বৃষ্টি-তুষারপাতে শ্রীনগরের গুরুত্বপূর্ণ সড়কে গাড়ি চলাচল বন্ধ

ভারী বৃষ্টিপাতের কারণে মুঘল সড়কের মাধ্যমে কাশ্মীরের সঙ্গে রাজৌরি ও পুচ জেলার যোগাযোগ বন্ধ আছে। লাদাখ থেকে সোনামার্গ পর্যন্ত বিস্তৃত এসএসজি সড়কে (শ্রীনগর-সোনামার্গ-গুমরি) বিরূপ আবহাওয়া ও সড়কের ভগ্নদশার কারণে গাড়ি চলছে না। 
শ্রীনগর-জম্মু সড়ক। ফাইল ছবি: স্টেটসম্যান
শ্রীনগর-জম্মু সড়ক। ফাইল ছবি: স্টেটসম্যান

টানা দ্বিতীয় দিন ধরে বন্ধ আছে মুঘল সড়ক ও শ্রীনগর-সোনামার্গ-গুমরি সড়ক। রোববার নতুন করে কাশ্মীর উপত্যকায় ভারী বৃষ্টিপাত হয়েছে। যার ফলে পুরো অঞ্চলে তাপমাত্রা নেমে গেছে।

আজ মঙ্গলবার এই তথ্য জানিয়েছে ভারতের সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়া।  

অসময়ের নজিরবিহীন ভারী বৃষ্টিপাতের কারণে মুঘল সড়কের মাধ্যমে কাশ্মীরের সঙ্গে রাজৌরি ও পুচ জেলার যোগাযোগ বন্ধ আছে। লাদাখ থেকে সোনামার্গ পর্যন্ত বিস্তৃত এসএসজি সড়কে (শ্রীনগর-সোনামার্গ-গুমরি) বিরূপ আবহাওয়া ও সড়কের ভগ্নদশার কারণে গাড়ি চলছে না। 

ট্রাফিক পুলিশ কর্মকর্তাদের দেওয়া তথ্য অনুযায়ী, উভয় সড়কই বিরূপ আবহাওয়া ও ভারী বর্ষণের কারণে বন্ধ রাখা হয়েছে।

শ্রীনগরের বেশ কিছু অংশে গত কয়েকদিন ধরে হালকা থেকে মাঝারি বৃষ্টি হয়েছে। শ্রীনগরের আবহাওয়া অধিদপ্তর এ বিষয়টি জানিয়েছে।

জম্মু ও কাশ্মীর দুর্যোগ ব্যবস্থা কতৃপক্ষ কাশ্মীর উপত্যকার চার জেলায় ভূমিধস সতর্কতা জারি করেছে।

আগামী ২৪ ঘণ্টার জন্য বারামুল্লা, কুপওয়ারা, বান্দিপোরা ও গান্ডারবাল জেলায় এই সতর্কতা প্রযোজ্য হবে। এসব অঞ্চলের বাসিন্দাদের ভূমিধস প্রবণ জায়গাগুলো এড়িয়ে চলতে বলা হয়েছে।

এর আগে কেন্দ্রশাসিত অঞ্চল জম্মু ও কাশ্মীরে শনিবার ও রোববার রাতে মাঝারি আকারের বৃষ্টি ও তুষারপাত হয়েছে। আবহাওয়া বিভাগের পরিচালক মুখতার আহমাদ জানান, সোমবার ও মঙ্গলবারও বৃষ্টি ও তুষারপাত অব্যাহত থাকবে। কিছু বিচ্ছিন্ন অঞ্চলে ভারী বৃষ্টিপাত, বজ্রসহ ঝড়, বজ্রপাত, তুষারপাত ও দমকা হাওয়া বইতে পারে।  

গতকাল শ্রীনগরের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১০.৫ ডিগ্রি সেলসিয়াস।

এ অঞ্চলের অন্যান্য শহরেও তাপমাত্রা অনেক নেমে গেছে, যেমন পাহালগাম (৬.৩), কুপওয়ারা (৮.১) এবং গুলমার্গ (২.৪)।

আবহাওয়া পরিস্থিতির উন্ন্যন না হওয়া পর্যন্ত সড়কে গাড়ি চলাচল বন্ধ থাকবে বলে জানানো হয়েছে।

Comments