রোনালদোর ফেরার ম্যাচে হারল পর্তুগাল

নিজেদের আগের ১১টি ম্যাচের সবকটিতে জিতেছিল পর্তুগিজরা।
ছবি: এএফপি

বিশ্রাম কাটিয়ে আসা ক্রিস্তিয়ানো রোনালদোর ফেরাটা সুখকর হলো না। বল দখলে প্রায় দ্বিগুণ ব্যবধানে এগিয়ে থাকলেও গোলমুখে গিয়ে বারবার খেই হারিয়ে ফেলল পর্তুগাল। দ্বিতীয়ার্ধের শেষদিকে দুবার জালে বল প্রবেশ করায় থামল তাদের টানা ১১ ম্যাচ জয়ের ধারা।

প্রীতি ম্যাচে মঙ্গলবার রাতে লুবিয়ানায় স্লোভেনিয়ার কাছে ২-০ গোলে হেরেছে রবার্তো মার্তিনেজের শিষ্যরা। রোনালদো বল হারানোর পর পাল্টা আক্রমণে অ্যাডাম সেরিন এগিয়ে নেন স্বাগতিকদের। আট মিনিট পর ব্যবধান দ্বিগুণ করেন টিমি এলসনিক।

ম্যাড়ম্যাড়ে প্রথমার্ধে কোনো দলই শট লক্ষ্যে রাখতে পারেনি। বিরতির পর পরিস্থিতির বদল ঘটে। দুই দলেরই আক্রমণের সংখ্যা বাড়ে। গোলমুখে স্লোভেনিয়ার নেওয়া আটটি শটের চারটি ছিল লক্ষ্যে। অন্যদিকে, সুইডেনের বিপক্ষে সবশেষ ম্যাচের একাদশ থেকে দশ পরিবর্তন নিয়ে খেলতে নামা পর্তুগাল দশটি শট নিয়ে লক্ষ্যে রাখতে পারে স্রেফ দুটি।

ম্যাচের ৫৪তম মিনিটে প্রথমবারের মতো বল থাকে লক্ষ্যে। ডি-বক্সের প্রান্ত থেকে স্লোভেনিয়ার বেঞ্জামিন সেসকোর শট দৃঢ়তার সঙ্গে ঠেকিয়ে দেন গোলরক্ষক দিয়োগো কস্তা।

এরপর বেশ কিছু সুযোগ তৈরি করে পর্তুগাল। কিন্তু প্রতিপক্ষের গোলরক্ষক ইয়ান ওবলাকের পরীক্ষা নিতে পারেনি তারা। ৫৯তম মিনিটে রোনালদোর শট বাইরে চলে যায়। দুই মিনিট পর গনসালো ইনাসিওর হেড লক্ষ্যভ্রষ্ট হয়। ৬৯তম মিনিটে দারুণ সুযোগ হাতছাড়া করেন দিয়োগো দালত। তার শট চলে যায় ক্রসবারের ওপর দিয়ে।

খেলার ধারার বিপরীতে তিন মিনিট পর পিছিয়ে পড়ে ২০১৬ ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের শিরোপাজয়ীরা। রোনালদোর কাছ থেকে বল কেড়ে নিজেদের অর্ধ থেকে আক্রমণে ওঠে স্লোভেনিয়া। সেসকো কাছ থেকে ডি-বক্সে বল পেয়ে ঠাণ্ডা মাথায় নিচু শটে গোল করেন সেরিন।

৮০তম মিনিটে পর্তুগালের হার একরকম নিশ্চিত হয়ে যায়। পিটার স্টোয়ানোভিচের সঙ্গে বল দেওয়া-নেওয়া করে ডি-বক্সে ঢুকে পড়েন এলসনিক। এরপর ডান পায়ের জোরালো শটে কাছের পোস্ট দিয়ে জাল কাঁপান তিনি।

ম্যাচের বাকি সময়ে গোল শোধের বা সমতায় ফেরার মতো অবস্থা তৈরি করতে পারেনি মার্তিনেজের দল। ফলে প্রায় ১৬ মাস পর হারের তেতো স্বাদ পেতে হলো পর্তুগিজদের। তারা শেষবার পরাস্ত হয়েছিল ২০২২ সালের ডিসেম্বরে, কাতার বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে মরক্কোর কাছে।

Comments