লিটনের ব্যাটিং দেখে সেদিন ডানহাতি সোবার্স মনে হচ্ছিল অশ্বিনের

২০২৩ ওয়ানডে বিশ্বকাপের এক ম্যাচে এই ডানহাতি ব্যাটারের ব্যাটিং দেখে রবীচন্দ্রন অশ্বিনের মনে হয়েছে, ডানহাতি গ্যারি সোবার্স ব্যাট করছেন।
ravichandran ashwin & Litton Das

লিটন দাস বাংলাদেশের ক্রিকেটে যেন এক রহস্যের নাম। অফুরন্ত প্রতিভা তার মাঝে দেখলেও কেন তিনি প্রত্যাশা পুরোটা মেটাতে পারেননি এখনো, সেটা বুঝে উঠে না এদেশের ক্রিকেটাঙ্গন। নিজের ঝলক বিশ্বমঞ্চেও দেখিয়েছেন কয়েকবার। তেমনই ২০২৩ ওয়ানডে বিশ্বকাপের এক ম্যাচে এই ডানহাতি ব্যাটারের ব্যাটিং দেখে রবীচন্দ্রন অশ্বিনের মনে হয়েছে, ডানহাতি গ্যারি সোবার্স ব্যাট করছেন। তবে সেদিন প্রতিপক্ষ ডাগআউটে বসে থাকা ভারতীয় অফ স্পিনার বুঝে উঠতে পারেন না, কেন লিটন বিশ্ব সেরা হতে পারেন না।

নিজের ইউটিউব চ্যানেলে বিশ্বকাপের প্রিভিউ শোতে অশ্বিন বলেন, 'ওয়ানডে বিশ্বকাপে পুনের ম্যাচে ফিরিয়ে নিয়ে যেতে চাই, ভারতের বিপক্ষে বাংলাদেশের ম্যাচ। আমি কখনো গ্যারি সোবার্সকে ব্যাটিং করতে দেখিনি ডানহাতে। কিন্তু তারা যদি বলতো, সে গ্যারি সোবার্স ডানহাতে ব্যাট করছে, আমি বলতাম, হ্যাঁ তুমি ঠিক। হুট করে খেলার ধারার বিপরীতে কয়েকটি উইকেট পড়ে, এরপর সে-ও আউট হয়ে যায়। দেখে মনে হচ্ছিল, সে ৫০ ওভার ব্যাট করতে পারে এবং আউট হবে না।'

ক্যারিবিয়ান সোবার্স ইতিহাসের সেরা অলরাউন্ডারদের একজন। ব্যাট হাতে ৫৭ গড়ে সাদা পোষাকে রান করেছেন আট হাজারের বেশি। ৩৪ গড়ে ৯৩ ম্যাচে এই কিংবদন্তি উইকেট নিয়েছেন ২৩৫টি।

পুনেতে ভারতের বিপক্ষে বিশ্বকাপের ম্যাচে ৯৩ রানের ওপেনিং জুটিতে দারুণ শুরু পেয়েছিল বাংলাদেশ। নান্দনিক শটের পসরায় চোখ জুড়ানো ব্যাট করতে থাকা লিটন তার ইনিংসটাকে ৬৬ রানের বড় করতে পারেননি। রবীন্দ্র জাদেজার বলে সোজা লং অফের হাতে লোপ্পা ক্যাচ দিয়ে ফিরে গিয়েছিলেন ৮২ বল খেলে। গত টি-টোয়েন্টি বিশ্বকাপেও লিটন ভারতের বিপক্ষে খেলেছিলেন ২৭ বলে ৬০ রানের অসাধারণ ইনিংস। ২০১৮ এশিয়া কাপের ফাইনালেও ভারতীয়দের বিরুদ্ধে সেঞ্চুরি করেছিলেন এই ব্যাটার।

তাকে নিয়ে নিজের মুগ্ধতা অশ্বিন প্রকাশ করেছেন এভাবে, 'যখনই আমি লিটন দাসকে দেখি, আমি অনুভব করি, তুমি কে? তুমি কীভাবে এরকম খেলতে পারো? এবং কীভাবে তুমি বিশ্ব চ্যাম্পিয়ন হতে পারছো না? আমার ভিতরে এটা জানার বিশাল তাগিদ অনুভব হয়।'

আলোচনায় তার সঙ্গে ছিলেন ভারতের বিশ্বকাপজয়ী ক্রিকেটার রবিন উথাপ্পা। উথাপ্পা লিটনের প্রত্যাশা মতো জায়গায় না পৌঁছানোর কারণ হিসেবে বলেন, 'আমার মনে হয় এটার কারণ তারা যে ইকোসিস্টেমের মধ্যে থাকে…(সেখানে ঘাটতি), সুপার হাই-কোয়ালিটি প্লেয়ার সে। বিশ্বমানের খেলোয়াড়। কিন্তু যে ইকোসিস্টেমে থাকে তারা, যে মানসিকতায় তারা বাস করে…(সেখানে সমস্যা)। আপনার নিজেকে আলাদা করে ফেলতে হবে। এবং আপনাকে নিজস্ব হেডস্পেস তৈরি করতে হবে। আপনার নিজের ইকোসিস্টেম যেখানে আপনি থাকবেন। তাকে এই অবস্থায় যেতে হবে। তা না হলে সে ওই জায়গায় (সর্বোচ্চ ধাপে) পৌঁছাতে পারবে না। তখন আমরা এই ঝলকই শুধু দেখতে পাব।'

অবশ্য অশ্বিন ও উথাপ্পাদের চোখে বিশ্বমানের লিটনের সময় ভালো যাচ্ছে না মোটেই। বর্তমানে দলে আসা-যাওয়ার মধ্যেই আছেন তিনি। শেষ দশ ইনিংসে একশ স্ট্রাইক রেটে রান করেছেন মোটে ১৮৭। তবুও বিশ্বকাপে তার ব্যাটের দিকেই তাকিয়ে আছে বাংলাদেশ।

Comments