ঝিনাইদহ

২ দিন ধরে সড়কের গাছ কাটছেন ইউপি চেয়ারম্যান, জানেন না ইউএনও

ঝিনাইদহের কালীগঞ্জ উপজেলার ৩ নম্বর কোলা ইউনিয়নের চেয়ারম্যান আলাউদ্দিন আল আজাদের বিরুদ্ধে রাস্তার পাশের সরকারি রাস্তার গাছ কাটার অভিযোগ উঠেছে।
গাছ কাটা
কোলা ইউনিয়নের পারিয়াট গ্রাম এলাকায় গত ২ দিনে সড়কের দুই পাশের ১০টি গাছ কেটে ফেলা হয়েছে। ছবি: আজিবুর রহমান/স্টার

ঝিনাইদহের কালীগঞ্জ উপজেলার ৩ নম্বর কোলা ইউনিয়নের চেয়ারম্যান আলাউদ্দিন আল আজাদের বিরুদ্ধে রাস্তার পাশের সরকারি রাস্তার গাছ কাটার অভিযোগ উঠেছে।

তবে চেয়ারম্যানের দাবি, ঝড়ে রাস্তায় পড়ে যাওয়া গাছ কাটাচ্ছিলেন তিনি।

আজ শুক্রবার বিকেল ৪টার দিকে কোলা ইউনিয়নে গিয়ে দেখা যায়, পারিয়াট গ্রাম এলাকায় রাস্তার দুই পাশের প্রায় ১০টি ইপিল-ইপিল গাছ কাটছেন শ্রমিকরা। গত ২ দিনে তারা এ গাছগুলো কেটেছেন বলে স্থানীয়রা জানান। 

বিকেল ৪টার দিকে মোটরসাইকেলে একজন এসে জানান, গাছ কাটার বিষয়টি ইউএনওকে জানানো হয়েছে। 

তবে সে সময় গাছ কাটার স্থানে ইউনিয়ন ভূমি অফিসের কোনো কর্মকর্তাকে পাওয়া যায়নি। ঘটনাস্থলে সাংবাদিকের অবস্থান টের পেয়ে ইউএনওকে ফোনে গাছ কাটার বিষয়টি জানান চেয়ারম্যান আলাউদ্দিন। 

গাছ কাটা
গাছ কেটে সড়কের পাশে ফেলে ছোট টুকরো করা হচ্ছে। ছবি: আজিবুর রহমান/স্টার

গাছ কাটতে আসা শ্রমিকরা জানান, বৃহস্পতিবার থেকে তারা পারিয়াট এলাকায় গাছ কাটছেন। চেয়ারম্যান আলাউদ্দিন তাদের দিয়ে গাছগুলো কাটাচ্ছেন।

নাম প্রকাশ না করার শর্তে স্থানীয় এক বৃদ্ধ জানান, গত ২ দিন ধরে চেয়ারম্যানের লোকজন দাঁড়িয়ে থেকে গাছগুলো কাটাচ্ছেন। এগুলো সরকারিভাবে কাটা হচ্ছে কি না, তা তিনি জানেন না।

এ বিষয়ে জানতে শুক্রবার বিকেল ৫টায় চেয়ারম্যান আলাউদ্দিন আল আজাদকে ফোন করা হলে তিনি দ্য ডেইলি স্টারকে বলেন, 'ঝড়ে পড়া গাছগুলো বৃহস্পতিবার থেকে কাতা হচ্ছে। ভালো গাছ একটাও কাটা হচ্ছে না। ইউএনওকে শুক্রবার দুপুরে জানানো হয়েছে।'

কিন্তু গত দুই দিন ধরে গাছ কাটা হলেও মাত্র আধাঘণ্টা আগে আপনি ইউএনওকে জানিয়েছেন, এ কথা বলে বলে জবাবে তিনি বলেন, 'বৃহস্পতিবার ইউনিয়ন ভূমি কর্মকর্তাকে জানানো হয়েছে। গাছ কাটার পর এগুলো নিলাম করা হবে।'

যোগাযোগ করা হলে কোলা ইউনিয়ন ভূমি অফিসের নায়েব শাজাহান আলী ডেইলি স্টারকে জানান, চেয়ারম্যান তাকে ফোন করে ঝড়ে পড়ে যাওয়া গাছ কাটার কথা জানিয়েছিলেন। বৃহস্পতিবার ঝড়ে পড়া গাছগুলো কাটা হয়েছে। গাছ কাটার স্থানে অফিস সহায়ককে পাঠানো হয়েছে।

গাছ কাটার বিষয়ে জানতে চাইলে কালীগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার ইশরাত জাহান টেলিফোনে ডেইলি স্টারকে বলেন, 'কিছুক্ষণ আগে চেয়ারম্যান ফোনে গাছের ডাল কাটার ব্যাপারটি জানিয়েছেন। এর আগে তিনি এ বিষয়ে কিছুই জানাননি।'

ডাল নয় কয়েকটি গাছ কাটা হচ্ছে এবং এর অনুমতি নিয়েছে কি না, এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, 'শুধু গাছের ডাল কাটার ব্যাপারে জানিয়েছেন। গাছ কাটা হলে তার কাছ থেকে ব্যাখ্যা নেওয়া হবে।'
 

Comments