মৃত্যুকূপের প্রথম লড়াইয়ে ক্রোয়েশিয়াকে উড়িয়ে দিল স্পেন

২০২৪ ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের প্রথম হাইভোল্টেজ ম্যাচ হলো একপেশে।
ছবি: এএফপি

২০২৪ ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের প্রথম হাইভোল্টেজ ম্যাচ হলো একপেশে। শুরু থেকে উজ্জীবিত স্পেন প্রথমার্ধেই তিনবার জালে বল পাঠিয়ে দেখাল দাপট। তাদের সামনে অসহায় ক্রোয়েশিয়া শেষদিকে পারল না লড়াইয়ে ফেরার সুযোগ কাজে লাগাতে।

শনিবার বার্লিনে 'বি' গ্রুপের ম্যাচে ৩-০ গোলে জিতে শুভ সূচনা করেছে প্রতিযোগিতার রেকর্ড তিনবারের চ্যাম্পিয়ন স্পেন। ২৯তম মিনিটে আলভারো মোরাতা লা রোহাদের এগিয়ে দেওয়ার তিন মিনিটের মধ্যে ব্যবধান দ্বিগুণ করেন ফাবিয়ান রুইজ। বিরতির ঠিক আগে নিশানা ভেদ করে কোচ লুইস দে লা ফুয়েন্তের দলকে চালকের আসনে বসিয়ে দেন দানি কারভাহাল।

ডি-বক্সে রদ্রির ফাউলে পাওয়া পেনাল্টি থেকে ৮০তম মিনিটে লক্ষ্যভেদ করতে ব্যর্থ হন ক্রোয়েশিয়ার ব্রুনো পেতকোভিচ। তার শট উনাই সিমোন রুখে দেওয়ার পর সতীর্থের পা ঘুরে বল পেয়ে যান পেতকোভিচই। কিন্তু এবার জাল কাঁপালেও ভিএআরে গোলটি বাতিল হয়। কারণ তিনি ছিলেন অফসাইড পজিশনে।

মৃত্যুকূপের তকমা পাওয়া এই গ্রুপে আছে ইতালি। অন্য দলটি আলবেনিয়া। ইউরোতে নিজেদের ইতিহাসের সবচেয়ে বড় হারের অনাকাঙ্ক্ষিত রেকর্ডের স্বাদ পাওয়া ক্রোয়াটরা তাই ইতোমধ্যে চাপে পড়ে গেছে। অন্যদিকে, স্প্যানিশরা পূর্ণ পয়েন্ট পাওয়ার পাশাপাশি বাড়তি স্বস্তি নিয়ে মাঠ ছেড়েছে।

এই ম্যাচে হয়েছে বেশ কয়েকটি রেকর্ড। মাঠে নেমেই সর্বকনিষ্ঠ খেলোয়াড় হিসেবে ইউরোতে অভিষেকের কীর্তি গড়েছেন লামিন ইয়ামাল। মাত্র ১৬ বছর ৩৩৮ দিন বয়সী উইঙ্গার করেছেন অ্যাসিস্টও। তার ক্রসেই প্রথমার্ধের যোগ করা সময়ে গোল করেন কারভাহাল।

অনন্য এক রেকর্ডে নাম লিখিয়েছেন অভিজ্ঞ স্ট্রাইকার ও অধিনায়ক মোরাতা। প্রথম ফুটবলার হিসেবে ইউরোপের ফুটবলের শ্রেষ্ঠত্বের প্রতিযোগিতায় তিনটি আসরে কোনো নির্দিষ্ট দলের বিপক্ষে গোল করেছেন তিনি। ২০১৬ আর ২০২০ সালেও ক্রোয়াটদের জালে পাঠিয়েছিলেন মোরাতা।

লুকা মদ্রিচ এদিন ছিলেন নিজের ছায়া হয়ে। ৬৫তম মিনিটে তাকে বদলি করে মারিও পাসালিচকে মাঠে নামান ক্রোয়েশিয়ার কোচ জ্লাতকো দালিচ। মাঠ ছাড়ার সময় অভিজ্ঞ মিডফিল্ডার মদ্রিচ ডুবে ছিলেন ভীষণ হতাশায়।

Comments