নেইমারের জন্য অপেক্ষায় ব্রাজিল কোচ, তবে...

নেইমারকে ছাড়া অনেকদিন থেকেই ধুঁকছে ব্রাজিল দল

প্রায় এক বছর হতে চলল ফুটবল মাঠে নেই নেইমার জুনিয়র। তার অবর্তমানে মাঠের পারফরম্যান্স ভালো নয় ব্রাজিল দলের। তবে চোট কাটিয়ে এখন অনেকটা সুস্থ নেইমার। মাঠে ফেরার প্রস্তুতি নিচ্ছেন। তার ফেরার অপেক্ষা করছেন ব্রাজিলিয়ান কোচ দরিভাল জুনিয়রও। তবে তাকে নিয়ে তাড়াহুড়ো করতে রাজী নন এই কোচ।

পিএসজি ছেড়ে গত মৌসুমের শুরুতে সৌদি প্রো লিগের ক্লাব আল-হিলালে যোগ দেন নেইমার। মাস দুই যেতেই জাতীয় দলের হয়ে বিশ্বকাপ বাছাই পর্বের ম্যাচে উরুগুয়ের বিপক্ষে ম্যাচে খেলতে নেমে চোটে পড়েন তিনি। অগ্রবর্তী ক্রুসিয়েট লিগামেন্ট (এসিএল) এবং মেনিস্কাস সম্পূর্ণ ছিঁড়ে যায় তার। করাতে হয় অস্ত্রোপচার। লম্বা বিশ্রামের পর বর্তমানে রয়েছেন পুনর্বাসন প্রক্রিয়ার মধ্যে।

এবার কোপা আমেরিকায় সেই উরুগুয়ের বিপক্ষেই সেমি-ফাইনালে ওঠার লড়াইয়ে হেরে যায় ব্রাজিল। তাতে বেশ সমালোচনার মধ্যেই পড়েছেন কোচ দরিভাল। তবে কোপার হতাশা কাটিয়ে এখন তার দৃষ্টি বিশ্বকাপ বাছাই পর্বের ম্যাচে। সেখানে খুব একটা ভালো অবস্থানে নেই তারা। ছয় ম্যাচে ৭ পয়েন্ট নিয়ে তারা রয়েছে ষষ্ঠ স্থানে।

এদিকে ক্রীড়াভিত্তিক সংবাদ মাধ্যম ইএসপিএনের সংবাদ অনুযায়ী, আগামী সেপ্টেম্বরের আন্তর্জাতিক বিরতিতে নেইমারের ফেরার সম্ভাবনা নেই। অক্টোবরে চিলির বিপক্ষে ঘরের মাঠে ম্যাচ দিয়ে ফিরতে পারেন তিনি। তবে এই বিষয় নিয়ে কোনো কথা বলতে রাজী হননি কোচ দরিভাল।

নেইমারের ফেরা নিয়ে কোনো ঝুঁকি নিতে নারাজ এই কোচ, 'আমি এটা নিয়ে কোনো সময়সীমা নির্ধারণ করতে চাই না, বা এটি করার কর্তৃত্বও আমার নেই। তবে তাকে খুব ঘনিষ্ঠভাবে পর্যবেক্ষণ করা হচ্ছে এবং তার উন্নতি হচ্ছে। এটি খুবই সূক্ষ্ম একটি আঘাত, লোকেরা যেমন বলে এতো সহজ নয়।'

'তাকে যতটা সম্ভব সতর্কতা অবলম্বন করতে হবে এবং আমার মতে, প্রত্যাবর্তনের জন্য তার তাড়াহুড়ো করা ঠিক হবে না। এই পুনর্বাসন কাজের জন্য যদি তাকে আরও কিছু অপেক্ষা করতে হয়, আমিও তাই করব। এতো মাস অপেক্ষা করার পর, আমি মনে করি না আরও এক বা দুই মাস কোনও সমস্যা হবে। সতর্ক থাকা অত্যন্ত গুরুত্বপূর্ণ,' যোগ করেন এই কোচ।

তবে নেইমারকে নিয়ে তাড়াহুড়া করতে না চাইলেও এই ব্রাজিলিয়ান যে দলের জন্য কতোটা গুরুত্বপূর্ণ তাও বলেছেন দরিভাল, 'নেইমার গড়পড়তার চেয়ে অনেক উপরের খেলোয়াড়, এটা সবাই জানে এবং সে আমার দলে একজন গুরুত্বপূর্ণ খেলোয়াড় হবে এটাই স্বাভাবিক।'

Comments

The Daily Star  | English

Political parties want road map to polls

Leaders of major political parties yesterday asked Chief Adviser Prof Muhammad Yunus for a road map to reforms and the next general election.

4h ago