ঢাবির কেন্দ্রীয় লাইব্রেরিতে সাবেক শিক্ষার্থী ও বহিরাগত ঠেকাতে ‘স্মার্ট কার্ড’

‘এতে বিশ্ববিদ্যালয়ের লাইব্রেরিতে আসন সংকট কমবে এবং কেবলমাত্র নিয়মিত শিক্ষার্থীরাই লাইব্রেরি ব্যবহার করতে পারবে।’
ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় লাইব্রেরিতে প্রবেশের জন্য লাইনে থাকা শিক্ষার্থীদের একাংশ। ছবি: সংগৃহীত

ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় লাইব্রেরিতে প্রবেশের জন্য 'স্মার্ট কার্ড' ব্যবস্থা চালু করার পরিকল্পনা করছে কর্তৃপক্ষ। এই পরিকল্পনা বাস্তবায়ন হলে সাবেক শিক্ষার্থী ও বহিরাগতরা লাইব্রেরিতে প্রবেশ করতে পারবেন না।

বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. সীতেশ চন্দ্র বাছার বলেন, 'কেন্দ্রীয় লাইব্রেরিতে প্রবেশের জন্য শিক্ষার্থীদের কার্ড পাঞ্চ করতে হবে। নিয়মিত শিক্ষার্থীদের স্মার্ট কার্ড দেওয়া হবে। আশা করছি, এই জুনের মধ্যেই এই ব্যবস্থা কার্যকর হবে।'

তিনি জানান, সাবেক শিক্ষার্থী ও বহিরাগতদের ঠেকাতে এ ব্যবস্থা নেওয়া হবে। এতে বিশ্ববিদ্যালয়ের লাইব্রেরিতে আসন সংকট কমবে এবং কেবলমাত্র নিয়মিত শিক্ষার্থীরাই লাইব্রেরি ব্যবহার করতে পারবে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা, বিশেষত সাবেক শিক্ষার্থীরা বিসিএস ও অন্যান্য সরকারি চাকরির পরীক্ষায় প্রস্ততির জন্য ভোর ৫টা থেকে কেন্দ্রীয় লাইব্রেরির গেটের সামনে জড়ো হতে শুরু করেন। তারা ব্যাগ, বই, এমনকি সংবাদপত্র রেখে সিরিয়াল দিয়ে রাখেন লাইব্রেরিতে ঢোকার জন্য।

 

Comments

The Daily Star  | English

Ex-land minister Narayon Chandra Chanda arrested

Former Land Minister Narayon Chandra Chanda was arrested from Jhenaidah today as he attempted to flee India crossing the border illegally

40m ago