আলভারেজ-লাউতারোর গোলে কানাডাকে হারিয়ে আর্জেন্টিনার দারুণ শুরু

ম্যাচের দুটি গোলই আসে বিরতির পর।
ছবি: এএফপি

গোলশূন্য প্রথমার্ধের হতাশা ঝেড়ে দ্বিতীয়ার্ধে আক্রমণের তোড় বাড়াল আর্জেন্টিনা। বেশ কিছু সুযোগ হাতছাড়া হওয়ার মাঝে জাল খুঁজে নিলেন হুলিয়ান আলভারেজ ও লাউতারো মার্তিনেজ। কানাডাকে হারিয়ে ২০২৪ কোপা আমেরিকায় শুভ সূচনা করল বর্তমান চ্যাম্পিয়নরা।

যুক্তরাষ্ট্রে আয়োজিত এবারের আসরের উদ্বোধনী ম্যাচে আটলান্টায় ২-০ গোলে জিতেছে লিওনেল স্কালোনির শিষ্যরা। ৪৯তম মিনিটে আলভারেজের লক্ষ্যভেদের পর ৮৮তম মিনিটে জাল কাঁপান লাউতারো।

মাঠে নামতেই একটি রেকর্ড হয়ে যায় আর্জেন্টাইন অধিনায়ক লিওনেল মেসির। কোপা আমেরিকার ইতিহাসে সর্বোচ্চ ম‍্যাচ খেলার রেকর্ড গড়েন ৩৭ বছর বয়সী ফরোয়ার্ড। তবে এই উপলক্ষ গোল দিয়ে রাঙাতে পারেননি তিনি। একাধিক সুযোগ পেয়েও কাজে লাগাতে ব্যর্থ হন। এটি ছিল কোপা আমেরিকায় মেসির ৩৫তম ম্যাচ। তিনি ছাড়িয়ে গেছেন চিলির প্রয়াত গোলরক্ষক সার্জিও লিভিংস্টোনের ৩৪ ম্যাচ খেলার কীর্তি।

গোল না পেলেও মাঠে ছিল মেসির সরব উপস্থিতি। রেকর্ড আটবারের ব্যালন দি'অর জয়ী তারকা সব মিলিয়ে পাঁচটি সুযোগ তৈরি করেন। আলভারেজের গোলে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখার পর লাউতারোর গোলে অ্যাসিস্ট করেন তিনি।

ম্যাচের ৬৫ শতাংশ সময় বল পায়ে রাখা আর্জেন্টিনা গোলমুখে ১৯টি শট নিয়ে লক্ষ্যে রাখে নয়টি। অন্যদিকে, কানাডার নেওয়া ১০টি শটের মধ্যে লক্ষ্যে ছিল দুটি। দুই দলই অবশ্য বেশ কিছু ভালো আক্রমণকে পূর্ণতা দিতে পারেনি।

অষ্টম মিনিটে আনহেল দি মারিয়া সুবর্ণ সুযোগ পেয়েও নষ্ট করেন। পাল্টা আক্রমণে নিজেদের অর্ধ থেকে বল নিয়ে এগিয়ে কানাডার ডি-বক্সে ঢুকে পড়েন তিনি। সামনে ছিলেন কেবল গোলরক্ষক ম্যাক্সিম ক্র্যাপু। কিন্তু বিস্ময় জাগিয়ে তার গায়েই শট নেন অভিজ্ঞ এই উইঙ্গার। ৪৪তম মিনিটে আর্জেন্টিনা গোল হজম থেকে বেঁচে যায় গোলরক্ষক এমিলিয়ানো মার্তিনেজের দৃঢ়তায়। ফাঁকায় থাকা স্তেফেন ইউস্তাকিওর হেড রুখে দেন তিনি।

দ্বিতীয়ার্ধের শুরুর দিকে ভাঙে অচলাবস্থা। আর্জেন্টিনা কাঙ্ক্ষিত গোল পেয়ে লিড নেয় ম্যাচে। মেসির বাড়ানো বল ডি-বক্সে পেয়ে ক্র্যাপুর চ‍্যালেঞ্জ সত্ত্বেও অ্যালেক্সিস ম‍্যাক আলিস্তার সামনে ঠেলে দেন। দ্রুত নেওয়া শটে ফাঁকা জালে বল পাঠান আলভারেজ। ২০২২ সালের ডিসেম্বরে কাতার বিশ্বকাপের সেমিফাইনালে ক্রোয়েশিয়ার বিপক্ষে জোড়া গোলের পর জাতীয় দলের জার্সিতে এই প্রথম গোল পেলেন তিনি।

৬৫তম মিনিটে ব‍্যবধান দ্বিগুণ করার সুযোগ ছিল মেসির। তবে এমিলিয়ানোর কাছ থেকে বল পেয়ে প্রতিপক্ষের ডি-বক্সে ঢুকে তার নেওয়া শট দারুণ দক্ষতায় ঠেকিয়ে দেন ক্র‍্যাপু। আলগা বলে মেসি আরেকটি শট নিলেও সেটা ব্লক করেন ডেরেক কর্নেলিয়াস। দুই মিনিট পর লড়াইয়ে সমতা টানার সুযোগ আসে জোনাথন ডেভিডের সামনে। কিন্তু খুব কাছ থেকেও হেড লক্ষ‍্যে রাখতে পারেননি তিনি।

৭৯তম মিনিটে মেসিকে ফের আক্ষেপে পুড়তে হয়। পোস্ট ছেড়ে বেরিয়ে আসা ক্র্যাপুকে এড়িয়ে তার নেওয়া শট অল্পের জন্য লক্ষ্যভ্রষ্ট হয়। চার মিনিট লাউতারোও দারুণ সুযোগ হাতছাড়া করেন। মেসি ও দি মারিয়ার মতো তিনিও একা পেয়েও ক্র্যাপুর শরীর বরাবর শট নেন।

নির্ধারিত সময়ের দুই মিনিট আগে আর হতাশ করেননি লাউতারো। মেসির রক্ষণচেরা পাসে ডি-বক্সে বল পেয়ে প্রথম ছোঁয়াতে শট নিয়ে ব্যবধান বাড়ান তিনি। কানাডার গোলরক্ষকের দুই পায়ের নিচ দিয়ে বল অতিক্রম করে গোললাইন।

আগামী বুধবার 'এ' গ্রুপে নিজেদের দ্বিতীয় ম্যাচে নিউজার্সির মেটলাইফ স্টেডিয়ামে চিলির মুখোমুখি হবে আর্জেন্টিনা। খেলা শুরু হবে বাংলাদেশ সময় সকাল সাতটায়। একই দিন কানসাসে পেরুকে মোকাবিলা করবে কানাডা।

Comments