বিশ্বকাপের এক আসরে বাংলাদেশের সর্বোচ্চ উইকেটশিকারি এখন রিশাদ

আফগানিস্তানের বিপক্ষে ম্যাচের আগে সাকিব ও তানজিমের সঙ্গে যৌথভাবে শীর্ষে ছিলেন রিশাদ।
ছবি: এএফপি

টি-টোয়েন্টি বিশ্বকাপের কোনো নির্দিষ্ট আসরে বাংলাদেশের পক্ষে সর্বোচ্চ উইকেট নেওয়ার রেকর্ড গড়লেন রিশাদ হোসেন। তরুণ এই লেগ স্পিনার এবারের আসরে এখন পর্যন্ত শিকার করেছেন ৭ ম্যাচে ১৪ উইকেট।

মঙ্গলবার সেন্ট ভিনসেন্টে সেমিফাইনালে ওঠার লড়াইয়ে আফগানিস্তানের মুখোমুখি হয়েছে বাংলাদেশ। টস জিতে আগে ব্যাট করে আফগানরা মন্থর ও অসম বাউন্সের পিচে ৫ উইকেটে তুলেছে ১১৫ রান। টাইগারদের পক্ষে বল হাতে সেরা নৈপুণ্য দেখানো রিশাদ নিয়েছেন ২৬ রানে ৩ উইকেট।

সুপার এইটের এই ম্যাচের আগে অভিজ্ঞ বাঁহাতি স্পিনার সাকিব আল হাসান ও তরুণ ডানহাতি পেসার তানজিম হাসান সাকিবের সঙ্গে যৌথভাবে শীর্ষে ছিলেন রিশাদ। সবারই নামের পাশে ছিল সমান ১১ উইকেট।

যৌথভাবে ওমান ও সংযুক্ত আরব আমিরাতে ২০২১ সালে অনুষ্ঠিত বিশ্বকাপে ৬ ম্যাচে ১১ উইকেট নিয়েছিলেন সাকিব। সেই কীর্তি ভাঙা পড়েছে মাত্র তিন বছরের ব্যবধানে। আফগানদের বিপক্ষে উইকেটশূন্য থাকা তানজিমও চলতি বিশ্বকাপে এখন পর্যন্ত পেয়েছেন ৭ ম্যাচে ১১ উইকেটের স্বাদ।

সুপার এইটে ভারতের বিপক্ষে বাংলাদেশের আগের ম্যাচে সাকিবের পাশে বসেছিলেন রিশাদ ও তানজিম। সেদিন তারা দুজনেই ২ উইকেট করে দখল করেছিলেন।

ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্রে যৌথভাবে আয়োজিত এবারের আসর রিশাদ শুরু করেন শ্রীলঙ্কার বিপক্ষে ৩ উইকেট পেয়ে। এরপর দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ১, নেদারল্যান্ডসের বিপক্ষে ৩ ও অস্ট্রেলিয়ার বিপক্ষে ২ উইকেট নেন তিনি। কেবল নেপালের সঙ্গে উইকেট পাওয়া হয়নি তার।

Comments

The Daily Star  | English

New budget to take Bangladesh one step forward: PM

Prime Minister Sheikh Hasina today said the proposed national budget for the 2024-25 fiscal year was not "ambitious", vowing to take Bangladesh forward

1h ago