আইইএলটিএস পরীক্ষায় সংখ্যার ব্যবহার করবেন যেভাবে

আইইএলটিএস পরীক্ষায় আসা বিভিন্ন ধরনের সংখ্যাগুলো যেভাবে ব্যবহার করবেন তা নিয়েই আজকের আয়োজন।
আইইএলটিএস পরীক্ষায় সংখ্যার ব্যবহার করবেন যেভাবে
ছবি: আইডিপি আইইএলটিএস

আইইএলটিএস পরীক্ষার মৌখিক এবং লিখিত বিভিন্ন অংশেই আপনাকে সংখ্যার মুখোমুখি হতে হবে। আর এই সংখ্যা বলা ও লেখার জন্য রয়েছে বিভিন্ন কৌশল।

আইইএলটিএস পরীক্ষার প্রতিটি অংশে বিভিন্ন ধরনের সংখ্যাগুলো যেভাবে ব্যবহার করবেন তা নিয়েই আজকের আয়োজন।

লিসেনিং পরীক্ষায় সংখ্যা

আইইএলটিএস লিসেনিংয়ে আপনাকে রেকর্ডিংয়ে যা শোনানো হয় তার ওপর ভিত্তি করে একটি লিখিত পরীক্ষা হয়। এই রেকর্ডিংয়ে সাধারণত বিভিন্ন সংখ্যা থেকে থাকে। লিসেনিং টেস্টের প্রথম অংশে সংখ্যার সম্মুখীন হওয়ার সম্ভাবনা সবচেয়ে বেশি থাকলেও, ৪০টি প্রশ্নের যেকোনো একটিতেও এটি থাকতে পারে।

আপনি বিভিন্ন আকারে সংখ্যাগুলো শুনতে পারেন, যেমন, বয়স, মুদ্রা, পরিমাপ, তারিখ, বার, টেলিফোন নম্বর ও ক্রেডিট কার্ড নম্বর, ইত্যাদি।

বিভিন্ন সংখ্যার শেষে- টিন এবং -টি রয়েছে, যেমন, থার্টিন এবং থার্টি। এসব ক্ষেত্রে অতিরিক্ত সাবধানতা অবলম্বন করুন। থার্টিন এবং থার্টির মতো সংখ্যাগুলোর পার্থক্য ধরতে পারার জন্য তাদের শেষের অংশটি লক্ষ্য করুন। এর জন্য শেষের অক্ষরের ওপর চাপের দিকে খেয়াল রাখুন, যেমন এ ক্ষেত্রে, একটিতে 'টিইইন' হবে যা চাপযুক্ত, অপরদিকে আরেকটি হবে 'টি' যা সাধারণত প্রায় চাপহীন হয়। এই বিষয়টি আপনার স্পিকিং পরীক্ষার জন্যেও কাজে লাগবে। 

লিসেনিং পরীক্ষায় সংখ্যাগুলো বিভিন্ন উপায়ে বলা হতে পারে। যেহেতু পরীক্ষায় সঠিক বানান গুরুত্বপূর্ণ, তাই একটি ভালো উপায় হলো শব্দ আকারে লেখার পরিবর্তে সংখ্যা আকারে লিখুন। উদাহরণ স্বরূপ-

  •  $4.50 = 'ফোর ডলার ফিফটি সেন্ট'
  •  £4.50 = 'ফোর পাউন্ড ফিফটি পেন্স'
  • এ ক্ষেত্রে, $4.50 বা £4.50 আকারে লেখাই নিরাপদ। 

পরীক্ষায় আপনি বিভিন্ন পরিমাপ শুনতে পারেন। উদাহরণস্বরূপ, আপনি 'সেন্টিমিটারস', 'কিলোমিটারস', 'কিলোগ্রামস', ইত্যাদি শুনতে পারেন।

সংখ্যার সঙ্গে এই পরিমাপ লেখার সময় আপনি চাইলে শব্দটিকে সংক্ষিপ্ত করে লিখতে পারেন। উদাহরণস্বরূপ, আপনি ৬০ কিলোমিটার লেখার সময়: 'সিক্সটি কিলোমিটারস', '৬০ কিলোমিটারস', '৬০ কেএম', '৬০ কেএমএস' লিখা যেতে পারে। 

