দক্ষিণ এশিয়া

এবার আফগানিস্তানে রাজনৈতিক দল নিষিদ্ধ করল তালেবান

ন্যায়বিচার বিষয়ক অন্তর্বর্তীকালীনমন্ত্রী শাইখ মৌলবি আবদুল হাকিম শারি কাবুলে তার মন্ত্রণালয়ের বার্ষিক প্রতিবেদন উপস্থাপনের সময় বলেন, ‘দেশে “রাজনৈতিক দলের” কর্মকাণ্ড পুরোপুরি বন্ধ করা হয়েছে কারণ শরিয়াহ আইন অনুযায়ী তাদের কোনো অবস্থান নেই, এসব দলের সঙ্গে কোনো জাতীয় স্বার্থও জড়িত নয় এবং জাতি তাদেরকে পছন্দও করে না।’
তালেবান শাসনের দ্বিতীয় বর্ষপূর্তিতে পতাকা উড়িয়ে উদযাপন করছেন সমর্থকরা। ছবি: রয়টার্স
তালেবান শাসনের দ্বিতীয় বর্ষপূর্তিতে পতাকা উড়িয়ে উদযাপন করছেন সমর্থকরা। ছবি: রয়টার্স

আফগানিস্তানের তালেবান শাসকগোষ্ঠী জানিয়েছে, তারা আফগানিস্তানের সব রাজনৈতিক দলের কর্মকাণ্ডের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে।

আজ বৃহস্পতিবার পাকিস্তানের সংবাদমাধ্যম ডন এই তথ্য জানিয়েছে।

ন্যায়বিচার বিষয়ক অন্তর্বর্তীকালীনমন্ত্রী শাইখ মৌলবি আবদুল হাকিম শারি কাবুলে তার মন্ত্রণালয়ের বার্ষিক প্রতিবেদন উপস্থাপনের সময় বলেন, 'দেশে "রাজনৈতিক দলের" কর্মকাণ্ড পুরোপুরি বন্ধ করা হয়েছে কারণ শরিয়াহ আইন অনুযায়ী তাদের কোনো অবস্থান নেই, এসব দলের সঙ্গে কোনো জাতীয় স্বার্থও জড়িত নয় এবং জাতি তাদেরকে পছন্দও করে না।'

গতকাল বুধবার আফগান তালেবানের গণমাধ্যম সংস্থার এক বিবৃতিতে এই তথ্য জানা গেছে।

বিশ্লেষকদের মতে, এই বিবৃতিতে প্রমাণ হয়েছে, তালেবান শাসকগোষ্ঠী একদলীয় শাসন ব্যবস্থা প্রতিষ্ঠার দিকে আগাচ্ছে।

কবে থেকে এই নিষেধাজ্ঞা প্রযোজ্য হবে, তা পরিষ্কার করে বলা হয়নি।

তালেবান শাসক গোষ্ঠী পশ্চিমের কাছ থেকে আসা আরও অন্তর্ভুক্তিমূলক সরকার গঠনের চাপকে দীর্ঘ দিন ধরে উপেক্ষা করে আসছে। তালেবানের মতে, তাদের অন্তর্বর্তীকালীন সরকারে দেশের সব সম্প্রদায় ও গোত্রের প্রতিনিধিত্ব রয়েছে।

ক্ষমতা গ্রহণের পর থেকেই তালেবান সরকার রাজনৈতিক দলের কার্যক্রম নিয়ন্ত্রণে রাখলেও এ বিষয়ে এটাই তাদের প্রথম আনুষ্ঠানিক বিবৃতি। 

 

Comments

The Daily Star  | English

Cybergangs now selling ‘genuine’ NIDs

Imagine someone ordering and taking delivery of your personal data -- national identity card information, phone call records, and statements from your mobile financial accounts – as conveniently as ordering food online.

3h ago