মমতার মন্তব্যের প্রতিক্রিয়া

পশ্চিমবঙ্গকে পাশে নিয়েই চুক্তি হবে: ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়

তিস্তা চুক্তি নিয়ে মমতা ব্যানার্জির মন্তব্যের পর মুখ খুলল ভারতের কেন্দ্রীয় সরকার। তাঁকে অন্ধকারে রেখেই ঢাকার সাথে তিস্তা চুক্তির প্রস্তুতি চলছে মমতার এমন অভিযোগের জবাবে দিল্লি বলেছে, যেকোন চুক্তি সংশ্লিষ্ট রাজ্যকে পাশে নিয়েই করতে চায় কেন্দ্রীয় সরকার।
Teesta
বাংলাদেশের লালমনিরহাট জেলায় মৃতপ্রায় তিস্তা: ছবি: স্টার ফাইল ফটো

তিস্তা চুক্তি নিয়ে মমতা ব্যানার্জির মন্তব্যের পর মুখ খুলল ভারতের কেন্দ্রীয় সরকার। তাঁকে অন্ধকারে রেখেই ঢাকার সাথে তিস্তা চুক্তির প্রস্তুতি চলছে মমতার এমন অভিযোগের জবাবে দিল্লি বলেছে, যেকোন চুক্তি সংশ্লিষ্ট রাজ্যকে পাশে নিয়েই করতে চায় কেন্দ্রীয় সরকার।

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি দুদিন আগে একটি টেলিভিশন চ্যানেলকে দেওয়া সাক্ষাৎকারে বলেছিলেন, তিনি শুনেছেন আগামী ২৫ মে ঢাকায় গিয়ে তিস্তা চুক্তি সম্পাদন করা হবে। কিন্তু কেন্দ্রীয় সরকার এ ব্যাপারে তাকে কিছুই জানায়নি। তবে কোন সূত্রে তিনি তিস্তা চুক্তির কথা শুনেছেন সে ব্যাপারে বিস্তারিত কিছু জানাননি।

মমতার কথার জবাবে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র গোপাল বাগলে শুক্রবার দিল্লিতে জানিয়েছেন, যেকোন চুক্তি সংশ্লিষ্ট রাজ্যকে পাশে নিয়েই করতে চায় কেন্দ্রীয় সরকার। বাংলাদেশের সঙ্গে চুক্তি হওয়ার আগে রাজ্যগুলো ছাড়াও সংশ্লিষ্ট সব পক্ষের সঙ্গে আলোচনা করা হবে।

গত বৃহস্পতিবার সন্ধ্যায় একটি টেলিভিশন চ্যানেলে মমতা বলেন, হাসিনার সঙ্গে আমার ব্যক্তিগত এবং রাজনৈতিক সম্পর্ক ভাল। আর তা না হলে ছিটমহল হলো কি করে, সব কিছুতো আর পাওয়া যায় না। 

“শুনছি আগামী ২৫ মে বাংলাদেশে গিয়ে তিস্তা চুক্তি সম্পাদন হচ্ছে, আমি জানি না। সব কিছু রেডি করে আমাকে যদি কেন্দ্র বলে স্ট্যাম্প মারতে আমি করতে পারবো না। আমি পশ্চিমবঙ্গকে বাঁচিয়ে যা করার করবো,” সাক্ষাৎকারে এই কথাও জানান মমতা।

এপ্রিল মাসের প্রথম সপ্তাহেই তিন দিনের রাষ্ট্রীয় সফরে ভারত সফর করবেন শেখ হাসিনা।

সফরে রাষ্ট্রপতি প্রণব মুখার্জির সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন হাসিনা। বাংলাদেশের সঙ্গে ভারতের সীমান্তবর্তী রাজ্যগুলোর মুখ্যমন্ত্রীদের রাষ্ট্রপতির সৌজন্য বৈঠকে ডাকা হতে পারে। যদিও মমতা ব্যানার্জি বৃহস্পতিবার দেওয়া সাক্ষাৎকারে পরিষ্কার জানিয়েছেন, বাংলাদেশের প্রধানমন্ত্রী দিল্লি­ সফরের ব্যাপারে সেদিন পর্যন্ত তাকে কিছু জানানো হয়নি।

Comments

The Daily Star  | English

Gaza still bleeding

Death toll nears 42,000; rallies worldwide calls for ceasefire

2h ago