টেসলাকে টেক্কা দিতে সাশ্রয়ী ইভি আনছে ভক্সওয়াগন

একই সম্মেলনে টেসলার প্রতিষ্ঠাতা ইলন মাস্কেরও সাশ্রয়ী ইভি প্রদর্শন করার কথা ছিল। কিন্তু তিনি সেটি করেননি
টেসলাকে টেক্কা দিতে সাশ্রয়ী ইভি আনছে ভক্সওয়াগন
ছবি: ভক্সওয়াগন

সম্প্রতিকালে জার্মানিতে বিনিয়োগকারীদের জন্য আয়োজিত এক সম্মেলনে ভক্সওয়াগন তাদের তৈরি একটি সাশ্রয়ী ইলেক্ট্রিক ভেহিকল (ইভি) প্রদর্শন করেছে। আপতত গাড়িটির নাম দেওয়া হয়েছে আইডি.২অল। 

এটি এখনো কনসেপ্ট পর্যায়ে আছে এবং বাজারে আসলে গাড়িটির ভিত্তিমূল্য হতে পারে ২৫ হাজার ইউরো (২৬,৬০০ মার্কিন ডলার) এবং গাড়িটি এক চার্জে ৪৫০ কিলোমিটার (২৭৯ মাইল) পর্যন্ত চলবে। ধারণা করা হচ্ছে টেসলার সাশ্রয়ী ইভিকে টেক্কা দিতেই এই গাড়িটি বাজারে আনার চেষ্টা করছে ভক্সওয়াগন। 

একই সম্মেলনে টেসলার প্রতিষ্ঠাতা ইলন মাস্কেরও সাশ্রয়ী ইভি প্রদর্শন করার কথা ছিল। কিন্তু তিনি সেটি করেননি। পূর্ব ঘোষণা অনুসারে নতুন গাড়ি প্রদর্শনে ব্যর্থ হওয়ায় টেসলার শেয়ারের দাম কমেছে। 

টেসলাকে টেক্কা দিতে সাশ্রয়ী ইভি আনছে ভক্সওয়াগন
ছবি: ভক্সওয়াগন

সাধারণ মানুষের জন্য তৈরি একটি ইলেক্ট্রিক গাড়ি কেমন হতে পারে, আইডি.২অল মডেলটিতে সেটিই দেখাতে চেয়েছে ভক্সওয়াগন।  

গাড়টি প্রদর্শনের সময় দেওয়া উপস্থাপনায় ভক্সওয়াগন ইলেক্ট্রিক গাড়ি নিয়ে তাদের ভবিষ্যত পরিকল্পনার কথাও ঘোষণা করে। জার্মান অটোমোবাইল প্রতিষ্ঠানটি জানায়, আগামী ৫ বছরে ব্যাটারি উৎপাদন ও কাঁচামাল তৈরির পেছনে ১৮০ বিলিয়ন ইউরো (১৯৩ বিলিয়ন ডলার) ব্যয় করবে। প্রতিষ্ঠানটি জানায়, ইলেক্ট্রিক গাড়ির ব্যাপক উৎপাদনের মাধ্যমে দাম কমিয়ে আনা হবে এবং মার্কেট শেয়ারের দিক থেকে টেসলাকে ছাড়িয়ে যাওয়ার পরিকল্পনা আছে তাদের। 

বিনিয়োগকারীদের সম্মেলনে আইডি.২অল মডেলটি আকর্ষণের কেন্দ্রবিন্দুতে ছিল। গাড়িটি যদিও এখনো কনসেপ্ট বা ধারণা পর্যায়ে আছে, ভক্সওয়াগন জানিয়েছে ২০২৫ সালে এটি উৎপাদনে যাবে বলে তারা আশা করছেন। ২০২৬ সালে যে দশটি প্লাগ-ইন মডেলের গাড়ি বাজারে ছাড়বে ভক্সওয়াগন, এটি হবে তার একটি। 

নতুন ও সাশ্রয়ী এই ইলেক্ট্রিক গাড়িটি হতে যাচ্ছে ভক্সওয়াগনের প্রথম ফ্রন্ট-হুইল ড্রাইভের প্লাগ-ইন গাড়ি। এতে কুইক চার্জিং প্রযুক্তিও থাকবে। ভক্সওয়াগন বলেছে, ২০ মিনিটের মধ্যে গাড়িটি ৮০ শতাংশ চার্জ করা সম্ভব হবে। সিট কনফিগারেশন অনুসারে গাড়টির স্টোরেজ ক্ষমতা হতে পারে ৪৬০-১৩৩০ লিটার। 

আইডি.২অল গাড়টি যেহেতু একটি হ্যাচব্যাক, তাই ইউরোপ এবং আমেরিকায় এটিকে টিকে থাকতে হলে সংগ্রাম করতে হবে। এই অঞ্চলগুলোতে এক সময় হ্যাচব্যাকের জনপ্রিয়তা ছিল। কিন্তু এখন আর সেটি নেই। গাড়ি নির্মাতারা এসব অঞ্চলে এখন ক্রসওভার, এসইউভি এবং ট্রকের দিকে বেশি নজর দিচ্ছেন। তবে সাশ্রয়ী এবং প্লাগ-ইন হ্যাচব্যাক হওয়ায় আইডি.২অল গাড়টি হয়তো জনপ্রিয়তা পেতেও পারে।  

ভক্সওয়াগন গাড়টির ডিজাইনেও নতুনত্ব এনেছে। বাইরের দিক থেকে দেখতে গাড়িটিকে দেখতে ভক্সওয়াগন গলফের মতো মনে হলেও ভেতরের ডিজাইনে অনেক নতুনত্ব রয়েছে, যা ভক্সওয়াগনের বর্তমান ইলেক্ট্রিক গাড়িগুলোর ডিজাইনের তুলনায় ভিন্ন। 

সূত্র: দ্য ভার্জ

গ্রন্থনা: আহমেদ হিমেল

Comments