বন্যপ্রাণী

৩২ বছর বয়সে মারা গেল সৈকত বাহাদুর

কক্সবাজারের চকরিয়ায় ডুলাহাজরা সাফারি পার্কে গতকাল সোমবার একটি হাতির মৃত্যু হয়েছে। এশিয়ান হাতি সৈকত বাহাদুরের বয়স হয়েছিল ৩২ বছর।
এশিয়ান হাতি সৈকত বাহাদুর। ছবি: সংগৃহীত

কক্সবাজারের চকরিয়ায় ডুলাহাজরা সাফারি পার্কে গতকাল সোমবার একটি হাতির মৃত্যু হয়েছে। এশিয়ান হাতি সৈকত বাহাদুরের বয়স হয়েছিল ৩২ বছর।

আজ মঙ্গলবার সাফারি পার্কের ভারপ্রাপ্ত কর্মকর্তা মাজহারুল ইসলাম দ্য ডেইলি স্টারকে এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, 'হাতিটি খাওয়ার সময় হঠাৎ অসুস্থ হয়ে মাটিতে পড়ে যায়। এরপর পার্কের প্রাণিসম্পদ কর্মকর্তা ঘটনাস্থলে যান এবং পরীক্ষা করে নিশ্চিত হন যে হাতিটি মারা গেছে।'

হাতিটির মাহুত ফারুক হোসেন ডেইলি স্টারকে জানান, হাতিটি মারা যাওয়ার আগে ৪টি কলাগাছ ও মিষ্টি কুমড়া খেয়েছিল এবং পানিও পান করেছিল।

হাতির মৃত্যুর বিষয়ে চকরিয়া থানায় একটি সাধারণ ডায়েরি করা হয়েছে।

এছাড়া, চকরিয়া উপজেলার প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. সমরঞ্জন বড়ুয়ার নেতৃত্বে হাতির ময়নাতদন্ত করা হয়েছে।

ডা. সমরঞ্জন বড়ুয়া ডেইলি স্টারকে বলেন, 'আমরা প্রাথমিকভাবে ধারণা করছি, হাতিটি হার্ট অ্যাটাকে মারা গেছে। হাতিটির ফুসফুসে রক্তক্ষরণের লক্ষণও পাওয়া গেছে।'

'আমরা হাতিটির শরীরের বিভিন্ন অংশ থেকে নমুনা সংগ্রহ করেছি। নমুনা পরীক্ষার জন্য ঢাকায় পাঠাব। রিপোর্ট পাওয়ার পর হাতিটির মৃত্যুর কারণ জানা যাবে,' বলেন তিনি।

এর আগে গত ২৭ নভেম্বর চট্টগ্রামের লোহাগাড়া উপজেলায় একটি বাচ্চা হাতির মরদেহ পাওয়া গিয়েছিল।

আইইউসিএনের তালিকায় এশিয়ান হাতি বিপন্ন প্রজাতির প্রাণী।

বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ অধিদফতর থেকে জানা গেছে, চলতি বছর চট্টগ্রাম ও কক্সবাজার জেলায় মাত্র ১১ মাসে আটটি হাতির মৃত্যু হয়েছে।

Comments