ভারত

রবীন্দ্রনাথ ঠাকুরের নামে নতুন ব্যাকটেরিয়ার নামকরণ, যা বললেন গবেষকরা

কৃষি ক্ষেত্রে রবীন্দ্রনাথ ঠাকুরের অবদানের কথা মাথায় রেখে ব্যাকটেরিয়ার নাম দেওয়া হয়েছে ‘প্যান্টোইয়া টেগরি।’
রবীন্দ্রনাথ ঠাকুর
রবীন্দ্রনাথ ঠাকুর। ছবি: সংগৃহীত

নতুন প্রজাতির একটি ব্যাকটেরিয়া আবিষ্কার করেছেন বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক। ব্যাকটেরিয়াটির নাম দেওয়া হয়েছে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের নামে।

টাইমস অব ইন্ডিয়া জানায়, বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের বোটানি বিভাগের মাইক্রোবায়োলজি ল্যাবের অধ্যাপক বোম্বা দাম ও তার পাঁচ সহকারী গবেষক পাঁচ বছর ধরে অক্লান্ত পরিশ্রম করে এই ব্যাকটেরিয়া আবিষ্কার করেছেন। নতুন প্রজাতির এই ব্যাকটেরিয়ার নামকরণ করা হয়েছে 'প্যান্টোইয়া টেগোরি'।‌

গবেষকরা জানিয়েছেন, কয়লা খনিতে সন্ধান মিলেছে এই ব্যাকটেরিয়ার। এটি মূলত ফসফরাসকে দ্রবীভূত করে। এছাড়া এটি মাটিতে নাইট্রোজেন ভাণ্ডার পূরণ করতে পারে।

কৃষিক্ষেত্রে এনপিকে পরিচিত নাম। নাইট্রোজেন, ফসফরাস ও পটাশিয়াম এই তিনের অনুপাতকে সংক্ষেপে এনপিকে বলা হয়। উদ্ভিদের বৃদ্ধিতে এই তিন পদার্থ অপরিহার্য। কিন্তু মাটি থেকে এগুলো সহজে পাওয়া যায় না।

এজন্য রাসায়নিক সার ব্যবহার করে ঘাটতি মেটানো হয়। তবে পরিবেশের কথা মাথায় রেখে জৈব সারের ব্যবহারে প্রাধান্য দেওয়ার কথা বলছেন কৃষিবিজ্ঞানীরা।

নতুন প্রজাতির এ ব্যাকটেরিয়া আবিষ্কার কৃষিবিজ্ঞানে বড় অবদান রাখবে বলে জানান তারা।

রবীন্দ্রনাথ ঠাকুরের নামে এই ব্যাকটিরিয়ার নামকরণের পেছনে কারণ সম্পর্কে গবেষকরা বলেন, রবিঠাকুর নিজে গাছপালা পছন্দ করতেন এবং কৃষিকাজে তার নিজের নানা রকমের অবদান রয়েছে। কৃষির উন্নতির জন্য তিনি বিজ্ঞানসাধনায় উৎসাহও দিতেন।

মূলত, কৃষি ক্ষেত্রে রবীন্দ্রনাথ ঠাকুরের অবদানের কথা মাথায় রেখে ব্যাকটেরিয়ার নাম দেওয়া হয়েছে 'প্যান্টোইয়া টেগরি।'

এই গবেষক দলে আরও ছিলেন রাজু বিশ্বাস, অরিজিৎ মিশ্র, সন্দীপ ঘোষ, অভিনব চক্রবর্তী ও পূজা মুখোপাধ্যায়।

Comments