একইস্থানে আ. লীগ-বিএনপির কর্মসূচি, ফুলগাজীতে ১৪৪ ধারা

ফেনীর ফুলগাজীতে বন্যার্তদের মাঝে ত্রাণ বিতরণকে কেন্দ্র করে আওয়ামী লীগ ও বিএনপির মধ্যে উত্তেজনাকর পরিস্থিতিতে আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতির আশঙ্কায় উপজেলা প্রশাসনের পক্ষ থেকে ১৪৪ ধারা জারি করা হয়েছে।
স্টার ডিজিটাল গ্রাফিক্স

ফেনীর ফুলগাজীতে বন্যার্তদের মাঝে ত্রাণ বিতরণকে কেন্দ্র করে আওয়ামী লীগ ও বিএনপির মধ্যে উত্তেজনাকর পরিস্থিতিতে আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতির আশঙ্কায় উপজেলা প্রশাসনের পক্ষ থেকে ১৪৪ ধারা জারি করা হয়েছে।

আজ ২ জুলাই ভোর থেকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত ফুলগাজী উপজেলায় ১৪৪ ধারা জারির কথা উপজেলা নির্বাহী কর্মকর্তার আদেশে বলা হয়।

গতকাল শুক্রবার রাতে ফুলগাজী উপজেলা নির্বাহী কর্মকর্তা আশরাফুন নাহারের সই করা 'ফৌজদারি কার্যবিধির ১৪৪ ধারা মতে আদেশ' শিরোনামে জারি করা বিজ্ঞপ্তিতে বলা হয়, ২ জুলাই বাংলাদেশ আওয়ামী লীগের ফুলগাজী শাখা ও বাংলাদেশ জাতীয়তাবাদী দলের ফুলগাজী শাখা ফুলগাজী সদর ইউনিয়নের দৌলতপুর গ্রামে বন্যা কবলিত মানুষের মাঝে ত্রাণ বিতরণ কর্মসূচি গ্রহণ করেছে।

১ জুলাই বিকেল ৪টায় ত্রাণ বিতরণ কর্মসূচিকে কেন্দ্র করে উভয় দলের মধ্যে ধাওয়া-পাল্টা ধাওয়া ও সংঘর্ষ হয়েছে। এর পরিপ্রেক্ষিতে বেশ কয়েকজন আহত হয়েছেন। একই সময়ে একই স্থানে উভয় দলের ত্রাণ বিতরণ কর্মসূচি থাকায় আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতির আশঙ্কা আছে।

'এমতাবস্থায় ২ জুলাই ফুলগাজী সদর ইউনিয়নের দৌলতপুর গ্রামে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত ১৪৪ ধারা জারি করা হলো' বলেও বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে।

প্রথমে শুধুমাত্র উপজেলার দৌলতপুর গ্রামে ১৪৪ ধারা জারি করা হলেও পরবর্তী সময় ১৪৪ ধারার আওতায় সমগ্র উপজেলা এলাকায় সম্প্রসারিত করা হয়েছে।

আজ শনিবার থেকে ফুলগাজী উপজেলায় ১৪৪ ধারা বলবত থাকবে।

গতকাল বিকেলে বিএনপির ত্রাণ বিতরণ কর্মসূচি নিয়ে উপজেলা বিএনপির সভায় আওয়ামী লীগের নেতাকর্মীদের হামলার অভিযোগ উঠে। এতে ধাওয়া-পাল্টা ধাওয়া, হাতাহাতি ও সংঘর্ষে বিএনপির প্রায় ২০ নেতাকর্মী আহত হন।

বিএনপির পূর্ব নির্ধারিত কর্মসূচিতে স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশারফ হোসেন, কেন্দ্রীয় ভাইস চেয়ারম্যান আবদুল আউয়াল মিন্টু, ঢাকা মহানগর দক্ষিণের আহ্বায়ক আবদুস সালাম, সদস্য সচিব রফিকুল আলম মজনুসহ কেন্দ্রীয় নেতৃবৃন্দ থাকার কথা ছিল।

ঢাকা মহানগর দক্ষিণের পক্ষ থেকে ওই ত্রাণ দেওয়ার কথা ছিল।

১৪৪ ধারা জারির পর বিএনপির কর্মসূচি প্রসঙ্গে ফেনী জেলা বিএনপির সদস্য সচিব আলাল উদ্দিন দ্য ডেইলি স্টারকে বলেন, 'বিএনপির কেন্দ্রীয় ও ঢাকা মহানগর দক্ষিণের নেত্রীবৃন্দ আজ সকালে ঢাকা থেকে ফেনীর উদ্দেশে রওয়ানা হয়েছেন। তারা ফেনী পৌঁছলে তাদের সঙ্গে পরামর্শ করে পরবর্তী কর্মসূচি নির্ধারণ করা হবে।'

ফুলগাজী উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হারুন মজুমদার ডেইলি স্টারকে বলেন, 'প্রশাসনের সিদ্ধান্তকে স্বাগত জানাই। পরিস্থিতি বুঝে পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে।'

ফুলগাজী উপজেলা নির্বাহী কর্মকর্তা আশরাফুন নাহার ডেইলি স্টারকে বলেন, 'কেউ ১৪৪ ধারা ভঙ্গ করলে প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।'

Comments

The Daily Star  | English

Former planning minister MA Mannan arrested in Sunamganj

Police arrested former Planning Minister MA Mannan from his home in Sunamganj's Shatiganj upazila yesterday evening

37m ago