সোনালী ব্যাংকের পরিচালক পদ থেকেও সরানো হলো মতিউরকে

এর আগে গতকাল সোনালী ব্যাংকের পর্ষদ সভায় মতিউরকে উপস্থিত না থাকার নির্দেশ দিয়েছিল সরকার। তার একদিন পর এই সিদ্ধান্ত এলো।
মতিউর রহমান। ছবি: সংগৃহীত

এবার রাষ্ট্রমালিকানার সোনালী ব্যাংকের পরিচালক পদ থেকে অব্যাহতি দেওয়া হয়েছে আলোচিত সরকারি কর্মকর্তা মতিউর রহমানকে। এর আগে গতকাল তাকে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) থেকে সরিয়ে দেওয়া হয়

আজ সোমবার অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ (এফআইডি) সোনালী ব্যাংকের চেয়ারম্যানকে চিঠি দিয়ে মতিউর রহমানকে ব্যাংকটির পরিচালনা পর্ষদের পরিচালক পদ থেকে অপসারণের সুপারিশসহ এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলেছে।

এর আগে গতকাল সোনালী ব্যাংকের পর্ষদ সভায় মতিউরকে উপস্থিত না থাকার নির্দেশ দিয়েছিল সরকার। তার একদিন পর এই সিদ্ধান্ত এলো।

২০২২ সালের ফেব্রুয়ারিতে তিন বছরের জন্য সোনালী ব্যাংকের পরিচালক হিসেবে নিয়োগ পেয়েছিলেন মতিউর রহমান।

গতকাল মতিউর রহমানকে জাতীয় রাজস্ব বোর্ডের কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট আপিল ট্রাইব্যুনালের সভাপতির পদ থেকে অভ্যন্তরীণ সম্পদ বিভাগে বদলি করে অর্থ মন্ত্রণালয়।

একই দিনে মতিউর রহমানের বিরুদ্ধে অবৈধ সম্পদ অর্জন ও অর্থপাচারের অভিযোগের তদন্ত শুরু করে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

মতিউর রহমানের ছেলে মুশফিকুর রহমান ইফাত কোরবানির জন্য কেনা একটি ছাগলের ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট করে। সেই পোস্টে উল্লেখ করা হয়েছিল ছাগলটি তিনি ১২ লাখ টাকায় কিনেছেন। এরপর এই সমালোচনা শুরু হয়।

এতে এই ৭৮ হাজার টাকা মাসিক বেতন পাওয়া সরকারি কর্মকর্তার আয় নিয়ে প্রশ্ন ওঠে।

আজ পৃথক এক প্রজ্ঞাপনে অর্থ বিভাগের অতিরিক্ত সচিব মোহাম্মদ আবু ইউসুফকে সোনালী ব্যাংকের পরিচালক হিসেবে তিন বছরের জন্য নিয়োগ দিয়েছে এফআইডি।

Comments