টাকার দরপতনের প্রভাব পড়েছে মাথাপিছু আয়ে

টাকায় মাথাপিছু আয় ৩ লাখ ৬ হাজার ১৪৪ টাকায় দাঁড়িয়েছে, ডলারের ক্ষেত্রে ২ হাজার ৭৮৪ ডলার হয়েছে।

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) প্রকাশিত সাম্প্রতিক জিডিপি তথ্যে দেখা গেছে, মার্কিন ডলারের বিপরীতে টাকার দরপতন দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি ও মাথাপিছু আয়ে প্রভাব ফেলেছে।

২০২০-২১ অর্থবছর থেকে ২০২৩-২৪ অর্থবছর পর্যন্ত মাথাপিছু জিডিপি ধারাবাহিকভাবে বৃদ্ধি পেয়ে ২ লাখ ৮ হাজার ৭৫১ টাকা থেকে বেড়ে ২ লাখ ৯৪ হাজার ১৯১ টাকায় উন্নীত হয়। গত অর্থবছরে যা ছিল ২ লাখ ৬২ হাজার ৮৬৮ টাকা, অর্থাৎ চলতি অর্থবছরে তা ১২ শতাংশ বেড়েছে।

তবে ডলারের নিরিখে মাথাপিছু জিডিপি অবশ্য এই ধারা অনুসরণ করেনি।

বিবিএসের তথ্য অনুসারে, ২০২১-২২ অর্থবছরে মাথাপিছু জিডিপি বেড়ে হয়েছিল ২ হাজার ৬৮৭ ডলার, যা আগের অর্থবছর ছিল ২ হাজার ৪৬২ ডলার। তবে, ২০২৩ অর্থবছরে তা কিছুটা কমে ২ হাজার ৬৪৩ ডলারে নেমে যায়। অবশ্য চলতি অর্থবছরে আবার কিছুটা বেড়ে ২ হাজার ৬৭৫ ডলারে দাঁড়িয়েছে, যা আগের বছরের তুলনায় ১ দশমিক ২ শতাংশ বেশি।

মাথাপিছু জিডিপির এই ওঠানামা ইঙ্গিত দেয় যে, ডলারে অর্থনীতির প্রবৃদ্ধি প্রাথমিক অনুমানের চেয়ে কম হয়েছে। এর মূল কারণ টাকার দুর্বলতা।

এদিকে মাথাপিছু জিএনআইয় (গ্রস ন্যাশনাল ইনকাম) বা আয়ের ক্ষেত্রেও একই প্রবণতা লক্ষ্য করা গেছে। যেখানে টাকায় মাথাপিছু আয় ২০২১ অর্থবছরের ২ লাখ ১৯ হাজার ৭৮৩ টাকা থেকে বেড়ে ২০২৪ অর্থবছরে ৩ লাখ ৬ হাজার ১৪৪ টাকায় দাঁড়িয়েছে, যা ৩৯ শতাংশ বেশি। অবশ্য ডলারের ক্ষেত্রে, ২ হাজার ৫৯১ থেকে বেড়ে ২ হাজার ৭৮৪ ডলার হয়েছে।

এ থেকে বোঝা যায়, স্থানীয় মুদ্রার নিরিখে বাংলাদেশের অর্থনীতি যখন বাড়ছে, তখন ডলারের বিপরীতে টাকার তীব্র অবমূল্যায়ন মাথাপিছু আয় বৃদ্ধির পথে বাধা হয়ে দাঁড়াচ্ছে। এটি বিনিময় হারের স্থিতিশীলতা পুনরুদ্ধারের গুরুত্বও তুলে ধরেছে।

Comments