চীন দূতাবাসের উদ্যোগে চাঁদপুরে ‘স্মার্ট ক্লাসরুম’

সংশ্লিষ্টরা বলছেন, স্কুল কর্তৃপক্ষকে দেওয়া এসব উন্নত প্রযুক্তির শিক্ষা-সরঞ্জাম প্রতিষ্ঠানটির শিক্ষক ও শিক্ষার্থীদের উন্নত অনসাইট ও অনলাইন শিক্ষা কার্যক্রমের সুযোগ করে দেবে।
স্মার্ট ক্লাসরুমের চাবি হস্তান্তর অনুষ্ঠানে অতিথিরা। ছবি: সংগৃহীত

বাংলাদেশে তরুণদের প্রতিভা বিকাশে একটি প্রকল্প চালু করেছে চীন দূতাবাস। এর প্রথম ধাপে শীর্ষ প্রযুক্তি প্রতিষ্ঠান হুয়াওয়ের সর্বাধুনিক শিক্ষা উপকরণসমৃদ্ধ একটি 'স্মার্ট ক্লাসরুম' চাঁদপুর সরকারি টেকনিক্যাল স্কুল ও কলেজ কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করেছে দূতাবাসটি।

সংশ্লিষ্টরা বলছেন, স্কুল কর্তৃপক্ষকে দেওয়া এসব উন্নত প্রযুক্তির শিক্ষা-সরঞ্জাম প্রতিষ্ঠানটির শিক্ষক ও শিক্ষার্থীদের উন্নত অনসাইট ও অনলাইন শিক্ষা কার্যক্রমের সুযোগ করে দেবে।

এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন শিক্ষামন্ত্রী দীপু মনি। বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত ইয়াও ওয়েন। ছিলেন হুয়াওয়ে দক্ষিণ এশিয়ার প্রধান নির্বাহী কর্মকর্তা প্যান জুনফেং ও চাঁদপুর সরকারি টেকনিক্যাল স্কুল ও কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ মো. মাহবুবুর রহমানসহ অন্যরা।

অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী দীপু মনি বলেন, 'বাংলাদেশে এই ভবিষ্যতমুখী উদ্যোগ গ্রহণের জন্য আমি গণপ্রজাতন্ত্রী চীনের দূতাবাস ও হুয়াওয়ে দক্ষিণ এশিয়াকে সাধুবাদ জানাই। স্মার্ট ক্লাসরুমে উন্নত প্রযুক্তির ব্যবহার আমাদের শিক্ষার্থীদের শেখার অভিজ্ঞতাকে আরও সমৃদ্ধ করবে; তাদের মাঝে আইসিটি দক্ষতা বিকশিত করবে।'

বাংলাদেশে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত ইয়াও ওয়েন বলেন, 'বাংলাদেশের ভালো বন্ধু এবং শুভাকাঙ্ক্ষী প্রতিবেশী হিসেবে চীনের সরকার ও জনগণ দ্বিপাক্ষিক সহযোগিতার অন্যতম প্রধান ক্ষেত্র হিসেবে শিক্ষাখাতকে বিবেচনা করেছে। তাছাড়া চীন বাংলাদেশি শিক্ষার্থীদের পড়াশোনার অন্যতম শীর্ষ গন্তব্য। ১৪ হাজারেরও বেশি বাংলাদেশি শিক্ষার্থী চীনে অধ্যয়ন করছেন। ২০১৮ সাল থেকে বাংলাদেশের শিক্ষা মন্ত্রণালয়ের সাথে উচ্চতর বৃত্তিমূলক শিক্ষা কার্যক্রম পরিচালনা করছে চীন দূতাবাস। ভবিষ্যতে আমরা বাংলাদেশি শিক্ষার্থীদের পড়াশোনার আরও উন্নত সুযোগ তৈরি করব, যা দুই দেশের মধ্যকার সম্পর্ককে আরও জোরদার করবে।'

হুয়াওয়ে দক্ষিণ এশিয়ার প্রধান নির্বাহী প্যান জুনফেং অনুষ্ঠানে বলেন, 'চীন-বাংলাদেশ ফ্রেন্ডশিপ ডোনেশন প্রজেক্ট বাংলাদেশের শিক্ষাখাতে রীতিমতো বিপ্লব ঘটানোর সম্ভাবনা রাখে। স্মার্ট ক্লাসরুম হলো এমন একটি পদ্ধতি, যার মাধ্যমে প্রযুক্তি ব্যবহার করে শিক্ষার্থীদের শেখার অভিজ্ঞতা আরও উন্নত করে তোলা হয়। স্মার্ট স্কুল সিস্টেম শিক্ষা প্রক্রিয়াকে আরও আকর্ষণীয় করে তোলার পাশাপাশি অল্প বয়স থেকেই শিক্ষার্থীদের মাঝে গুরুত্বপূর্ণ আইসিটি দক্ষতার বিকাশে সহায়তা করবে।'

এ উদ্যোগের অংশ হিসেবে এই কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানটিতে ২টি আইডিয়া হাব (হুয়াওয়ের ইন্টারঅ্যাকটিভ হোয়াইটবোর্ড), পুরো ক্লাসরুমে ওয়াইফাই সুবিধা এবং আইসিটি কোর্স সংশ্লিষ্ট বিভিন্ন উপকরণ, যেমন- ভিডিও, অনলাইন কোর্স ও শিক্ষামূলক কনটেন্ট যুক্ত অনলাইন লার্নিং প্ল্যাটফর্ম সুবিধা তৈরি করা হয়েছে। শিক্ষকদের ট্যাব উপহার দেওয়া হয়েছে।

Comments

The Daily Star  | English

Export Data: BB finds 6 types of wrongdoing

The central bank discovered six types of statistical wrongdoing that inflated export data, a development that led to a multibillion-dollar correction.

17m ago