মিশ্র বহরের দিকে যাচ্ছে বিমান

বিমানের বোর্ড এ-ও বলেনি যে, উড়োজাহাজগুলো অবশ্যই এয়ারবাসের হতে হবে।
বিমানের ফ্লাইট
ছবি: সংগৃহীত

ফরাসি কোম্পানি এয়ারবাসের কাছ থেকে ১০টি এ৩৫০ উড়োজাহাজ কেনার প্রতিশ্রুতি দিয়েছে বাংলাদেশ। তবে, উড়োজাহাজ কেনার জন্য এখন পর্যন্ত কোনো ধরনের বাণিজ্যিক সম্ভাব্যতা যাচাই করেনি বিমান।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে গতকাল তার কার্যালয়ে সাক্ষাতের পর গণমাধ্যমে এক বিবৃতি দেন ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল মাখোঁ। সেখানে তিনি ইউরোপীয় বিমান নির্মাতা প্রতিষ্ঠানের ওপর আস্থা রাখার জন্য বাংলাদেশকে ধন্যবাদ জানান।

চলতি বছরের ৩ মে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স বোর্ড সিদ্ধান্ত নেয়, আর্থিক ও প্রযুক্তিগত মূল্যায়নের পর এ ধরনের কেনাকাটা বিবেচনা করা হবে।

প্রযুক্তি ও আর্থিক মূল্যায়ন পরিচালনার জন্য দুটি কমিটি গঠন করেছে বিমান।

কমিটিগুলোর বিষয়ে জানার জন্য এই প্রতিবেদক বিমানের কয়েকজন কর্মকর্তার সঙ্গে কথা বলেন। তবে তারা নাম প্রকাশ না করার শর্তে দ্য ডেইলি স্টারকে জানান, কমিটিগুলো কয়েকটি মিটিং করেছে। তবে, আর্থিক ও প্রযুক্তিগত মূল্যায়ন সংক্রান্ত কোনো প্রতিবেদন তৈরি হয়নি এখনো।

বিমানের বোর্ড এ-ও বলেনি যে, উড়োজাহাজগুলো অবশ্যই এয়ারবাসের হতে হবে। তবে তারা এটিকে একটি সম্ভাব্য বিকল্প হিসেবে রেখেছিল। বর্তমানে বিমানের বহরে ২১টি উড়োজাহাজ রয়েছে, যার মধ্যে ১৬টি যুক্তরাষ্ট্রের নির্মাতা বোয়িংয়ের।

বিমানের ২৮৮তম বোর্ড মিটিংয়ের কার্যবিবরণীতে, বিমানের চাহিদা অনুযায়ী আটটি রোলস-রয়েস শক্তিসম্পন্ন এ৩৫০-৯০০/১০০০ এয়ারক্রাফট (এ৩৫০ প্যাক্স এয়ারক্রাফ্ট) অথবা অন্য কোনো উপযুক্ত উড়োজাহাজের (প্রশস্ত অথবা সংকীর্ণ) কথা উল্লেখ করা হয়েছে।

এতে আরও বলা হয়, 'প্রযুক্তি ও অর্থনৈতিক বিষয় পর্যালোচনা করে বিমানের রুট প্ল্যান এবং বিমান ম্যানেজমেন্ট থেকে প্রয়োজনীয় অনুমোদনের ওপর ভিত্তি করে বাজার চাহিদা মোতাবেক অতিরিক্ত উড়োজাহাজ কেনারও সুযোগ রাখা হবে।'

দ্য ডেইলি স্টারের কাছে সভার কার্যবিবরণীর একটি অনুলিপি আছে।

সভায় প্রস্তাব করা হয়, উপরে উল্লিখিত শর্তের ভিত্তিতে বহরে দুটি সরু কাঠামোর পণ্যবাহী উড়োজাহাজ অন্তর্ভুক্ত করা যেতে পারে। তবে বিমান নির্মাতা প্রতিষ্ঠান বা কোনো সংস্থার নাম সেখানে উল্লেখ করা হয়নি। বোয়িং ৭৩৭ এবং এয়ারবাস এ৩২০-এর উড়োজাহাজগুলোকে সরু কাঠামোর এয়ারক্রাফট হিসেবে বিবেচনা করা হয়।

বোর্ড মিটিংয়ের দুই দিন পর গত ৫ মে যুক্তরাজ্যের ব্যবসা ও বাণিজ্য বিভাগের প্রতিমন্ত্রী লর্ড ডমিনিক জনসন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমানের মধ্যে বিমান বাণিজ্য সংক্রান্ত একটি যৌথ বিবৃতি স্বাক্ষরিত হয়।

তবে, দ্য ডেইলি স্টারের হাতে থাকা যৌথ বিবৃতির অনুলিপিতে বলা হয়েছে, 'এয়ারবাস থেকে কেনা বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের আটটি রোলস-রয়েস শক্তির এ৩৫০-৯০০/১০০০ বিমান (এ৩৫০ প্যাক্স এয়ারক্রাফ্ট) এবং দুটি এয়ারবাসের পণ্যবাহী বিমান (বিষয়ে আলোচনা করা যেতে পারে)।

রোববার রাতে বিমানের ব্যবস্থাপনা পরিচালক শফিউল আজিম ডেইলি স্টারকে বলেন, 'ফ্রেন্স প্রেসিডেন্ট যা বলেছেন সেটা যৌথ বিবৃতির পরিপ্রেক্ষিতে। এয়ারবাস জুলাই মাসে আমাদের দুটি ব্যবসায়িক প্রস্তাব দিয়েছে এবং আমরা প্রস্তাবগুলোর মূল্যায়ন করার জন্য একটি প্রযুক্তিগত ও একটি আর্থিক কমিটি গঠন করেছি। আমরা আমাদের পছন্দ অনুযায়ী কাস্টমাইজ করতে পারবো।'

Comments