‘যুদ্ধের নতুন যুগ শুরু’, লেবাননে ডিভাইস বিস্ফোরণ প্রসঙ্গে ইসরায়েল

‘এই যুদ্ধের নতুন যুগে প্রবেশ করছি। এর সঙ্গে নিজেদের মানিয়ে নিতে হবে।’
লেবাননে পেজার বিষ্ফোরণ
লেবাননজুড়ে পেজার ও ওয়াকিটকির পাশাপাশি ল্যাপটপ, রেডিও, গাড়ি, এমনকি সোলার প্যানেলে বিস্ফোরণের সংবাদও পাওয়া গেছে। ছবি: রয়টার্স

লেবাননে দুইবার ডিভাইস বিস্ফোরণের পর ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী জানিয়েছেন, নতুন যুগে পা রাখছে এই যুদ্ধ। এর মাধ্যমে হামলায় সম্পৃক্ততার ব্যাপারটি যেন 'স্বীকার' করল ইসরায়েল।

আজ বৃহস্পতিবার বার্তা সংস্থা এপি জানিয়েছে গত মঙ্গলবার লেবাননের কয়েকটি জায়গায় হিজবুল্লাহ যোদ্ধাদের পেজার বিস্ফোরণে অন্তত ১২ জন নিহত ও আরও অন্তত দুই হাজার ৮০০ জন আহত হয়েছেন।

এরপর গতকাল বুধবার লেবাননে ওয়াকিটকি বিস্ফোরণে অন্তত ২০ জন নিহত ও ৪৫০ জনের মতো আহত হয়েছেন। হামলায় ইসরায়েল জড়িত বলে দাবি করছিলেন বিশ্লেষকরা।

গত মঙ্গলবারের বিস্ফোরণ নিয়ে শুরুতে মন্তব্য করতে অস্বীকৃতি জানালেও গতকাল উত্তর ইসরায়েলের এক বিমান ঘাঁটি পরিদর্শনের সময় বিষয়টি উল্লেখ করেন দেশটির প্রতিরক্ষামন্ত্রী ইয়োয়াভ গ্যালান্ট।

তিনি বলেন, 'এই যুদ্ধের নতুন যুগে প্রবেশ করছি। এর সঙ্গে নিজেদের মানিয়ে নিতে হবে।'

দেশটির অভ্যন্তরীণ নিরাপত্তা সংস্থা শিনবেত ও জাতীয় গোয়েন্দা সংস্থা মোসাদকে নিয়ে ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনীর (আইডিএফ) তৎপরতার প্রশংসা করে তিনি বলেন, 'আমরা দারুণ সুফল পেয়েছি।'

মার্কিন গণমাধ্যম সিএনএন'র প্রতিবেদন অনুসারে, গত মঙ্গলবারের অভিযানটি ছিল আইডিএফ ও মোসাদের যৌথ প্রচেষ্টা। তবে গ্যালান্টের বক্তব্যের মাধ্যমে প্রথমবারের মতো কোনো ইসরায়েলি কর্মকর্তা এই জোড়া হামলায় দেশটির ভূমিকার কথা স্বীকার করলেন।

ইসরায়েলের একটি সূত্রের বরাত দিয়ে সিএনএন জানিয়েছে, পেজারে বিস্ফোরক থাকার ব্যাপারটি হিজবুল্লাহ জেনে ফেলায় তড়িঘড়ি করে ইসরায়েল এই হামলার সিদ্ধান্ত নেয়।

এপি জানায়, গত মঙ্গলবারের হামলায় নিহত তিন হিজবুল্লাহ সদস্য ও এক শিশুর জানাজায় বেশ কয়েকটি বিস্ফোরণের ঘটনা ঘটে। এছাড়া লেবাননজুড়ে ওয়াকিটকির পাশাপাশি ল্যাপটপ, রেডিও, গাড়ি, এমনকি সোলার প্যানেলে বিস্ফোরণের সংবাদও পাওয়া গেছে।

Comments

The Daily Star  | English

Former planning minister MA Mannan arrested in Sunamganj

Police arrested former Planning Minister MA Mannan from his home in Sunamganj's Shatiganj upazila yesterday evening

3h ago