আইসিসি ক্রিকেট বিশ্বকাপ ২০২৩

মনে হয়েছে কোহলি ২৫ বছর বয়সী: শোয়েব মালিক

বিরাট কোহলির উচ্ছ্বসিত প্রশংসা করেন পাকিস্তানি ক্রিকেটার শোয়েব মালিক

মনে হয়েছে কোহলি ২৫ বছর বয়সী: শোয়েব মালিক

বিরাট কোহলির উচ্ছ্বসিত প্রশংসা করেন পাকিস্তানি ক্রিকেটার শোয়েব মালিক

এই বিশ্বকাপেই কিংবদন্তি শচীন টেন্ডুলকারকে ছুঁয়ে ফেলার আরও দুটি বড় সুযোগ ছিল বিরাট কোহলির সামনে। দুইবারই সুযোগ হাতছাড়া করেন তিনি। তবে ৩৫তম জন্মদিনে ঠিকই আদায় করেন নেন কাঙ্ক্ষিত সেঞ্চুরি। কোহলির এমন পারফম্যান্সের উচ্ছ্বসিত প্রশংসায় মেতেছে ক্রিকেট বিশ্ব। তবে পাকিস্তানের সাবেক অলরাউন্ডার শোয়েব মালিক বিস্মিত তার ফিটনেস দেখে।

ইডেন গার্ডেন্সে আগের দিন ১২১ বলে ১০১ রানের ইনিংস খেলেছেন কোহলি। ১০টি চারের সাহায্যে সাজান নিজের ইনিংস। অর্থাৎ বাকি ৬১ রান রান এসেছে সিঙ্গেলস থেকে। ৩৫ বছর বয়সী একজন ক্রিকেটারের কাছ থেকে এমন তৎপরতা দেখে অবাক মালিক। কঠিন কাজগুলোও কতো সহজেই না করেন কোহলি।

এ স্পোর্টসের সঙ্গে আলাপকালে মালিক বলেন, 'তাঁর শারীরিক ফিটনেস পরবর্তী স্তরের। আজ (রোববার) তিনি তার ৩৫তম জন্মদিন উদযাপন করেছেন, কিন্তু যখন তিনি উইকেটের মধ্যে দৌড়চ্ছিলেন তখন মনে হয়েছে তিনি ২৫ বছর বয়সী। তাই, শারীরিক সুস্থতা খুবই গুরুত্বপূর্ণ, কারণ এটি আপনাকে কোহলির মতো ধারাবাহিক করবে। তিনি ৫০ ওভার ফিল্ডিং করার পর ব্যাট করতে এসেছেন।'

শুধু সিঙ্গেলস ডাবলস নেওয়াতেই নয়, মাঠের গুরুত্বপূর্ণ স্থানে কোহলি ফিল্ডিং করা দেখেও বিস্মিত মালিক, 'তার মধ্যে কোনও পার্থক্য নেই। এবং সে হট স্পটেও ফিল্ডিং করে। সে সবসময় গুরুত্বপূর্ণ জায়গায় থাকে এবং এটা তখনই করতে পারবেন যখন আপনার বিরাট কোহলির মতো ফিটনেস থাকে।'

কোহলির প্রশংসা করে এই পাকিস্তানি অলরাউন্ডার আরও বলেন, 'কোহলির প্রশংসা করার জন্য কোনো শব্দই যথেষ্ট নয়। আমার কোনো সন্দেহ ছিল না যে তিনিই সেই ব্যক্তি যিনি আজকে কিংবদন্তি শচীন টেন্ডুলকারের রেকর্ড স্পর্শ করছেন। তবে আরও একটি মজার বিষয় আছে, তার দলের পক্ষে শততম ম্যাচ জেতা। এটাই গুরুত্বপূর্ণ,'

'সেঞ্চুরি করা একটি বিশাল ব্যাপার; এর জন্য ক্রেডিট দেওয়া উচিত। তবে এর সঙ্গে, আপনি যদি ম্যাচটি জিতেন তবে এর বাইরে কিছুই হয় না। বিরাটের আরও একটি মজার বিষয় হল যে তিনি কন্ডিশনকে ভালোভাবে মূল্যায়ন করেন। সে আউট হয়ে গেলে, মনে হয় একজন ব্যাটার ভালো খেলছিল এবং এক প্রান্ত থেকে রান প্রবাহিত হচ্ছিল, যেমনটা আমরা এই বিশ্বকাপে দেখেছি,' বলেন মালিক।

লঙ্কানদের বিপক্ষে নিজের ৪৯তম সেঞ্চুরি তুলে নেওয়ার দিন রোহিত শর্মা ও শচীনের পর তৃতীয় ভারতীয় ব্যাটার হিসেবে বিশ্বকাপের একক সংস্করণে ৫০০ এর বেশি রান করার কীর্তি গড়েছেন কোহলি। এছাড়াও তিনি ঘরের মাঠে ৬০০০ ওডিআই রান এবং দক্ষিণ আফ্রিকার বিপক্ষে আন্তর্জাতিক ক্রিকেটে ৩০০০ রান পূর্ণ করেন।

Comments

The Daily Star  | English

Post-August 5 politics: BNP, Jamaat drifting apart

The taunts and barbs leave little room for doubt that the 33-year-old ties have soured. Since the fall of Sheikh Hasina’s government on August 5, BNP and Jamaat-e-Islami leaders have differed in private and in public on various issues, including reforms and election timeframe.

6h ago