আইইএলটিএস লিসেনিং: ম্যাপ ও ডায়াগ্রামে ভালো করার উপায়

ম্যাপের প্রশ্ন মানে কয়েকটি স্থাপনা ম্যাপের কোন কোন জায়গায় বসবে তা সঠিকভাবে নির্ধারণ করা।
আইইএলটিএস লিসেনিং: ম্যাপ ও ডায়াগ্রামে ভালো করার উপায়
ছবি: স্টার গ্রাফিক্স

আইইএলটিএস লিসেনিং মডিউলের অন্তর্গত ম্যাপ প্রশ্নের ধরনটি কিছুটা কঠিন হওয়ার পিছনে অন্যতম প্রধান কারণ হিসেবে কাজ করে অডিওতে বলে যাওয়া বক্তার অতিদ্রুত ম্যাপের এক অবস্থান থেকে ভিন্ন অবস্থানে চলে যাওয়া। 

যে কারণে প্রশ্ন শুরুর আগে প্রাপ্ত সময়ে ম্যাপের কোথায় কী আছে দেখে নেওয়া, মনে রাখা কার্যকরী একটি পন্থা। ম্যাপ হিসেবে যখন খোলা কোনো জায়গা না দিয়ে কোনো অবকাঠামোর ভেতরের অবস্থান যেমন, একটা নৃতাত্ত্বিক জাদুঘরের বিভিন্ন কক্ষের অবস্থান বের করতে দেওয়া হয়, তখনো ম্যাপের কোথায় কী আছে তা দেখে নেওয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ। বাহির কেন্দ্রিক ম্যাপে সাধারণত যে রাস্তা, মোড়, ব্রিজ ইত্যাদি থাকে তার পরিবর্তে এ ক্ষেত্রে অর্থাৎ ভেতর কেন্দ্রিক ম্যাপে করিডোর, বসার জায়গা জাতীয় দিকচিহ্নের ব্যবহার করা হয়। 

যদি বলা হয়, বসায় জায়গা অতিক্রম করে পূর্ব দিকে গেলে ডানে এবং বামে ২ দিকে ২ টা কক্ষ দেখতে পাওয়া যাবে, আর বামের কক্ষটাই হলো পাঠাগার। তাহলে বসার জায়গা বলার সঙ্গে সঙ্গেই চোখের দৃষ্টি পড়ে যেতে হবে প্রশ্নপত্রের ম্যাপে ঠিক যেখানে বসার জায়গা লেখা আছে সেখানে। আর তা তখনই সম্ভব যদি ম্যাপে উল্লেখিত বিভিন্ন স্থাপনা বা দিকচিহ্নের অবস্থান দখলে থাকে। 

এটা আমাদের জানা আছে যে, ম্যাপের প্রশ্ন মানে কয়েকটি স্থাপনা ম্যাপের কোন কোন জায়গায় বসবে তা সঠিকভাবে নির্ধারণ করা। ম্যাপে বিভিন্ন নামের সঙ্গে ইংরেজি অক্ষর দিয়ে কয়েকটি স্থাপনা চিহ্নিত করা থাকে। প্রশ্নে থাকা স্থাপনার পাশে অডিওর বর্ণনা অনুসারে সঠিক অক্ষরটি লিখতে হয়। যেমন- প্রশ্নে যদি থাকে ঘুড়ির দোকান ম্যাপের কোথায় আছে। আর অডিওতে যদি বলে দক্ষিণ দিক থেকে আসলেই হাতের ডানে ঢুকে কিছু দূর গেলে বামে যে বিল্ডিংটা দেখতে পাওয়া যায় সেটাই হলো বিদ্যালয়, আর কেউ যদি তাদের বাচ্চাদের জন্য রঙিন ঘুড়ি কিনতে চায় তবে তাদেরকে এই রাস্তায় না এসে দক্ষিণ দিক থেকে আসার পথে বরং বামে যে রাস্তাটা গেছে তার একদম শেষে পৌঁছাতে হবে, সেখানেই আছে ঘুড়ির দোকান। এখন দেখা যায় ম্যাপের ডানে, বামে অনেকগুলো স্থাপনার ওপর লেখা আছে 'এ', 'বি', 'সি', 'ডি' অক্ষরগুলো। যেমন হতে পারে বর্ণনায় আসা স্কুলের ঠিক উল্টো দিকে একটা স্থাপনার উপর লেখা 'ডি', অন্যদিকে ম্যাপের দক্ষিণ থেকে মানে নিচের দিক থেকে আসার পর বামে ঢোকার পর ডানের কোনো স্থাপনায় 'এ', বামের কোনটায় 'বি' আর একদম রাস্তা শেষে থাকা স্থাপনার গায়ে 'সি' লেখা। তাহলে প্রশ্নে থাকা ঘুড়ির দোকানের সঠিক অবস্থান বা উত্তর হবে 'সি'। 

ম্যাপে ভালো করার জন্য দুটি বিষয়- ম্যাপ সংক্রান্ত দিকনির্দেশনা জাতীয় শব্দ বা শব্দশুচ্ছের সঙ্গে পরিচিত থাকা এবং ম্যাপে থাকা স্থাপনা, দিকচিহ্ন ইত্যাদি ভালোভাবে দেখে নেওয়া খুবই গুরুত্বপূর্ণ। এ দুটি বিষয় প্রয়োগ করে লিসেনিং মডিউলের ম্যাপ যদি নিয়মিত সমাধান করা হয়; তবে ম্যাপের অন্তর্ভুক্ত প্রশ্নের সমাধান অনেকটাই সহজ হয়ে যাবে বলে আশা করা যায়।  

সাধারণত ডায়াগ্রামকে ম্যাপ ধরনের অন্তর্ভুক্ত করা হয়। ম্যাপের তুলনায় ডায়াগ্রাম বেশ সহজ। ডায়াগ্রামে দেখা যায় কোনো বস্তু যেমন, রেফ্রিজারেটর বা ওয়াশিং মেশিন ইত্যাদির ছবি দেওয়া হয়েছে। 

রেফ্রিজারেটর বা ওয়াশিং মেশিনের ছবি সংবলিত ডায়াগ্রামের ক্ষেত্রে দেখা যায়, রেফ্রিজারেটর বা ওয়াশিং মেশিনের কিছু অংশের নাম দিয়ে বাকিগুলোর নাম প্রশ্নের অন্তর্গত রাখা হয়েছে। হয়তো দেখা গেল, প্রশ্নে আছে অন-অফের সুইচ কোনটি, আর অডিওতে বলছে দুইটা গোলাকার বাটনের মাঝে যে বর্গাকার বাটনটি আছে তা দিয়ে মেশিনের খোলা-বন্ধ নিয়ন্ত্রিত হয়। আর ছবিতে থাকা ৩টি বাটনের গায়ে 'এ', 'বি' এবং 'সি' লেখা আছে। যেখানে মাঝেরটির গায়ে লেখা 'বি'। তাহলে অন-অফ সুইচ সমেত প্রশ্নের পাশে সঠিক উত্তর হিসেবে লিখতে হবে 'বি'। ডায়াগ্রামের ক্ষেত্রেও ম্যাপে আলোচিত ছবিতে উল্লেখিত বিভিন্ন নাম মনে রাখার দরকার পড়ে। এর সঙ্গে আকৃতি নির্দেশক শব্দের দিকে আলাদাভাবে কান পাততে হয়। 

 

Comments

The Daily Star  | English

Ex-president Badruddoza Chowdhury passes away

He breathed his last at 3:15am today while undergoing treatment at the Uttara Women’s Medical College

2h ago