প্রাইম ব্যাংকের সঙ্গে একীভূত হচ্ছে ইউনিয়ন ক্যাপিটাল

এ বিষয়ে আজই বাংলাদেশ ব্যাংক তাদের চিঠি দেবে বলেও জানান তিনি।
ইউনিয়ন ক্যাপিটাল, প্রাইম ব্যাংক, বাংলাদেশ ব্যাংক,

ব্যাংকবহির্ভূত আর্থিক প্রতিষ্ঠান ইউনিয়ন ক্যাপিটাল প্রাইম ব্যাংকের সঙ্গে একীভূত হতে যাচ্ছে বলে বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তারা জানিয়েছেন।

বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. মেজবাউল হক বলেন, 'তারা একীভূত হতে চেয়ে আমাদের কাছে আবেদন করায় আমরা মঙ্গলবার প্রাথমিকভাবে একীভূত করার অনুমোদন দিয়েছি।'

এ বিষয়ে আজই বাংলাদেশ ব্যাংক তাদের চিঠি দেবে বলেও জানান তিনি।

সম্প্রতি বাংলাদেশ ব্যাংক দুর্বল আর্থিক প্রতিষ্ঠান ও ব্যাংকগুলোকে একীভূত করার মাধ্যমে আর্থিক খাতে স্থিতিশীলতা ফেরাতে রোডম্যাপ নিয়েছে, তারপরই এই সিদ্ধান্ত এলো।

কেন্দ্রীয় ব্যাংকের আরেক কর্মকর্তা জানান, প্রাইম ব্যাংকের সাবেক চেয়ারম্যান আজম জে চৌধুরী ইউনিয়ন ক্যাপিটালকে প্রাইম ব্যাংকের সঙ্গে একীভূত করার এই উদ্যোগ নিয়েছেন।

ইউনিয়ন ক্যাপিটাল ২০১৭ সাল পর্যন্ত একটি স্বনামধন্য আর্থিক প্রতিষ্ঠান ছিল, তবে ২০১৮ সাল থেকে গ্রাহকদের আমানত পরিশোধে প্রতিষ্ঠানটি হিমশিম খাচ্ছে।

মূলত ইউনিয়ন ক্যাপিটালে রাখা ব্রিটিশ আমেরিকান টোব্যাকো বাংলাদেশের (বিএটিবিসি) ১০০ কোটি টাকা ফেরত দিতে গিয়ে প্রতিষ্ঠানটিতে সমস্যা দেখা দেয়।

বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী, গত বছরের সেপ্টেম্বর পর্যন্ত ইউনিয়ন ক্যাপিটাল মোট ঋণ দিয়েছে এক হাজার ২৬৩ কোটি টাকা। এর মধ্যে খেলাপি হয়েছে ৫৪৫ কোটি টাকা বা ৪৩ দশমিক ১২ শতাংশ।

এমডি ও সিইও (চলতি দায়িত্ব) হিসেবে কর্মরত ইউনিয়ন ক্যাপিটালের উপ-ব্যবস্থাপনা পরিচালক (ডিএমডি) এ এন এম গোলাম শাব্বির দ্য ডেইলি স্টারকে বলেন, তারা একীভূত করতে কেন্দ্রীয় ব্যাংকে আবেদন করেছিলেন, কিন্তু এখনো এ বিষয়ে কোনো আনুষ্ঠানিক চিঠি পাননি।

আজম জে চৌধুরীর মালিকানাধীন ইস্ট কোস্ট গ্রুপের অঙ্গ প্রতিষ্ঠান ইস্ট কোস্ট সিকিউরিটিজ গত বছরের জুলাই পর্যন্ত ইউনিয়ন ক্যাপিটালের স্পন্সর ডিরেক্টর ছিল।

Comments

The Daily Star  | English

Former planning minister MA Mannan arrested in Sunamganj

Police arrested former Planning Minister MA Mannan from his home in Sunamganj's Shatiganj upazila yesterday evening

3h ago