পাঁচ মৌসুমের চুক্তিতে অবশেষে রিয়ালে এমবাপে

শেষমেশ ইতি ঘটল সমস্ত নাটকীয়তার। আনুষ্ঠানিকভাবে রিয়াল মাদ্রিদে যোগ দিলেন কিলিয়ান এমবাপে।
ছবি: সংগৃহীত

শেষমেশ ইতি ঘটল সমস্ত নাটকীয়তার। আনুষ্ঠানিকভাবে রিয়াল মাদ্রিদে যোগ দিলেন কিলিয়ান এমবাপে। সেই ২০১৮ সালে অনুষ্ঠিত রাশিয়া বিশ্বকাপের পর থেকেই ছিল গুঞ্জন। তবে প্রতি মৌসুমেই আলোচনার জোয়ার উঠলেও পিএসজিতেই থেকে গিয়েছিলেন ফরাসি তারকা। অবশেষে ছয় বছর পর লস ব্লাঙ্কোদের ডেরায় নাম লেখালেন বিশ্বকাপজয়ী ফরোয়ার্ড।

সোমবার নিজেদের অফিসিয়াল ওয়েবসাইটে এক বিবৃতিতে এমবাপেকে চুক্তিবদ্ধ করার বিষয়টি নিশ্চিত করেছে রিয়াল। স্প্যানিশ পরাশক্তিদের সঙ্গে তার চুক্তি হয়েছে পাঁচ মৌসুমের জন্য। পিএসজির সঙ্গে চুক্তি শেষ হয়ে যাওয়ায় বিনা ট্রান্সফার ফিতে তাকে স্কোয়াডে পেয়েছে রিয়াল।

গত শনিবার রাতে ওয়েম্বলি স্টেডিয়ামে ফাইনালে বরুশিয়া ডর্টমুন্ডকে ২-০ গোলে হারিয়ে রেকর্ড ১৫তমবারের মতন উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা জেতে রিয়াল। তাদের সমর্থকদের আনন্দ দ্বিগুণ হওয়ার আভাস পাওয়া যায় পরদিনই। এমবাপের সান্তিয়াগো বার্নাব্যুর ক্লাবটিতে যাওয়া কেবল সময়ের ব্যাপার বলে জানান ইতালিয়ান ফুটবল সাংবাদিক ফ্যাব্রিজিও রোমানো।

নিজের এক্স হ্যান্ডলে তিনি পোস্ট করেন, 'কিলিয়ান এমবাপে রিয়াল মাদ্রিদে যাচ্ছেন। সমস্ত নথিপত্র স্বাক্ষর হয়ে গেছে, সব কিছু চূড়ান্ত। আগামী সপ্তাহেই রিয়াল মাদ্রিদ এমবাপেকে দলে নেওয়ার ঘোষণা দিবে।'

তারপরও শঙ্কা থেকেই গিয়েছিল। কারণ দুই বছর আগেও রিয়ালের সঙ্গে চুক্তি করার খুব কাছে ছিলেন এমবাপে। কিন্তু শেষ মুহূর্তে ইউটার্ন নিয়ে পিএসজির সঙ্গে চুক্তি নবায়ন করেন তিনি।  এবারও তাকে ধরে রাখতে মরিয়া ছিল তার স্বদেশি ক্লাবটি। কিন্তু এই দফায় আর মত বদল করেননি ২৫ বছর বয়সী তারকা।

২০১৭ সালে মোনাকো থেকে ধারে পিএসজিতে পাড়ি জমান এমবাপে। পরের মৌসুমে তাকে পাকাপাকিভাবে নিজেদের করে নিয়েছিল প্যারিসিয়ানরা। তাদের হয়ে সাত মৌসুমে প্রচুর দলীয় ও ব্যক্তিগত সাফল্য উপভোগ করেছেন তিনি। ছয়টি ফরাসি লিগ ওয়ানসহ এমবাপে জিতেছেন মোট ১৫টি শিরোপা। পিএসজির ইতিহাসের সর্বোচ্চ গোলদাতার রেকর্ড তার দখলে। সব প্রতিযোগিতা মিলিয়ে ৩০৮ ম্যাচে করেছেন ২৫৬ গোল।

একটি শূন্যতা অবশ্য রয়েই গেছে এমবাপের। এখনও চ্যাম্পিয়ন্স লিগ জেতা হয়নি তার। ইউরোপের সফলতম ক্লাব রিয়ালে যোগ দিয়ে এবার সেই অপূর্ণতা ঘোচানোর পথে নিঃসন্দেহে বড় একটি ধাপ এগিয়েছেন তিনি।

Comments