ঈদের টুপি, আতর, জায়নামাজ

ঈদের দিন নতুন পোশাকের সঙ্গে মাথায় ‍টুপি আর শরীরে আতরের সুবাস না থাকলে সাজে পূর্ণতা আসে না। এ কারণে নতুন পোশাকের সঙ্গে টুপি, আতর ও জায়নামাজ কেনার বিষয়টিও কেনাকাটার পরিকল্পনায় রাখতে হবে।
ঈদ, টুপি, আতর, জায়নামাজ,
স্টার ফাইল ফটো

ঈদের আর বেশিদিন বাকি নেই। ইতোমধ্যে অনেকেই ঈদের নতুন পোশাক কিনে ফেলেছেন। ঈদের দিন নতুন পোশাক ছাড়া যেন ঈদের আনন্দ জমে ওঠে না। তাই সবাই নিজের সাধ্যমতো নতুন পোশাক কেনেন। কিন্তু, ঈদের দিন নতুন পোশাকের সঙ্গে মাথায় ‍টুপি আর শরীরে আতরের সুবাস না থাকলে সাজে পূর্ণতা আসে না। এ কারণে নতুন পোশাকের সঙ্গে টুপি, আতর ও জায়নামাজ কেনার বিষয়টিও কেনাকাটার পরিকল্পনায় রাখতে হবে।

রাজধানীর মোহাম্মদপুরের টোকিও স্কয়ারের দোকানিরা জানান, রোজাার শুরু থেকে টুপি-আতর-তসবির বিক্রি বাড়ে। পুরো মাসজুড়ে এই কেনাবেচা চলে।

রাজধানীর বিভিন্ন এলাকার ফুটপাতের দোকানে আতর-তসবির বিক্রি চোখে পড়ার মতো। বায়তুল মোকাররমের উত্তর গেট, দক্ষিণের গেটের দোকানগুলোতেও সবসময় ভিড় লেগে আছে। এসব দোকানে সুগন্ধির সঙ্গে পাওয়া যাচ্ছে টুপি, তসবি, সুরমা ও জায়নামাজ।

আমরা সারাবছরই বিভিন্ন পোশাক কিনে থাকি। কিন্তু, টুপি কিন্তু ঈদের আগে ছাড়া তেমন কেনা হয় না। তাই ঈদের টুপির দোকানগুলো জমে ওঠে। টুপি হলো ইবাদতের পোশাকে অন্যতম অনুসঙ্গ। তাই ঈদে নতুন টুপির কদর বেশি থাকে। ঈদের আনন্দে নতুন টুপি ভিন্নমাত্রা এনে দেয়। দোকানগুলোতে দেশীয় টুপি ছাড়াও আফগানি, চীনা, ভারতীয় ও দুবাইয়ের টুপি পাওয়া যায়। এছাড়া মালয়েশিয়া, তুরস্কের টুপিও পাওয়া যাবে। দেশে তৈরি গোল টুপির দাম পড়বে ৮০ থেকে ২৫০ টাকা। সুতায় বোনা টুপির দাম পড়বে ৬০ থেকে ২০০ টাকা। বিদেশি টুপি কিনতে একটু বেশি অর্থ খরচ করতে হবে। বিদেশি টুপি পাওয়া যাবে ৩৫০  থেকে ২ হাজার টাকায়।

আতরের ঘ্রাণ মনের মধ্যে এক ধরনের পবিত্রতা এনে দেয়। এছাড়া আতরের সুগন্ধে মন প্রফুল্ল হয়ে যায়। তাই ঈদে আতরের ব্যবহার বহুল প্রচলিত। আমাদের দেশের বাজারের যেসব আতর পাওয়া যায় তার বেশিরভাগ মধ্যপ্রাচ্য থেকে আসে। বাজারে বিভিন্ন ব্র্যান্ডের আতর পাওয়া যায়। যেমন- আম্বার, হুগোবস, গুচি, রোমান্স, সিলভার, মেশক আম্বার, জান্নাতুল ফেরদৌস ইত্যাদি। এছাড়া দেশি ব্র্যান্ডের আতরও বাজারে পাওয়া যায়। ছোট আকারের আতরের বোতলের দাম পড়বে ১০০ থেকে ৫০০ টাকার মধ্যে। বড় বোতল পাওয়া যাবে ৫০০ থেকে ১ হাজার ৫০০ টাকার মধ্যে। তবে, যারা দামি আতর কিনতে চান তারা ২ হাজার থেকে শুরু করে ২০ হাজার টাকায় আতর পাবেন।

ঈদের গুরুত্বপূর্ণ অনুষঙ্গ জায়নামাজ। ঈদগাহে গিয়ে বসার জন্য ভালো একটি জায়নামাজ খুবই দরকার। আমাদের দেশে দেশি জায়নামাজের চেয়ে বিদেশি জায়নামাজই বেশি পাওয়া যায়। সাধারণত তুরস্ক, আফগানিস্তান, পাকিস্তানের জায়নামাজ বেশি পাওয়া যায়। এসবে জায়নামাজে থাকে বৈচিত্র্যময় নকশা। সাধারণত জায়নামাজের দাম পড়বে ৮৫০ থেকে ৫ হাজার টাকা পর্যন্ত। দবে, দেশে তৈরি জায়নামাজের দাম পড়বে ৫০০ থেকে ২ হাজার টাকা পর্যন্ত।

কোথায় পাবেন

টুপি, আতর, জায়নামাজ মোটামুটি ঢাকার সব শপিংমলে পাওয়া যাবে। তবে, একটু সস্তায় কিনতে হলে বায়তুল মোকাররমের সামনে যেতে হবে। সাধারণত কাকরাইল মসজিদ মার্কেট, নিউমার্কেট, চাঁদনী চক, এলিফ্যান্ট রোড, কাঁটাবন, গুলিস্তান ও মৌচাক মার্কেটের সামনে এসব পাওয়া যায়।

Comments

The Daily Star  | English

Political parties want road map to polls

Leaders of major political parties yesterday asked Chief Adviser Prof Muhammad Yunus for a road map to reforms and the next general election.

3h ago