ইউরো জিততে সতীর্থদের পরিশ্রম করার তাগিদ রোনালদোর

ইউরো জিততে কঠিন পরিশ্রমের কোনো বিকল্প দেখছেন না পাঁচবারের ব্যালন ডি'অর জয়ী এই তারকা।

আসন্ন ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে ফেভারিট কোন দল? এই প্রশ্নে অনেকেই সবার উপরে রাখবেন পর্তুগালকে। প্রতিটি বিভাগেই দারুণ সব প্রতিভাবান খেলোয়াড় দিয়ে পূর্ণ দলটি আছেও দারুণ ছন্দে। তবে শুধু প্রতিভা দিয়ে শিরোপা জয় সম্ভব নয় বলে মনে করেন দলের সেরা তারকা ক্রিস্তিয়ানো রোনালদো। জয়ের জন্য কঠিন পরিশ্রমের কোনো বিকল্প দেখছেন না পাঁচবারের ব্যালন ডি'অর জয়ী এই তারকা।

অনেক তরুণ খেলোয়াড় উঠে এলেও পর্তুগালের প্রাণভোমরা এখনও রোনালদোই। যার বয়স ৩৯ ছাড়িয়েছে গত ফেব্রুয়ারিতেই। তবে মাঠের পারফরম্যান্সের ধার কমেনি। ইউরোর আগে বুধবার রাতে রিপাবলিক অব আয়ারল্যান্ডকে ৩-০ গোলে হারানোর ম্যাচেও জোড়া গোল করেছেন এই ফরোয়ার্ড।

এক ঝাঁক প্রতিভাবান খেলোয়াড়ে গঠিত পর্তুগাল দল নিয়ে এখন ইউরো জয়ের স্বপ্নে বিভোর রোনালদো, 'ভাবনা সেটাই (ইউরো জয়) হতে হবে, ইতিবাচক থাকতে হবে, ধাপে ধাপে এগোতে হবে। স্বপ্ন দেখতে কিছু লাগে না, আর এই দলের স্বপ্ন দেখার প্রতিভা রয়েছে। পরিশ্রম ছাড়া কিছুই অর্জন করা যায় না, আমাদের পরিশ্রম করতে হবে এবং লড়াই করতে হবে।'

'ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে দারুণ কিছু করতে আমাদের এই প্রজন্মের প্রতিভাকে কাজে লাগাতে হবে। কিন্তু আমি আবারও বলছি, প্রতিভা যথেষ্ট নয়। আমাদের পরিশ্রম করতে হবে। আমরা সম্ভাব্য সেরা উপায়ে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ শুরু করতে চাই,' যোগ করেন রোনালদো।

এদিকে আয়ারল্যান্ডের বিপক্ষে জোড়া গোলে নতুন একটি রেকর্ডও রয়েছে রোনালদোর। অভিষেকের পর গত ২১ বছরের প্রতি পঞ্জিকাবর্ষে গোল দেওয়ার অনন্য রেকর্ড এখন তার। তাতে বেজায় খুশি এই তারকা, 'জানি, ফুটবলে আমার খুব বেশি বছর বাকি নেই। বছরের পর বছর ধরে, ৩৫ বছর বয়সের পরও খেলতে পারা একটা উপহার। আমার বয়স ৩৯ এবং প্রতিটি বছরই আমার কাছে নিজেকে উপভোগ করার। জাতীয় দলের হয়ে গোল করা বিশেষ কিছু। জাতীয় দল আমার জীবনের ভালোবাসা, ইউরো জেতা হবে স্বপ্নের মতো।'

'জাতীয় দলের হয়ে খেলা আমার কাছে আবেগ ও ভালোবাসা। যেকোনো খেলাই বিশেষ, ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ বিশেষ, এটা আমার ষষ্ঠ আসর হবে, যা একটা রেকর্ডও। ২০০৪ সালে যখন আমার (ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে) অভিষেক হয়েছিল বা আজ খেলছি, অনুভূতি সবসময় গর্ব ও আবেগের ছিল। এর চেয়ে ভালো আর কিছু হতে পারে না,' যোগ করেন রোনালদো।

আর ইউরো জয়ের স্বপ্ন পূরণে সেরাটা দেওয়ার অঙ্গীকার জানিয়ে আরও বলেন, 'সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে, শারীরিক ও মানসিকভাবে আমি ভালো অবস্থায় আছি। আমি প্রস্তুত, সবসময় সর্বোচ্চ প্রস্তুত থাকি, আমি শতভাগ পেশাদার। দেশকে সাহায্য করতে এবং কোচের সিদ্ধান্তকে সম্মান জানাতে আমি সব সময়ের মতোই প্রস্তুত থাকব।'

জার্মানিতে আগামী শনিবার থেকে শুরু হতে যাচ্ছে এবারের ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ। তবে আগামী মঙ্গলবার চেক রিপাবলিক ম্যাচ দিয়ে শুরু হবে পর্তুগালের ইউরো অভিযান। 'এফ' গ্রুপে তাদের অপর দুই প্রতিপক্ষ তুরস্ক ও জর্জিয়া।

Comments