বড় শহরে বিজেপি, পিছিয়ে পড়া অঞ্চলে কংগ্রেসের জোট এগিয়ে

এখন পর্যন্ত ফলাফলে দেখা যাচ্ছে, বিজেপি একক সংখ্যাগরিষ্ঠতা না পেলেও, টানা তৃতীয়বারের মতো ক্ষমতায় যাচ্ছে।
নরেন্দ্র মোদি ও রাহুল গান্ধী। ছবি: সংগৃহীত

ভারতের লোকসভা নির্বাচনের ভোটগণনা চলছে এবং ফলাফল প্রকাশ করছে দেশটির নির্বাচন কমিশন।

আজ মঙ্গলবার রাত ৯টা পর্যন্ত ফলাফলে দেখা গেছে, ক্ষমতাসীন বিজেপি নেতৃত্বাধীন জোট এনডিএ ২৯৫টি আসনে এবং বিরোধী কংগ্রেস নেতৃত্বধীন জোট ২২৭ আসনে এগিয়ে আছে।

টাইমস অব ইন্ডিয়া ভোটের ফলাফলের একটি প্যাটার্ন খুঁজে পেয়েছে। সংবাদমাধ্যমটির মতে, ভারতের বড় শহরগুলোতে ভোটাররা এনডিএ এবং তুলনামূলক গ্রাম এলাকায় ভোটাররা কংগ্রেস জোটকে পছন্দ করছে।

দিল্লি, বাঙ্গালোর ও পুনের মতো শহরে ন্যাশনাল ডেমোক্রেটিক অ্যালায়েন্স (এনডিএ) বেশ এগিয়ে আছে।

দিল্লির সাত আসনের সবকটিতেই বিজেপি এগিয়ে আছে। বাঙ্গালোরের চারটি আসনেই ভোটাররা বিজেপিকে সমর্থন করেছে। পুনেতেও এনডিএ ভালো ফল করছে।

এর বিপরীতে কংগ্রেসসহ বিরোধী দলের জোট ভারতের পিছিয়ে পড়া এলাকাগুলোতে যথেষ্ট জনসমর্থন পেয়েছে।

ছত্তিশগড়ের কোরবা, উত্তরপ্রদেশের আওনলা, বাস্তি এবং লালগঞ্জের মতো এলাকায় অনেকখানি এগিয়ে আছে বিরোধী জোট। 

যদিও, ওডিশা, গুজরাট ও মধ্যপ্রদেশের গ্রাম ও শহর উভয় ক্ষেত্রেই এগিয়ে আছে বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোট।

এখন পর্যন্ত ফলাফলে বিজেপি টানা তৃতীয়বারের মতো ক্ষমতায় যাচ্ছে। লোকসভায় একক সংখ্যাগরিষ্ঠতার জন্য ২৭২টি আসন হয়ত পাবে না দলটি, সেক্ষেত্রে জোটের অন্যান্য শরিকদের সঙ্গে তাদের সরকার গঠন করতে হবে।

বিজেপি অবশ্য ২০১৯ সালের নির্বাচনে ৩০৩টি আসন পেয়ে একক সংখ্যাগরিষ্ঠতা অর্জন করেছিল। আর তাদের জোট এনডিএ ৩৫০টির বেশি আসনে জয়লাভ করেছিল।

এবারের নির্বাচনে উত্তরপ্রদেশ, হরিয়ানা ও রাজস্থানের মতো ঐতিহ্যবাহী দুর্গগুলোতে পরাজিত হয়ে বিজেপি বেশ ধাক্কা খেয়েছে। তবে দলটি ওডিশা, তেলেঙ্গানা এবং কেরালার মতো রাজ্যগুলোতে আগের তুলনায় ভালো করেছে।

অন্যদিকে, কংগ্রেস গত দুটি লোকসভা নির্বাচনে ধারাবাহিক পরাজয়ের মুখোমুখি হয়েছে। তবে এবার তারা ১০০ আসন পেতে পারে বলে ধারণা করা হচ্ছে।

 

Comments