লভ্যাংশ দিতে ব্যর্থ হওয়ায় ১৪ কোম্পানির শীর্ষ কর্মকর্তাদের তলব বিএসইসির

পুঁজিবাজারে তালিকাভুক্ত ১৪ কোম্পানির শীর্ষ কর্মকর্তাদের তলব করেছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা
ফ্লোর প্রাইস, বাংলাদেশের শেয়ারবাজার, ঢাকা স্টক এক্সচেঞ্জ, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ, বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন, বিএসইসি, শেয়ার ব্যবসা,
বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন। ফাইল ফটো

পুঁজিবাজারে তালিকাভুক্ত ১৪ কোম্পানি গত বছর ঘোষণা দিয়েও লভ্যাংশ দিতে না পারায় কারণ দর্শানোর নির্দেশ দিয়েছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। এই ১৪ কোম্পানির শীর্ষ কর্মকর্তাদের তলব করেছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা।

পৃথক চিঠিতে কোম্পানিগুলোর চেয়ারম্যান, ব্যবস্থাপনা পরিচালক, প্রধান অর্থ কর্মকর্তা ও কোম্পানি সচিব পর্যায়ের কর্মকর্তাদের আজ বিএসইসি কার্যালয়ে হাজির হতে বলা হয়েছে। সেখানে তাদের আর্থিক ও লভ্যাংশ সংক্রান্ত সব নথি আনতে বলা হয়েছে।

কোম্পানিগুলো হলো- লুব-রেফ (বাংলাদেশ), ফরচুন সুজ, বিচ হ্যাচারি, প্যাসিফিক ডেনিমস, এসকে ট্রিমস অ্যান্ড ইন্ডাস্ট্রিজ, অ্যাসোসিয়েটেড অক্সিজেন, অ্যাডভেন্ট ফার্মা, ইউনিয়ন ইন্স্যুরেন্স, শেফার্ড ইন্ডাস্ট্রিজ, দেশ গার্মেন্টস, খুলনা পাওয়ার, ভিএফএস থ্রেড, ইন্দো-বাংলা ফার্মাসিউটিক্যালস ও লিবরা ইনফিউশনস।

গত সপ্তাহে নিয়ম না মানার কারণে এসব কোম্পানিকে 'জেড' ক্যাটাগরিতে নামিয়ে দেয় কর্তৃপক্ষ। এতে কোম্পানির বিনিয়োগকারীদের মধ্যে ক্ষোভের সৃষ্টি হয়।

ঘোষিত লভ্যাংশের ন্যূনতম ৮০ শতাংশ পরিশোধে ব্যর্থ হলে কোনো কোম্পানিকে 'জেড' ক্যাটাগরিতে অবনমিত করা হয়।

এছাড়া কোনো কোম্পানি পরপর দুই বছর লভ্যাংশ ঘোষণা করতে ব্যর্থ হলে তাকে 'জেড' ক্যাটাগরিতে অবনমিত করা হয়।

Comments