আপনি উপরের যেকোনো ধরন অনুসারেই সংখ্যাগুলো লিখতে পারেন, তবে বানান ভুল এড়াতে সংখ্যাগুলোকে শব্দ আকারে লেখা এড়িয়ে চলাই ভালো। পরিবর্তে সংখ্যা আকারেই লিখুন।

স্পিকিং পরীক্ষায় সংখ্যা

স্পিকিং পরীক্ষায় সঠিকভাবে সংখ্যা বলার ক্ষেত্রে, সংখ্যাগুলো আগে থেকে জোরে জোরে বলার অভ্যাস গড়ে তুলুন। উদাহরণ স্বরূপ বলা যায়, ইংরেজিতে বলার সময়-

  • 100,000 এই সংখ্যাটিকে বলুন, 'এ হান্ড্রেড থাউজেন্ড।'
  • 2020-এর ক্ষেত্রে, 'টু থাউজেন্ড অ্যান্ড টোয়েন্টি' কিংবা বছর হিসেবে 'টোয়েন্টি টোয়েন্টি'-ও বলতে পারেন।
  • 3,500-এর মত সংখ্যার ক্ষেত্রে, 'থ্রি অ্যান্ড এ হাফ থাউজেন্ড' বলুন।

টেলিফোন এবং ক্রেডিট কার্ড নম্বর বলার ক্ষেত্রে কিছু কৌশল রয়েছে। একটি ০ (শূন্য)-কে কখনো কখনো ইংরেজি অক্ষরের মতো 'ও' বলা যেতে পারে। এ ছাড়া একই সংখ্যা পরপর দুবার বা ২ বার থাকলে ডবল বা ট্রিপল হিসেবে উল্লেখ করা যেতে পারে। 

উদাহরণ স্বরূপ, ধরা যাক, 2450-7762-3338 একটি কার্ড নম্বর। এ ক্ষেত্রে, আপনি পুরো সংখ্যাটি বলার সময় 77 এবং 333-এর ক্ষেত্রে ডাবল সেভেন এবং ট্রিপল থ্রি বলতে পারেন। অন্যদিকে, ধরুন, 0396528814 একটি ফোন নম্বর। এ ক্ষেত্রে আপনি 'ও' থ্রি এবং ডাবল এইট ব্যবহার করতে পারেন। 

রিডিং পরীক্ষায় সংখ্যা

আইইএলটিএস রিডিং-এ সংখ্যা থাকলে, সেগুলো উত্তরপত্রে অতি সাবধানে লিখুন। বিশেষ করে একাধিক শূন্য থাকলে সেটি ভালোভাবে খেয়াল করুন। এ ছাড়া, সংখ্যাটিতে মুদ্রার চিহ্ন বা কমা থাকলে, সংখ্যাটি উত্তরপত্রে একইভাবে অনুলিপি করা হয়েছে কি না সেটি নিশ্চিত করুন।

রাইটিং পরীক্ষায় সংখ্যা

একাডেমিক রাইটিং টাস্ক ১-এ ডেটা উপস্থাপন করার সময় আপনাকে সংখ্যা ব্যবহার করতে হতে পারে। আপনি হয় শব্দ কিংবা সংখ্যা আকারে সেটি লিখতে পারেন। যেমন- 

  • 10,000 বা 'টেন থাউজ্যান্ড'
  • 25% বা 'টোয়েন্টি ফাইভ পার্সেন্ট'
  • 75% বা '3/4'

অনুমাননির্ভর কোনো সংখ্যা লেখার ক্ষেত্রে, 'জাস্ট অ্যাবোভ 65%', 'আন্ডার 70%', 'ওভার হাফ', 'অলমোস্ট 25%', ইত্যাদি লিখতে পারেন।

