বিদায়ের ঘোষণার পর বার্সা ঘুরে দাঁড়িয়েছে, বললেন জাভি

বিবর্ণতার ধারা ভেঙে তাদের পারফরম্যান্সে এসেছে লক্ষণীয় ইতিবাচক পরিবর্তন। এই সময়ে লা লিগায় সম্ভাব্য ১৫ পয়েন্টের মধ্যে ১৩ পয়েন্ট তুলে নিয়েছে তারা।
ছবি: এএফপি

কোচ জাভি হার্নান্দেজ মৌসুম শেষে বিদায়ের ঘোষণার দেওয়ার পর থেকে ভিন্ন এক বার্সেলোনার দেখা মিলছে। বিবর্ণতার ধারা ভেঙে তাদের পারফরম্যান্সে এসেছে লক্ষণীয় ইতিবাচক পরিবর্তন। এই সময়ে লা লিগায় সম্ভাব্য ১৫ পয়েন্টের মধ্যে ১৩ পয়েন্ট তুলে নিয়েছে তারা। তাই গেতাফেকে উড়িয়ে দেওয়ার পর জাভির কাছে প্রশ্ন গেছে, আগেভাগে ক্লাব ছাড়ার সিদ্ধান্ত জানানোয় এখন কি আক্ষেপ হচ্ছে?

জবাবে বার্সার কোচ বলেছেন, 'না, বরং এর উল্টোটা। আমার মনে হয়, এই সিদ্ধান্ত শতভাগ সঠিক। আমার ঘোষণার পর দল ঘুরে দাঁড়িয়েছে এবং ছেলেরা নিজেদের এক ধাপ ওপরে নিয়ে গেছে। গেতাফের বিপক্ষে ও আগের ম্যাচগুলোতে তারা সেটা ফুটিয়ে তুলেছে।'

শনিবার রাতে ঘরের মাঠে এবারের মৌসুমে নিজেদের সেরা নৈপুণ্যের একটি উপহার দিয়েছে বার্সেলোনা। গেতাফেকে তারা হারিয়েছে ৪-০ গোলের বড় ব্যবধানে। প্রথমার্ধে রাফিনহা কাতালানদের এগিয়ে দেওয়ার পর দ্বিতীয়ার্ধে ব্যবধান বাড়িয়েছেন জোয়াও ফেলিক্স, ফ্রেঙ্কি ডি ইয়ং ও ফারমিন লোপেজ। প্রায় নিখুঁত জয়ে লা লিগার পয়েন্ট তালিকার দুইয়ে উঠে গেছে গতবারের চ্যাম্পিয়নরা। ২৬ ম্যাচে তাদের অর্জন ৫৭ পয়েন্ট। এক ম্যাচ কম খেলে রিয়াল মাদ্রিদ ৬২ পয়েন্ট নিয়ে শীর্ষে ও জিরোনা ৫৬ পয়েন্ট নিয়ে তিনে রয়েছে।

মাঠে যেমন ফুটবলাররা নিজেদের সামর্থ্যের ছাপ রেখেছেন, তেমনি গ্যালারিতে সমর্থকরা স্লোগান দিয়েছেন জাভির নামে। সেখানে প্রকাশ পেয়েছে সাবেক এই স্প্যানিশ তারকা ফুটবলারের প্রতি তাদের ভালোবাসা ও বার্সায় থেকে যাওয়ার আকুতি।

সমর্থকদের ধন্যবাদ জানালেও নিজের প্রস্থানের সিদ্ধান্তে অটল থাকছেন জাভি, 'আমি সমর্থকদের কাছে কৃতজ্ঞ, যারা আমার নাম ধরে স্লোগান দিয়েছেন। তবে আমি পুরোপুরি নিশ্চিত যে, আমার সিদ্ধান্তই ক্লাবের জন্য সঠিক। সমর্থকরা তো সব সময় আমার পাশেই ছিল। এটা আমি হৃদয়ের গভীর থেকে অনুভব করি ও মূল্যায়ন করি।'

গত জানুয়ারির শেষদিকে আচমকাই মৌসুম শেষে প্রিয় ক্লাব বার্সেলোনার হাল ছাড়ার সিদ্ধান্ত জানান জাভি। মূলত একের পর এক বাজে ফলের কারণেই বিদায়ের এই ঘোষণা। তখন লা লিগার ২১ ম্যাচ শেষে পয়েন্ট তালিকার শীর্ষে থাকা চিরপ্রতিদ্বন্দ্বী রিয়ালের চেয়ে তারা ১০ পয়েন্ট পিছিয়ে ছিল। এর আগে স্প্যানিশ সুপার কাপের ফাইনালে হারের পাশাপাশি কোপা দেল রে থেকেও বিদায় ঘটে বার্সার।

পারফরম্যান্সের পালাবদলে খুশি জাভি শিরোপার লড়াইয়ে এখনই হাল না ছেড়ে নিজেদের সেরাটা দেওয়ার বার্তাও দিয়েছেন, 'আমরা খুব ভালো ছন্দে আছি। গাণিতিকভাবে সব সুযোগ শেষ হয়ে না যাওয়া পর্যন্ত আমরা জিরোনা ও মাদ্রিদের ওপর চাপ তৈরি করে যাব। নিজেদের কাজে মনোযোগ ধরে রাখতে হবে আমাদের। আর তা হলো, আজকের মতো করেই জিততে হবে।'

Comments