বৃষ্টির সম্ভাবনা নেই, রাতে তাপমাত্রা কমতে পারে ২ ডিগ্রি

ঢাকায় গত ২৪ ঘণ্টায় ৪৪ মিলিমিটার ও যশোরে সর্বোচ্চ ৭৭ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে।

ঘূর্ণিঝড় মিগজাউমের প্রভাবে গত দুইদিন সারাদেশে বৃষ্টি হয়েছে। তবে, আর বৃষ্টির সম্ভাবনা নেই এবং রাতে তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস কমতে পারে।

আজ শুক্রবার বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, ঢাকায় গত ২৪ ঘণ্টায় ৪৪ মিলিমিটার ও যশোরে সর্বোচ্চ ৭৭ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে।  

আবহাওয়াবিদ মনোয়ার হোসেন দ্য ডেইলি স্টারকে বলেন, 'গত দুই দিনে সারাদেশেই কমবেশি বৃষ্টি হয়েছে। আগামীকাল বৃষ্টির সম্ভাবনা নেই।'

'যেহেতু সূর্যের দেখা পাওয়া যায়নি, তাই বিভিন্ন এলাকায় গড় তাপমাত্রা ৪-৫ ডিগ্রি কমে গেছে। এজন্য সারাদেশেই কিছুটা কুয়াশাছন্ন পরিবেশ বিরাজ করছে। এ মাসের শেষে মৃদু বা মাঝারি শৈত্যপ্রবাহ হওয়ার সম্ভাবনা আছে,' বলেন তিনি।

আরেক আবহাওয়াবিদ মো. শাহীনুল ইসলাম বলেন, 'সারাদেশেই তাপমাত্রা কমছে। মেঘের জন্য আবহাওয়া কিছুটা বিরূপও। আশাকরি রাতের মধ্যে মেঘাচ্ছন্ন অবস্থাটা কেটে যাবে।'

তিনি বলেন, 'আর বৃষ্টির সম্ভাবনা নেই। রাতের তাপমাত্রা ১-২ ডিগ্রি সেলসিয়াস কমতে পারে।'

আগামীকাল সূর্যের দেখা মিললে তাপমাত্রা কিছুটা বাড়তে পারে বলেও জানান এই আবহাওয়াবিদ।

সাধারণত জুন-জুলাই মাসে প্রচুর বৃষ্টি হয়। এবার বাংলাদেশে এই দুই মাসে বৃষ্টির পরিমাণ ছিল তুলনামূলক কম। অক্টোবর-নভেম্বরের বেশি বৃষ্টি হয়েছে।

অধিদপ্তরের তথ্য বিশ্লেষণে দেখা যায়, অক্টোবরে সারা দেশে স্বাভাবিকের চেয়ে ৩৫ দশমিক এক শতাংশ বেশি বৃষ্টি হয়েছিল। নভেম্বরে চার বিভাগে বৃষ্টি বেশি হওয়ায় সার্বিকভাবে সারা দেশে স্বাভাবিকের চেয়ে ৬৫ দশমিক আট শতাংশ বেশি বৃষ্টি হয়েছে।

ঘূর্ণিঝড় মিধিলির প্রভাবে ঢাকা, চট্টগ্রাম, সিলেট ও বরিশাল বিভাগে বেশি বৃষ্টি হয়েছে। গত ১৭ নভেম্বর চাঁদপুরে দৈনিক সর্বোচ্চ ২১৯ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করেছে আবহাওয়া অধিদপ্তর।        
 

Comments