এ ছাড়া সংখ্যাগুলো শত, হাজার, অযুত, লাখ, নিযুত, কোটি, ইত্যাদি আকারেও পারে।

আনুমানিক সংখ্যা উল্লেখ করার সময়, আপনি 'মিলিয়নস' লিখতে পারেন। তবে, এটি যদি একটি নির্দিষ্ট সংখ্যা হয়, তখন আপনাকে 'মিলিয়ন' লিখতে হবে। সাধারণ ক্ষেত্রে যখন আপনি নির্দিষ্ট কোনো সংখ্যা জানেন না, সে ক্ষেত্রে উদাহরণ স্বরূপ, 'মিলিয়নস অব ডলারস ওয়ার স্পেন্ট অন ট্রান্সপোর্টেশন।' আর যদি সংখ্যাটি নির্দিষ্ট হয় সেক্ষেত্রে উদাহরণ স্বরূপ,'অস্ট্রেলিয়া স্পেন্ট ২০ মিলিয়ন ডলার।'

মুদ্রা বা কারেন্সি লেখার ক্ষেত্রে আপনি দুইভাবে সেগুলো লিখতে পারেন। ডলার ($) এবং পাউন্ড (£) হলো আইইএলটিএস-এ দুটি সর্বাধিক ব্যবহৃত মুদ্রা। এ ক্ষেত্রে আপনি শব্দ আকারে যেমন, 'ডলার' বা 'পাউন্ড' লিখতে পারেন অথবা মুদ্রার প্রতীক যেমন, '$' বা '£'-ও লিখতে পারেন।

তারিখের ক্ষেত্রে আপনি এটি বিভিন্ন উপায়ে লিখতে পারেন। আপনি সংখ্যা বা শব্দ আকার ব্যবহার করতে পারেন, সেইসঙ্গে সপ্তাহের দিন বা মাসের সংক্ষিপ্ত রূপও ব্যবহার করতে পারেন। যেমন, 'March 5th' , 'এমএআর ফিফথ', 'ফিফথ অব এমএআর', '03/05, '5/3', ইত্যাদি। 

ক্রমিক সংখ্যার বা অর্ডিন্যাল সংখ্যাগুলোর ক্ষেত্রে সতর্ক থাকুন। অধিকাংশ সংখ্যাই 'Th' বা 'থ' দিয়ে শেষ হয়। যেমন, ফোর্থ, ফিফথ, সেভেনথ, ইত্যাদি। 

সময় ভিন্ন ভিন্নভাবে বলা গেলেও, এটি সাধারণত একইভাবে লেখা হয়। সঠিকভাবে সময় লেখার জন্য, নিশ্চিত করুন যে আপনি কোয়ার্টার পাস্ট, কোয়ার্টার টু এবং হাফ পাস্ট-এর মতো বিষয়গুলো বুঝেন কি না। 

উদাহরণ স্বরূপ: 6:45-কে সিক্স ফর্টি-ফাইভ বা কোয়ার্টার টু সেভেন লেখা বা বলা যায়। একইভাবে, 6:15-কে সিক্স ফিফটিন বা কোয়ার্টার পাস্ট সিক্স এবং 6:30-কে সিক্স থার্টি বা হাফ পাস্ট সিক্স, বলতে বা লিখতে পারেন। 

সংখ্যা গুরুত্বহীন বলে মনে হলেও, এগুলো ইংরেজি ভাষা তথা আপনার আইইএলটিএস পরীক্ষার জন্য গুরুত্বপূর্ণ। তাই আইইএলটিএস পরীক্ষার বিভিন্ন অংশ অর্থাৎ, রিডিং, রাইটিং, স্পিকিং এবং লিসেনিংয়ের জন্য প্রস্তুতি নেওয়ার সময় সংখ্যার এই বিভিন্ন ধরনগুলো প্রতিটি অংশের জন্যে বিশেষভাবে অনুশীলন করুন।

তথ্যসূত্র: আইইএলটিএস আইডিপি

 

Comments

The Daily Star  | English

Horrors inside the Gaza genocide: Through a survivor’s eyes

This is an eye-witness account, the story of a Palestinian in Gaza, a human being, a 24-year-old medical student, his real human life of love and loss, and a human testimony of war crimes perpetrated by the Israeli government and the military in the deadliest campaign of bombings and mass killings in recent history.

8h ago