বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগরের রাস্তা-ড্রেনের কাজ শুরু

অনুষ্ঠানে বেজার নির্বাহী চেয়ারম্যান শেখ ইউসুফ হারুন বিনিয়োগকারীদের বলেন, ‘আজ বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প নগর উন্নয়ন প্রকল্পের আওতায় টুএ ও টুবির (বিজিএমইএ গার্মেন্টস পল্লী) ভেতরে প্রায় ৪৫০ কোটি টাকা খরচে ২৩ কিলোমিটার ২ লেনের রাস্তা ও ২৯ কিলোমিটার ড্রেন নির্মাণে শুভ সূচনা করা হলো।’
বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগর
বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের (বেজা) আওতাধীন ‘বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগর’র টুএ ও টুবিয়ের উন্নয়ন কাজ শুরু হয়েছে। ছবি: সংগৃহীত

বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের (বেজা) আওতাধীন 'বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগর'র টুএ ও টুবিয়ের উন্নয়ন কাজ শুরু হয়েছে।

আজ শনিবার বেজার সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ছিলেন বেজার নির্বাহী চেয়ারম্যান শেখ ইউসুফ হারুন।

সভায় বিজিএমইএর প্রতিনিধিসহ বেশ কয়েকটি বিনিয়োগকারী প্রতিষ্ঠানের ঊর্ধ্বতন কর্মকর্তারা, স্থানীয় প্রশাসন, ঠিকাদারি প্রতিষ্ঠান ও বেজার কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে বেজার নির্বাহী চেয়ারম্যান শেখ ইউসুফ হারুন বিনিয়োগকারীদের বলেন, 'আজ বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প নগর উন্নয়ন প্রকল্পের আওতায় টুএ ও টুবির (বিজিএমইএ গার্মেন্টস পল্লী) ভেতরে প্রায় ৪৫০ কোটি টাকা খরচে ২৩ কিলোমিটার ২ লেনের রাস্তা ও ২৯ কিলোমিটার ড্রেন নির্মাণে শুভ সূচনা করা হলো।'

তিনি আরও বলেন, 'এর মাধ্যমে টুএ ও টুবিতে (বিজিএমইএ গার্মেন্টস পল্লী) বিনিয়োগকারী প্রতিষ্ঠানগুলো চাইলে এখনই জমি বুঝে নিয়ে শিল্পপ্রতিষ্ঠান নির্মাণ কাজ শুরু করতে পারে।'

'বেজা বিনিয়োগকারীকে সব ধরনের সেবা প্রদানে বদ্ধপরিকর' উল্লেখ করে তিনি বলেন, 'অর্থনৈতিক অঞ্চলগুলোয় বিনিয়োগকারীদের পরিষেবা প্রদানে অনেক চ্যালেঞ্জ থাকলেও বেজা তা সাফল্যের সঙ্গে মোকাবিলা করে সব সরকারি সংস্থার সঙ্গে সুসমন্বয়ের মাধ্যমে পানি, গ্যাস ও বিদ্যুতের সংযোগ নিশ্চিত করছে।'

কেন্দ্রীয়ভাবে এফ্লুয়েন্ট ট্রিটমেন্ট প্ল্যান্ট (ইটিপি) স্থাপন করে অর্থনৈতিক অঞ্চলগুলোয় আন্তর্জাতিকমান নিশ্চিত করতে বেজা উন্নয়ন অংশীদারের সঙ্গে কাজ করছে বলেও জানান তিনি।

বেজার নির্বাহী সদস্য (পরিকল্পনা ও উন্নয়ন) মোহাম্মদ ইরফান শরীফ বলেন, 'বেজা ও বিজিএমইএসহ সব বিনিয়োগকারী একসঙ্গে কাজ করলে উন্নত বাংলাদেশ গড়ার পথ অনেক সহজ হবে। আমাদের সবাইকে একসঙ্গে কাজ করে বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগরের উন্নয়নে এগিয়ে আসতে হবে।

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগর উন্নয়ন প্রকল্পের প্রকল্প পরিচালক আব্দুল্লাহ আল মাহমুদ ফারুক, বেজার মহাব্যবস্থাপক (বিনিয়োগ উন্নয়ন) মো. মনিরুজ্জামান, এনডিইর পরিচালক নির্ঝর এন আনোয়ার, সিসিইসিসি-সিআরসিসি জেভির প্রতিনিধি লিউসহ স্থানীয় প্রশাসনের কর্মকর্তারা।

বেজা চট্টগ্রাম জেলার মীরসরাই ও সীতাকুণ্ড এবং ও ফেনীর সোনাগাজী উপজেলায় প্রায় ৩৩ হাজার একর নিয়ে 'বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগর' স্থাপনের কাজ শুরু করেছে। এ শিল্পনগরে এখন পর্যন্ত দেশি-বিদেশি প্রতিষ্ঠানগুলোর প্রায় ১৯ বিলিয়ন ডলার বিনিয়োগ প্রস্তাব অনুমোদিত হয়েছে। এরই ধারাবাহিকতায় ৪ প্রতিষ্ঠান ইতোমধ্যে উৎপাদন শুরু করেছে। যেগুলোর উৎপাদন কাজ গত ২০ নভেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা উদ্বোধন করেন।

আরও ২১টি শিল্পপ্রতিষ্ঠান স্থাপনের কাজ শুরু হয়েছে যা পর্যায়ক্রমে আগামী সেপ্টেম্বর থেকে উৎপাদনে যাবে। এই শিল্পনগরে প্রায় ১৫ লাখ মানুষের কাজের সুযোগ হবে বলেও সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

Comments

The Daily Star  | English

Post-August 5 politics: BNP, Jamaat drifting apart

The taunts and barbs leave little room for doubt that the 33-year-old ties have soured. Since the fall of Sheikh Hasina’s government on August 5, BNP and Jamaat-e-Islami leaders have differed in private and in public on various issues, including reforms and election timeframe.

7h ago