চিরচেনা উচ্ছ্বাস নেই রাজউক-ভিকারুননিসায়

সকালে ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের বেইলি রোডের ক্যাম্পাসে গিয়ে অল্প কয়েকজন শিক্ষার্থীকেই দেখা যায়। শিক্ষার্থীদের চেয়ে সাংবাদিকরাই ছিলেন সংখ্যায় বেশি।
এইচএসসির ফল প্রকাশের দিন আজ মঙ্গলবার সকালে রাজউক উত্তরা মডেল কলেজ ছিল প্রায় ফাঁকা, ছিল না চিরচেনা উচ্ছ্বাস। ছবি: পলাশ খান/স্টার

এইচএসসি পরীক্ষার ফলাফল প্রকাশ হয়েছে আজ মঙ্গলবার। প্রতি বছর এই দিনটায় বিভিন্ন কলেজে সর্বোচ্চ রেজাল্টধারীরা উচ্ছ্বাসে মেতে উঠেন। তবে এবছর চিরচেনা সেই চিত্র নেই রাজধানীর বড় শিক্ষাপ্রতিষ্ঠান রাজউক উত্তরা মডেল কলেজে ও ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজে।

আজ সকালে ঢাকার বেইলি রোডে ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের বেইলি রোডের ক্যাম্পাসে গিয়ে অল্প কয়েকজন শিক্ষার্থীকেই দেখা যায়। অথচ সেখানে সাংবাদিকই ছিলেন প্রায় একশ জন।

রাজউক উত্তরা মডেল কলেজে ফলাফলের বোর্ডের সামনে দুই শিক্ষার্থী। ছবি: পলাশ খান/স্টার

সকাল সাড়ে ১১টার দিকে পুরো ক্যাম্পাসে মাত্র তিন জন শিক্ষার্থীকে দেখা যায়। ফলাফল জেনে নিয়ে তারাও নিজের মতো করে ফিরে যাচ্ছিলেন। তাদের একজন রাইসা বিনতে জামান দ্য ডেইলি স্টারকে বলেন, তার সহপাঠীরা কেন আসেননি সে ব্যাপারে তিনি নিজেও অবাক হয়েছেন।

ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজে উপস্থিত ছিলেন হাতে গোনা কয়েকজন শিক্ষার্থী। ছবি: আনিসুর রহমান/স্টার

শিক্ষার্থীরা না আসার কারণ জানতে চাইলে তিনি বলেন, এবার শেষের দিকের কয়েকটি পরীক্ষা হয়নি। এসব বিষয়ে ফলাফল দেওয়া হয়েছে সাবজেক্ট ম্যাপিং পদ্ধতিতে। এখন যারা বুয়েটের মতো শীর্ষস্থানীয় প্রতিষ্ঠানগুলোতে ভর্তি হতে আগ্রহী তারা অনেকেই পরীক্ষা না হওয়ায় খুশি ছিল না। এ কারণেও হয়ত অনেকের মধ্যে ফলাফল নিয়ে কোনো উচ্ছ্বাস নেই বলে তিনি ধারণা করছেন।

পরবর্তী সময়ে ধীরে ধীরে আরও বেশ কয়েকজন শিক্ষার্থী ক্যাম্পাসে আসেন।

সকালে প্রায় ফাঁকা ছিল ঢাকার বেইলি রোডে ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের বেইলি রোডের ক্যাম্পাস। ছবি: আনিসুর রহমান/স্টার

সকাল সাড়ে ১১টার দিকে রাজউক উত্তরা মডেল কলেজে গিয়ে মাত্র ৫০ জনের মতো শিক্ষার্থীর দেখা পাওয়া যায়। ঢাক-ঢোল নিয়ে কয়েকজনকে দেখা গেলেও তাদের মধ্যে চিরচেনা উচ্ছ্বাস ছিল না।

শিক্ষকদের সঙ্গে ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের শিক্ষার্থীদের ফটোসেশন। ছবি: আনিসুর রহমান/স্টার

এই কলেজের শিক্ষার্থী সিহাব আলী দ্য ডেইলি স্টারকে বলেন, এবার এইচএসসি পরীক্ষা হয়েছে দীর্ঘদিন ধরে। মাঝখানে শিক্ষার্থীরা সরকার পতনের আন্দোলন করেছে। এর ওপর আবার সব বিষয়ে পরীক্ষা হয়নি। সব মিলিয়েই শিক্ষার্থীদের মধ্যে আগের মতো উচ্ছ্বাস নেই।

 

Comments

The Daily Star  | English

Ban on plastic bags a boon for eco-friendly sacks

Availability of raw materials now a challenge

7h ago