মন্ত্রীদের জন্য প্রস্তুত ৫০ গাড়ি

গাড়ির সঙ্গে ৫০ জন চালককেও প্রস্তুত রাখা হয়েছে।
মন্ত্রীদের জন্য প্রস্তুত ৫০ গাড়ি
সম্ভাব্য মন্ত্রী, প্রতিমন্ত্রী ও উপমন্ত্রীদের জন্য এসব গাড়ি প্রস্তুত রাখা হয়েছে। ছবি: স্টার

নতুন সরকারের সম্ভাব্য মন্ত্রী, প্রতিমন্ত্রী ও উপমন্ত্রীদের জন্য ৫০টি গাড়ি প্রস্তুত রাখা হয়েছে।

মন্ত্রিপরিষদ বিভাগের নির্দেশ অনুযায়ী জনপ্রশাসন মন্ত্রণালয় এসব গাড়ি প্রস্তুত করেছে।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে জয়ী বর্তমান ক্ষমতাসীন দল আগামীকাল বৃহস্পতিবার সন্ধ্যা সাতটায় বঙ্গভবনে নতুন সরকার হিসেবে শপথ নেবে। এর মাধ্যমে পঞ্চমবারের মতো প্রধানমন্ত্রী হতে যাচ্ছেন শেখ হাসিনা।

বুধবার মন্ত্রিপরিষদ বিভাগ ও জনপ্রশাসন মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট একাধিক কর্মকর্তার সঙ্গে কথা বলে গাড়ি প্রস্তুত রাখার বিষয়টি জানা গেছে।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের দায়িত্বশীল এক কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে দ্য ডেইলি স্টারকে বলেন, 'নতুন মন্ত্রিসভার শপথ উপলক্ষে আমাদের কাছে গাড়ি চাওয়া হয়েছে। আমরা প্রয়োজনীয় প্রস্তুতি সেরে রেখেছি।'

এক প্রশ্নের জবাবে ওই কর্মকর্তা আরও বলেন, 'মন্ত্রিপরিষদ থেকে সাধারণত নির্দিষ্ট সংখ্যক গাড়ি চাওয়া হয় না। তারা "প্রয়োজনীয় সংখ্যক" গাড়ি প্রস্তুত রাখতে বলেন। গতবারের অভিজ্ঞতা থেকে এবারও ৫০টি গাড়ি প্রস্তুত রাখা হয়েছে।'

সংশ্লিষ্ট কর্মকর্তারা জানিয়েছেন, প্রস্তুত থাকা গাড়িগুলো ইতোমধ্যে মন্ত্রিপরিষদের কর্মকর্তারা এসে দেখে গেছেন। আজ বুধবার বিকেলে বা আগামীকাল সকালে গাড়িগুলো মন্ত্রিপরিষদ বিভাগের কাছে হস্তান্তর করা হবে।

নাম প্রকাশ না করা শর্তে জনপ্রশাসন মন্ত্রণালয়ের আরেক কর্মকর্তা জানিয়েছেন, প্রস্তুতকৃত ৫০টি গাড়িতেই প্রতিমন্ত্রী মর্যাদার মনোগ্রাম লাগিয়ে রাখা হয়েছে, সঙ্গে পতাকা টানানোর স্ট্যান্ডও রয়েছে। যেসব গাড়ি মন্ত্রীদের জন্য বরাদ্দ হবে, তাদের গাড়ির পতাকা স্ট্যান্ডে পতাকা টানিয়ে প্রতিমন্ত্রী সম্বলিত স্টিকার খুলে ফেলা হবে। আর যেসব গাড়ি প্রতিমন্ত্রীরা বরাদ্দ পাবেন, তাদের গাড়িতে কোনো পরিবর্তন করতে হবে না।

জনপ্রশাসন মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, এর আগের মন্ত্রিসভার সদস্যদের জন্যও ৫০টি গাড়ি প্রস্তুত রাখা ছিল। কিন্তু সেবার নয়জন গাড়ি নেননি। এবারও ৪০-৪২ গাড়ি লাগতে পারে। কিন্তু তারা ৫০টি গাড়ি প্রস্তুত রেখেছে।

গাড়ির সঙ্গে ৫০ জন চালককেও প্রস্তুত রাখা হয়েছে। জনপ্রশাসন মন্ত্রণালয় অধীন এসব চালক নতুন মন্ত্রীদের জন্য অপেক্ষায় আছেন।

আজ দুপুরে সচিবালয়ে একাধিক চালকের সঙ্গে ডেইলি স্টারের কথা হয়েছে। তারা জানিয়েছেন, যারা বর্তমান মন্ত্রীদের চালক হিসেবে কাজ করছেন, তাদের থেকেই বেশিরভাগ নিয়োগ দেওয়া হচ্ছে। আর যেসব চালক নিজেরা যেতে চাচ্ছেন না বা মন্ত্রীদের পক্ষ থেকে কোনো আপত্তি আছে, সেক্ষেত্রে নতুন চালককে ডিউটি দেওয়া হয়েছে।

গাড়ি প্রস্তুত হলেও নতুন মন্ত্রিসভায় কারা স্থান পাচ্ছেন, এখনো তার কোনো ধারণা পাওয়া যায়নি। বর্তমান মন্ত্রিসভা থেকে প্রায় অর্ধেকের মতো মন্ত্রী বাদ পড়তে পারেন—এমন কথা বিভিন্ন পর্যায়ে আলোচিত হচ্ছে। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে মন্ত্রিসভায় থাকা তিন টেকনোক্র্যাট মন্ত্রী-প্রতিমন্ত্রী পদত্যাগ করেছেন। এর বাইরে জাতীয় সংসদ নির্বাচনে তিন প্রতিমন্ত্রী দলীয় মনোনয়ন পাননি। আর নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করে পরাজিত হয়েছেন আরও তিন প্রতিমন্ত্রী।

উল্লেখ্য, আগামীকালের শপথের মধ্য দিয়ে টানা চতুর্থবারের মতো প্রধানমন্ত্রী হচ্ছেন শেখ হাসিনা। সব মিলিয়ে এবারসহ তিনি পাঁচবার প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পাচ্ছেন। শেখ হাসিনার নেতৃত্বাধীন বর্তমান সরকারে ৪৫ জন মন্ত্রী, প্রতিমন্ত্রী ও উপমন্ত্রী আছেন। এর মধ্যে প্রধানমন্ত্রীসহ ২৪ জন পূর্ণ মন্ত্রী, ১৮ জন প্রতিমন্ত্রী ও তিনজন উপমন্ত্রী।

Comments

The Daily Star  | English
Khaleda returns home

Pacemaker being implanted in Khaleda's chest: medical board

The BNP chairperson has been receiving treatment at the critical care unit (CCU) since she was admitted to the hospital early Saturday

10m ago