তৃতীয় মেয়াদে ক্ষমতায় আসবেন মোদি: বুথফেরত জরিপ

লোকসভার ৫৪৩ আসনের মধ্যে এবার ৪০০ আসনে জয়ের লক্ষ্য নির্ধারণ করেছিল বিজেপি জোট। তবে এই লক্ষ্য অর্জিত হবে না বলে ধারণা করা হচ্ছে।
নরেন্দ্র মোদি। রয়টার্স ফাইল ছবি

ভারতে টানা তৃতীয় মেয়াদে বিজেপির নেতৃত্বাধীন এনডিএ জোট সরকার ক্ষমতায় আসতে চলেছে বলে অনুমান করা হচ্ছে। সপ্তম দফা ভোট শেষে বুথফেরত জরিপের ফলাফল বলছে স্বচ্ছন্দেই আবার প্রধানমন্ত্রী হচ্ছেন নরেন্দ্র মোদি। তবে চূড়ান্ত ফলাফলের জন্য আগামী মঙ্গলবার পর্যন্ত অপেক্ষা করতে হবে।

লোকসভার ৫৪৩ আসনের মধ্যে এবার ৪০০ আসনে জয়ের লক্ষ্য নির্ধারণ করেছিল বিজেপি জোট। তবে এই লক্ষ্য অর্জিত হবে না বলে ধারণা করা হচ্ছে।

দুটি প্রতিষ্ঠানের বুথফেরত জরিপ বলছে, পশ্চিমবঙ্গে এবার সবচেয়ে বেশি আসন পাবে নরেন্দ্র মোদির দল। পশ্চিমবঙ্গে লোকসভার মোট ৪২টি আসনের মধ্যে বিজেপি ২৩ থেকে ২৭টি আসন পেতে যাচ্ছে বলে জানিয়েছে 'এবিপি আনন্দ ও সি-ভোটার'। তাদের জরিপ বলছে, মমতা বন্দ্যোপাধ্যায়ের দল তৃণমূল কংগ্রেস ১৩ থেকে ১৭টি আসন পেতে পারে। আর বাম-কংগ্রেস জোট জিততে পারে এক থেকে তিনটি আসনে।

প্রায় সবগুলো জরিপ বলছে, সর্বভারতীয় পর্যায়ে বিজেপি জোট প্রায় ৩৫০ আসন পাবে, যেখানে সরকার গঠনের জন্য ন্যূনতম দরকার ২৭২ আসন। দ্বিতীয় অবস্থানে কংগ্রেসের নেতৃত্বাধীন আইএনডিআইএ জোট পেতে পারে ১২৫ থেকে ১৫০ আসন।

রিপাবলিক ভারত-পিএমএআরকিউ এর জরিপ বলছে, বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোট পাবে ৩৫৯ আসন। অন্যদিকে, ইন্ডিয়া নিউজ-ডি-ডায়নামিকস ৩৭১, রিপাবলিক ভারত-ম্যাটরাইজ ৩৫৩-৩৬৮ আসন, নিউজ নেশন ৩৪২-৩৭৮ এবং টিভি ৫ তেলেগু ৩৫৯ আসনে এনডিএ জোটের জয়ের অনুমান করছে।

Comments