তিন মাসের বেশি সময় পর ঢাকা বিশ্ববিদ্যালয়ে ক্লাস শুরু

বিশ্ববিদ্যালয়ের কলা ভবন, সামাজিক বিজ্ঞান অনুষদ প্রাঙ্গণ, মধুর ক্যান্টিন, ক্যাম্পাসের শ্যাডো, টিএসসিসহ পুরো ক্যাম্পাসে শিক্ষার্থীদের সরব উপস্থিতি দেখা যায়।
ঢাকা বিশ্ববিদ্যালয়ে ক্লাস শুরু
ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক্লাসে ফিরেছেন শিক্ষার্থীরা। ছবি: এমরান হোসেন

তিন মাসেরও বেশি সময় বন্ধ থাকার পর ক্লাস-পরীক্ষায় ফিরছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। আজ রোববার সকাল ১০টার দিকে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কার্যক্রম পুনরায় শুরু হয়।

ক্লাস শুরু হওয়ার আগে থেকেই বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ভবনগুলোতে শিক্ষার্থীদের ভিড় দেখা যায়। শিক্ষার্থীরা বিভিন্ন হল থেকে সহপাঠীরা মিলে ছোট ছোট দলে এসে ক্যাম্পাস মুখরিত করে। সেই সঙ্গে বাসে ও মেট্রোরেলেও শিক্ষার্থীরা ক্যাম্পাসে আসেন।

বিশ্ববিদ্যালয়ের কলা ভবন, সামাজিক বিজ্ঞান অনুষদ প্রাঙ্গণ, মধুর ক্যান্টিন, ক্যাম্পাসের শ্যাডো, টিএসসিসহ পুরো ক্যাম্পাসে শিক্ষার্থীদের সরব উপস্থিতি দেখা যায়।

দীর্ঘদিন পর ক্লাসে ফিরে অনেক শিক্ষার্থীকে উচ্ছ্বাস প্রকাশ করতে দেখা যায়।

স্বাস্থ্য অর্থনীতি বিভাগের শিক্ষার্থী আশিকুর রহমান তন্ময় দ্য ডেইলি স্টারকে বলেন, 'আমরা এই দিনটির জন্য অপেক্ষায় ছিলাম। সকালে ঘুম থেকে উঠেই ক্লাসে এসেছি। এটা অন্যরকম অনুভূতি।'

ইতিহাস বিভাগের ছাত্র মো. শরীফ উদ্দিন বলেন, 'ছাত্র হিসেবে, আমাদের প্রধান কাজ পড়াশুনা করা। কিন্তু আমরা অনেক দিন ক্লাসে আসতে পারিনি। আমরা রাষ্ট্র সংস্কারের আন্দোলনে ছিলাম। আমরা ক্লাসে ফিরে এসেছি। ক্যাম্পাসে নিজেকে স্বাধীন মনে হচ্ছে যেই অনুভূতি আগে ছিল না।

কোটা সংস্কার আন্দোলন দমনে তৎকালীন আওয়ামী লীগ সরকার ১৬ জুলাই থেকে দেশের সব স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয় বন্ধ করে দেয়। তবে 'প্রত্যয়' পেনশন স্কিম বাতিলের দাবিতে ১ জুলাই থেকেই কর্মবিরতি পালন করছিলেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা। এর আগে ঈদুল আজহা উপলক্ষে বিশ্ববিদ্যালয়ে ছুটি ছিল।

Comments

The Daily Star  | English

Biden expresses 'full support' to Yunus-led interim govt

The two leaders met on the sidelines of the UN General Assembly in New York

2h ago