বাজারে আসার আগেই অ্যাপলের ইলেকট্রিক গাড়ি প্রকল্প 'টাইটান' বন্ধ

এক দশক আগে অ্যাপল এই প্রকল্পটি চালু করেছিল বলে ধারণা করা হয়। তবে প্রতিষ্ঠানটি কখনো এ নিয়ে আনুষ্ঠানিকভাবে কিছু বলেনি।
অ্যাপলের সম্ভাব্য ইলেকট্রিক গাড়ির কাল্পনিক ডিজাইন। ছবি: সুপারকার ব্লন্ডি (ইউটিউব)
অ্যাপলের সম্ভাব্য ইলেকট্রিক গাড়ির কাল্পনিক ডিজাইন। ছবি: সুপারকার ব্লন্ডি (ইউটিউব)

অ্যাপলের বহুল প্রতীক্ষিত ইলেকট্রিক গাড়ি ২০২৮ সালে বাজারে আসতে যাচ্ছে। এমন এক খবরে সবাই আগ্রহী হয়ে উঠলেও, এক মাসের ব্যবধানেও মিলল নতুন খবর। মুখ থুবড়ে পড়েছে দীর্ঘদিন ধরে চলমান অ্যাপলের 'প্রজেক্ট টাইটান' নামে পরিচিত ইলেকট্রিক গাড়ির প্রকল্প।

বেশ কয়েক দফা পেছানোর পর ২০২৮ সালের তারিখ নির্ধারিত হয়েছে বলে জানিয়েছিল মার্কিন সংবাদমাধ্যমগুলো। তবে প্রযুক্তিপ্রেমীদের সেই আশা আপাতত পূরণ হচ্ছে না।

এক দশক আগে অ্যাপল এই প্রকল্পটি চালু করেছিল বলে ধারণা করা হয়। তবে প্রতিষ্ঠানটি কখনো এ নিয়ে আনুষ্ঠানিকভাবে কিছু বলেনি।

মার্কিন সংবাদমাধ্যম ব্লুমবার্গের প্রতিবেদন অনুসারে, অ্যাপলের ইলেকট্রিক গাড়ির প্রকল্পে কর্মরত কয়েকজন কর্মীকে প্রতিষ্ঠানটির কৃত্রিম বুদ্ধিমত্তা বিভাগে স্থানান্তর করা হয়েছে।

অ্যাপলের এই পরিবর্তিত কৌশল নিয়ে ব্লুমবার্গই প্রথম সংবাদ প্রকাশ করে।

উপদেষ্টা প্রতিষ্ঠান ক্রিয়েটিভ স্ট্র্যাটেজিসের প্রধান নির্বাহী বেন বাজারিন বলেছেন,  'এই খবর যদি সত্য হয়ে থাকে, তাহলে ধরে নেওয়া যায় অ্যাপল জেনারেটিভ এআইয়ে আরও বেশি মনোযোগ দেবে। এই উদ্যোগে এআই প্ল্যাটফর্ম পর্যায়ে শক্তিশালী প্রতিদ্বন্দ্বী হিসেবে অ্যাপলের এগিয়ে আসার বিষয়ে আরও ইতিবাচক হবেন বিনিয়োগকারীরা।'

অ্যালফাবেট (গুগলের মূল প্রতিষ্ঠান) ও মাইক্রোসফটের মতো বড় বড় প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর এআই বা কৃত্রিম বুদ্ধিমত্তা খাতে বড় আকারে বিনিয়োগ করলেও অ্যাপল এখন পর্যন্ত এই খাতে তেমন কোনো উদ্যোগই নেয়নি।

এ বিষয়ে অ্যাপলের কাছে মন্তব্য চাওয়া হলেও তারা কোনো মন্তব্য করতে রাজি হয়নি।

বরাবরের মতোই অ্যাপল এবারও এ বিষয়ে কোনো মন্তব্য করেনি।

এক দশক আগে অ্যাপল যখন 'প্রজেক্ট টাইটান' চালু করে, তখন সিলিকন ভ্যালিতে চালকবিহীন স্বয়ংক্রিয় গাড়ির প্রতি আগ্রহের জোয়ার বয়ে যাচ্ছিল। প্রথমে পুরোপুরি চালকবিহীন গাড়ি তৈরির লক্ষ্যমাত্রা থাকলেও অ্যাপল পরবর্তীতে সীমিত বৈশিষ্ট্যযুক্ত ইলেকট্রিক গাড়ি নিয়ে কাজ করেছে। মূল পরিকল্পনায় স্টিয়ারিং হুইল ছাড়া সম্পূর্ণ স্বচালিত গাড়ি তৈরির লক্ষ্যমাত্রা থাকলেও পরবর্তীতে প্রতিষ্ঠানটি এমন এক ধরনের গাড়ি নির্মাণ করতে চেয়েছে, যেখানে চালককে সজাগ থাকতে হবে এবং প্রয়োজনমতো গাড়ির নিয়ন্ত্রণ নিতে হবে।

২০২০ সালে রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছিল যে অ্যাপল ২০২৪ বা ২০২৫ সালের মধ্যেই একটি গাড়ি প্রকাশের বিষয়টি বিবেচনা করছে। তবে করোনা মহামারী বিশ্বব্যাপী অটোমোবাইল খাতকে বিঘ্নিত করার আগে থেকেই অ্যাপলের এই প্রকল্পের অগ্রগতি আশানুরূপ ছিল না।

সম্প্রতি বিখ্যাত অ্যাপল বিশ্লেষক এবং মার্কিন সংবাদমাধ্যম ব্লুমবার্গের প্রতিবেদক মার্ক গারম্যান জানিয়েছিলেন, অ্যাপলের ইলেকট্রিক গাড়ি ২০২৮ সালে বাজারে আসতে পারে।

তবে অ্যাপলের ইলেকট্রিক গাড়ির জন্য যারা দীর্ঘদিন ধরে অপেক্ষা করছেন, তাদের অপেক্ষার প্রহর আরও দীর্ঘায়িত হলো। 

আদৌ কোনোদিন অ্যাপলের সার্বজনীন লোগো সহ কোনো ইলেকট্রিক গাড়ি সড়কে দেখা যাবে কী না, সেটা নিয়েও দেখা দিয়েছে সংশয়।

ইংরেজি থেকে ভাবানুবাদ করেছেন আহমেদ হিমেল

 

Comments