‘গাজায় বিপর্যয় এবং মানবিক সংকটে অস্ট্রেলিয়া আতঙ্কিত’

গাজায় সাহায্যের অপেক্ষায় থাকা ১০০ জনেরও বেশি ফিলিস্তিনি মারা যাওয়ায় ইসরায়েলকে দোষারোপ করেছেন তিনি।
অস্ট্রেলিয়া
অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী পেনি ওং। ছবি : সংগৃহীত

অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী পেনি ওং অস্ট্রেলিয়ায় ইসরায়েলের রাষ্ট্রদূতকে কড়া বার্তা পাঠিয়েছেন।

গাজায় সাহায্যের অপেক্ষায় থাকা ১০০ জনেরও বেশি ফিলিস্তিনি মারা যাওয়ায় ইসরায়েলকে দোষারোপ করেছেন তিনি।

পররাষ্ট্রমন্ত্রী ওং একটি সোশ্যাল মিডিয়া পোস্টে বলেছেন, `গাজার আজকের বিপর্যয় এবং চলমান মানবিক সংকটের কারণে অস্ট্রেলিয়া আতঙ্কিত।'

তিনি আরও লিখেছেন, 'এই ঘটনাগুলো স্পষ্ট করে যে কেন অস্ট্রেলিয়া কয়েক মাস ধরে গাজায় অবিলম্বে মানবিক যুদ্ধবিরতির আহ্বান জানিয়ে আসছে। বেসামরিক নাগরিকদের রক্ষা করতে হবে। মানবিক সহায়তা অবশ্যই বেসামরিক মানুষের কাছে পৌঁছাতে হবে।'

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, বৃহস্পতিবার গাজা শহরের একটি ত্রাণবাহী গাড়ি থেকে খাবার তুলে নেওয়ার জন্য সমবেত হওয়া ফিলিস্তিনিদের ভিড়ের ওপর গুলি চালায় ইসরায়েলি সেনারা।

ইসরায়েল বলছে, খাদ্য সহায়তার জন্য একটি বিশৃঙ্খল পরিস্থিতি তৈরি হয়। ভিড়ে বিপন্ন বোধ করায় তারা গুলি চালায়।

পররাষ্ট্রমন্ত্রী পেনি ওং জানিয়েছেন, খাদ্য, পানি, ওষুধ এবং আশ্রয়ের জন্য মানবিক সহায়তায় ইতোমধ্যে ৪৬ দশমিক ৫ মিলিয়ন ডলারের বেশি দেওয়া হয়েছে। আগামী দিনে আরও জরুরি সহায়তা ঘোষণা করা হবে।

অস্ট্রেলিয়া গত মাসে লেবানন এবং জর্ডানে উদ্বাস্তু কর্মসূচিতে ১১ দশমিক ৫ মিলিয়ন, জরুরি সাহায্য ও সরবরাহের জন্য রেড ক্রস এবং রেড ক্রিসেন্ট মুভমেন্টে ৪ মিলিয়ন এবং জাতিসংঘের ত্রাণ ও কর্মসংস্থার মাধ্যমে ৬ মিলিয়ন সাহায্য দিয়েছে।

আকিদুল ইসলাম: অস্ট্রেলিয়া প্রবাসী লেখক, সাংবাদিক

Comments

The Daily Star  | English

Cybergangs now selling ‘genuine’ NIDs

Imagine someone ordering and taking delivery of your personal data -- national identity card information, phone call records, and statements from your mobile financial accounts – as conveniently as ordering food online.

1h ago