কোহলির তেতো অভিজ্ঞতা, আর্শদীপের মধুর

কোহলি তেতো অভিজ্ঞতার দিনে রবিচন্দ্রন অশ্বিনকে পেছনে ফেলে রেকর্ড বইতে নাম লেখান তরুণ পেসার আর্শদীপ সিং।
ছবি: এএফপি

যুক্তরাষ্ট্রকে উড়িয়ে টানা তিন জয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার এইটে খেলা নিশ্চিত করেছে ভারত। সেই ম্যাচে দলটির তারকা ব্যাটার বিরাট কোহলি এই আসরে প্রথমবারের মতো সাজঘরে ফেরেন খালি হাতে। তার তেতো অভিজ্ঞতার দিনে রবিচন্দ্রন অশ্বিনকে পেছনে ফেলে রেকর্ড বইতে নাম লেখান তরুণ পেসার আর্শদীপ সিং।

নিউইয়র্কের নাসাউ কাউন্টি স্টেডিয়ামে গতকাল বুধবার বিশ্বকাপের 'এ' গ্রুপের ম্যাচে ৭ উইকেটের জয় পায় ভারত। ব্যাটিংয়ের জন্য দুরূহ উইকেটে যুক্তরাষ্ট্রের ছুঁড়ে দেওয়া ১১১ রানের লক্ষ্য ১০ বল বাকি থাকতে ছুঁয়ে ফেলে তারা।

রান তাড়ায় অবশ্য ভারতের শুরুটা ছিল বাজে। ইনিংসের দ্বিতীয় বলেই গোল্ডেন ডাক মেরে আউট হয়ে যান টি-টোয়েন্টি বিশ্বকাপের ইতিহাসের সর্বোচ্চ রান সংগ্রাহক কোহলি। তার উইকেটটি নেন অনূর্ধ্ব-১৯ পর্যায়ে ভারতেরই হয়ে খেলা পেসার সৌরভ নেত্রভালকর। অফ স্টাম্পের অনেক বাইরের বলে ব্যাট চালিয়ে উইকেটরক্ষকের গ্লাভসবন্দি হন তিনি।

কুড়ি ওভারের বিশ্বকাপে এখন পর্যন্ত খেলা ৩০ ম্যাচে এই প্রথম শূন্য রানে মাঠ ছাড়েন কোহলি। শুধু তাই নয়, এই সংস্করণে আন্তর্জাতিক মঞ্চে ১২০ ম্যাচের ক্যারিয়ারে এটি তার ষষ্ঠ ডাক হলেও গোল্ডেন ডাকের অচেনা স্বাদ তিনি পান প্রথমবার। চলমান আসরে প্রথম তিন ম্যাচে তিনি সব মিলিয়ে করেছেন স্রেফ ৫ রান! অথচ বিশ্বকাপের আগে ব্যাট হাতে আইপিএলে দুর্দান্ত একটি মৌসুম কাটিয়েছিলেন কোহলি। ১৫ ম্যাচে ৭৪১ রান করে তিনি ছিলেন রান সংগ্রাহকদের তালিকার শীর্ষে।

অষ্টম ওভারে ৩৯ রানে ৩ উইকেট হারানোর পর ভারতকে লক্ষ্য তাড়ায় পথ দেখান সূর্যকুমার যাদব ও শিবাম দুবে। এর আগে যুক্তরাষ্ট্রকে ১১০ রানে আটকাতে বল হাতে ঝলক দেখান আর্শদীপ। তিনি ৪ ওভারে মোটে ৯ রান খরচায় শিকার করেন ৪ উইকেট। তার হাতেই পরে ওঠে ম্যাচের সেরা খেলোয়াড়ের পুরস্কার।

টি-টোয়েন্টি বিশ্বকাপের কোনো ম্যাচে ভারতের কোনো বোলারের সেরা বোলিং ফিগারের রেকর্ড এখন আর্শদীপের। তিনি ভেঙে দিয়েছেন অশ্বিনের এক দশক আগের কীর্তি। ২০১৪ সালের আসরে মিরপুরে অস্ট্রেলিয়ার বিপক্ষে ১১ রানে ৪ উইকেট নিয়েছিলেন অশ্বিন।

আরও একটি অর্জনে ভাগ বসান আর্শদীপ। ক্রিকেটের ক্ষুদ্রতম সংস্করণের বিশ্ব আসরে ম্যাচের প্রথম বলেই উইকেট নেওয়া চতুর্থ বোলার তিনি। ২০১৪ সালে আফগানিস্তানের বিপক্ষে বাংলাদেশের মাশরাফি বিন মর্তুজা এবং হংকংয়ের বিপক্ষে আফগানিস্তানের শাপুর জাদরান এই কীর্তি গড়েন। তবে একমাত্র নামিবিয়ার রুবেন ট্রাম্পেলম্যান এই স্বাদ নিয়েছেন দুবার। ২০২১ সালে স্কটল্যান্ডের বিপক্ষে এবং চলতি আসরে ওমানের বিপক্ষে প্রথম বলেই শিকার ধরেন তিনি।

Comments

The Daily Star  | English

One month of interim govt: Yunus navigating thru high hopes

A month ago, as Bangladesh teetered on the brink of chaos after the downfall of Sheikh Hasina, Nobel Laureate Muhammad Yunus returned home to steer the nation through political turbulences.

7h ago