পাইলট নিয়োগে অনিয়ম তদন্তে কমিটি গঠন হাইকোর্টের

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের পাইলট নিয়োগ ও ফ্লাইট পরিচালনায় অনিয়মের অভিযোগ তদন্তে ৩ সদস্যের একটি কমিটি গঠন করেছেন হাইকোর্ট।
ফাইল ছবি | বিমানের ওয়েবসাইট থেকে নেওয়া

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের পাইলট নিয়োগ ও ফ্লাইট পরিচালনায় অনিয়মের অভিযোগ তদন্তে ৩ সদস্যের একটি কমিটি গঠন করেছেন হাইকোর্ট।

কমিটিতে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের একজন অতিরিক্ত সচিব, সিভিল অ্যাভিয়েশন ও বিমানের একজন করে উচ্চপদস্থ কর্মকর্তা রয়েছেন।

আগামী ৩০ দিনের মধ্যে কমিটিকে তদন্ত প্রতিবেদন জমার নির্দেশ দিয়েছেন আদালত।

সুপ্রিম কোর্টের আইনজীবী মো. তানভীর আহমেদের করা রিটের শুনানি শেষে আজ রোববার বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি রাজিক আল জলিলের বেঞ্চ এ আদেশ দেন। 

গত ১ ও ২ মার্চ দ্য ডেইলি স্টারে প্রকাশিত দুটি পৃথক প্রতিবেদনের ওপর ভিত্তি করে হাইকোর্টে এই রিট করেছিলেন আইনজীবী মো. তানভীর আহমেদ। 'বিমান পেয়িং ফর হায়ারিং কোয়ালিফায়েড বোয়িং ৭৭৭ পাইলটস' শিরোনামে ১ মার্চের প্রতিবেদনটি পরে ১৩ মার্চ আপডেট করা হয়। এ ছাড়া, ২ মার্চের প্রতিবেদনের শিরোনাম ছিল 'লাইফ লস্ট অ্যামিড ইরেগুলারিটিজ'।

তদন্ত কমিটি গঠনের পাশাপাশি এ বিষয়ের ওপর আজ একটি রুলও জারি করেছেন হাইকোর্ট। রুলে পাইলট নিয়োগ ও ফ্লাইট পরিচালনায় অনিয়মের সঙ্গে জড়িতদের বিরুদ্ধে কেন ব্যবস্থা নেওয়া হবে না, সরকারের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে তা জানতে চাওয়া হয়েছে।

এ ছাড়া, পাইলট নিয়োগে দেশীয় ও আন্তর্জাতিক নিয়ম অনুসরণের নির্দেশ কেন দেওয়া হবে না, সে বিষয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে কারণ দর্শাতে বলেছেন হাইকোর্ট।

Comments