মতিউর ও পরিবারের ব্যাংক, বিও হিসাব জব্দের নির্দেশ

সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) মুখপাত্র রেজাউল করিম বলেন, বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) এই রাজস্ব কর্মকর্তার বিও হিসাব বন্ধ করেছে।
মতিউর রহমান। ছবি: সংগৃহীত

সদ্য সাবেক রাজস্ব কর্মকর্তা মতিউর রহমান ও তার পরিবারের সদস্যদের সব হিসাব জব্দ করতে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানকে নির্দেশ দিয়েছে দুটি নিয়ন্ত্রক সংস্থা।

এর মধ্যে আছে মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিস অ্যাকাউন্ট ও শেয়ারবাজারে বিনিয়োগের জন্য ব্যবহৃত বেনিফিশিয়ারি ওনার্স (বিও) অ্যাকাউন্ট।

নাম প্রকাশে অনিচ্ছুক বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিটের (বিএফআইইউ) একজন শীর্ষ কর্মকর্তা বলেন, মতিউর রহমান, তার দুই স্ত্রী ও পাঁচ সন্তানের ব্যাংক হিসাব জব্দের জন্য আমরা সব ব্যাংক ও ব্যাংক বহির্ভূত আর্থিক প্রতিষ্ঠানকে চিঠি দিয়েছি।

এছাড়া বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) মুখপাত্র রেজাউল করিম বলেন, বিএসইসি এই রাজস্ব কর্মকর্তার বিও হিসাব বন্ধ করেছে।

দুর্নীতি দমন কমিশন (দুদক) মতিউর রহমানের বিরুদ্ধে অবৈধ সম্পদ অর্জন ও অর্থপাচারের অভিযোগের তদন্ত শুরুর পর এই সিদ্ধান্ত এলো। তারা আর্থিক লেনদেন সংক্রান্ত সব হিসাব জব্দের জন্য বিএফআইইউ ও বিএসইসির প্রতি অনুরোধ জানিয়েছে।

এর আগে অর্থ মন্ত্রণালয় রাষ্ট্রায়ত্ত সোনালী ব্যাংক পিএলসির পরিচালকের পদ থেকে মতিউরকে রহমানকে অপসারণ করে। তার আগে জাতীয় রাজস্ব বোর্ডের কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট আপিল ট্রাইব্যুনালের সভাপতির পদ থেকে অভ্যন্তরীণ সম্পদ বিভাগে বদলি করে অর্থ মন্ত্রণালয়।

সম্প্রতি নিজের সম্পদ ও আয়ের উৎস নিয়ে বিতর্কের পর আলোচনায় আসেন মতিউর রহমান।

মতিউর রহমানের ছেলে মুশফিকুর রহমান ইফাত কোরবানির জন্য কেনা একটি ছাগলের ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট করে। সেই পোস্টে উল্লেখ করা হয়েছিল ছাগলটি তিনি ১২ লাখ টাকায় কিনেছেন। এরপর এই সমালোচনা শুরু হয়।

এতে এই ৭৮ হাজার টাকা মাসিক বেতন পাওয়া সরকারি কর্মকর্তার আয় নিয়ে প্রশ্ন ওঠে।

Comments