সুন্দরবনে ফ্লাই অ্যাশবোঝাই কার্গো জাহাজডুবি

সুন্দরবনের শিবসা নদীতে ফ্লাই অ্যাশ (সিমেন্ট তৈরির কাঁচামাল) বোঝাই একটি কার্গো জাহাজ ডুবে গেছে। শুক্রবার দুপুরে এ ঘটনা ঘটে। 
ডুবে যাওয়ার আগমুহূর্তে জাহাজটি। ছবি: সংগৃহীত

সুন্দরবনের শিবসা নদীতে ফ্লাই অ্যাশ (সিমেন্ট তৈরির কাঁচামাল) বোঝাই একটি কার্গো জাহাজ ডুবে গেছে। শুক্রবার দুপুরে এ ঘটনা ঘটে। 

বাংলাদেশ লাইটারেজ শ্রমিক ইউনিয়নের মোংলা শাখার সহ-সভাপতি মো. মাঈনুল হোসেন মিন্টু দ্য ডেইলি স্টারকে বলেন, 'ভারতের হলদিয়া বন্দর থেকে এক হাজার ৪২২ মেট্রিক টন ফ্লাই অ্যাশ বোঝাই করে এমভি গারোহেরা সুন্দরবনের আন্টিহারা নৌপথ দিয়ে মোংলার উদ্দেশে আসছিল। শুক্রবার দুপুর ২টার দিকে সুন্দরবনের শিবসা নদীর নলিয়ান এলাকায় পৌঁছালে জাহাজটি ডুবো চরে আটকে একদিকে কাত হয়ে যায়। পরে তলা ফেটে ঘটনাস্থলে ডুবে যায় জাহাজটি।' 

দুর্ঘটনা-কবলিত জাহাজে থাকা ১২ জন স্টাফ-কর্মচারী তীরে উঠে যান। ভারত থেকে ফ্লাই অ্যাশ বোঝাই এ জাহাজ মোংলা বন্দরের শিল্পাঞ্চলে অবস্থিত একটি সিমেন্ট ফ্যাক্টরিতে যাচ্ছিল বলেও জানান তিনি।

এ কার্গো জাহাজ ডুবির কারণে বাংলাদেশ-ভারত অভ্যন্তরীণ নৌ প্রটোকল রুটে নৌযান চলাচল বিঘ্নিত হওয়ার আশঙ্কা দেখা দিয়েছে বলে জানান লাইটারেজ শ্রমিক ইউনিয়নের নেতা মাঈনুল ইসলাম মিন্টু।

নলিয়ান নৌ থানার উপ-পরিদর্শক (ইনচার্জ) তারক বিশ্বাস বলেন, 'ঘটনাস্থলের নিরাপত্তা নিশ্চিত করা হয়েছে। স্টাফরাও নিরাপদে আছেন। আমরা উভয় কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করেছি যাতে মালিকপক্ষ দ্রুত জাহাজটি উদ্ধারের ব্যবস্থা করে।'
 

Comments