রিয়ালের জয়ে ২৫ বছরের পুরনো স্মৃতি ফেরালেন বেলিংহ্যাম

রিয়ালের হয়ে চ্যাম্পিয়ন্স লিগে নিজের প্রথম তিন ম্যাচের প্রতিটিতেই একবার করে জালের দেখা পেলেন তিনি। তার আগে এই কীর্তি ছিল কেবল একজনের— ক্রিস্তিয়ান কারেম্বুর।
ছবি: রিয়াল মাদ্রিদ টুইটার

উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা পুনরুদ্ধারের অভিযানে টানা তৃতীয় জয় তুলে নিল রিয়াল মাদ্রিদ। ইউনিয়ন বার্লিন ও নাপোলির পর তারা এবার হারাল ব্রাগাকে। দলের পূর্ণ পয়েন্ট প্রাপ্তিতে লক্ষ্যভেদ করা জুড বেলিংহ্যাম ফেরালেন ২৫ বছরের পুরনো একটি স্মৃতিও।

মঙ্গলবার রাতে ইউরোপের সর্বোচ্চ ক্লাব আসরের 'সি' গ্রুপের ম্যাচে পর্তুগিজ দল ব্রাগার মাঠে ২-১ গোলে জিতেছে রিয়াল। রদ্রিগো স্প্যানিশ পরাশক্তিদের প্রথমার্ধে এগিয়ে দেওয়ার পর দ্বিতীয়ার্ধে ব্যবধান বাড়ান বেলিংহ্যাম। খানিক বাদেই আলভারো দিয়ালো স্বাগতিকদের পক্ষে ব্যবধান কমালেও থামাতে পারেনি চ্যাম্পিয়ন্স লিগের সফলতম দল রিয়ালকে।

ম্যাচের ৬১তম মিনিটে ভিনিসিয়ুস জুনিয়র বাম দিক থেকে বল বাড়ান ডি-বক্সের মুখে। সেটা পেয়ে নিচু শটে জাল খুঁজে নেন তরুণ ইংলিশ মিডফিল্ডার বেলিংহ্যাম। রিয়ালের হয়ে চ্যাম্পিয়ন্স লিগে নিজের প্রথম তিন ম্যাচের প্রতিটিতেই একবার করে জালের দেখা পেলেন তিনি। তার আগে সান্তিয়াগো বার্নাব্যুর ক্লাবটির পক্ষে এই কীর্তি ছিল কেবল একজনের— ক্রিস্তিয়ান কারেম্বুর।

সাবেক ফরাসি ফুটবলার কারেম্বু খেলতেন ডিফেন্সিভ মিডফিল্ডার হিসেবে। অর্থাৎ গোল করা তার মূল কাজ নয়। তবে ১৯৯৮ সালে রিয়ালের জার্সিতে গোলেরই একটি কীর্তি গড়েছিলেন তিনি। চ্যাম্পিয়ন্স লিগে নিজের প্রথম তিন ম্যাচেই একবার করে লক্ষ্যভেদ করেছিলেন। ২৫ বছর পর তার সেই একক অর্জনে ভাগ বসালেন ২০ বছর বয়সী বেলিংহ্যাম।

জার্মান ক্লাব বরুশিয়া ডর্টমুন্ড থেকে চলতি মৌসুমের শুরুতে রিয়ালে নাম লেখানো বেলিংহ্যাম আছেন দুর্দান্ত ছন্দে। নতুন ক্লাবের হয়ে সব প্রতিযোগিতা মিলিয়ে ১২ ম্যাচে ১১ গোল হয়ে গেল তার। ৯ ম্যাচে ৮ গোল নিয়ে লা লিগার সর্বোচ্চ গোলদাতাদের তালিকায় শীর্ষে আছেন তিনি।

তিন জয়ে পূর্ণ ৯ পয়েন্ট নিয়ে 'সি' গ্রুপের পয়েন্ট তালিকায় শীর্ষে আছে রিয়াল। এই গ্রুপের আরেক ম্যাচে বার্লিনকে ১-০ গোলে হারানো নাপোলি ৬ পয়েন্ট নিয়ে রয়েছে দুইয়ে। তিনে থাকা ব্রাগার পয়েন্ট ৩। বার্লিন তিন ম্যাচের সবকটিতেই হারায় এখনও কোনো পয়েন্ট পায়নি।

Comments