হালান্ডের রেকর্ডের ম্যাচে জিতে পয়েন্ট তালিকার শীর্ষে সিটি

প্রিমিয়ার লিগের এবারের মৌসুমে ৩৪তম গোলের দেখা পেলেন ২২ বছর বয়সী হালান্ড। সেজন্য তার লাগল মোটে ৩০ ম্যাচ।
ছবি: এএফপি

শুরুতেই রেকর্ডের স্বাদ নিলেন নরওয়েজিয়ান স্ট্রাইকার আর্লিং হালান্ড। ইংলিশ প্রিমিয়ার লিগের এক মৌসুমে সর্বোচ্চ গোলের কীর্তিতে ভাগ বসালেন তিনি। অল্প সময়ের ব্যবধানে ফুলহ্যাম সমতা টানলেও হুলিয়ান আলভারেজ বিরতির আগেই ফের এগিয়ে দিলেন ম্যানচেস্টার সিটিকে। এই লিড শেষ পর্যন্ত ধরে রেখে জয় তুলে নিল পেপ গার্দিওলার দল। আর্সেনালকে হটিয়ে তারা উঠল পয়েন্ট তালিকার শীর্ষে।

রোববার প্রতিপক্ষের মাঠে ২-১ গোলে জিতেছে লিগের বর্তমান চ্যাম্পিয়ন সিটি। ৩২ ম্যাচে এটি তাদের ২৪তম জয়। ৭৬ পয়েন্ট নিয়ে গত ফেব্রুয়ারির পর প্রথমবারের মতো তারা দখল করেছে আসরের শীর্ষস্থান। এক ম্যাচ বেশি খেলে ৭৫ পয়েন্ট পাওয়া গানাররা নেমে গেছে দুইয়ে।

প্রিমিয়ার লিগের এবারের মৌসুমে রেকর্ড ৩৪ নম্বর গোলের দেখা পেলেন ২২ বছর বয়সী হালান্ড। সেজন্য তার লাগল মোটে ৩০ ম্যাচ। জার্মান ক্লাব বরুশিয়া ডর্টমুন্ড ছেড়ে গত জুলাইতে ম্যান সিটিতে পাড়ি জমানো তারকা বসলেন অ্যালান শিয়েরার ও অ্যান্ডি কোলের পাশে। তারা দুজনেই অবশ্য ৩৪টি করে গোল করেছিলেন ৪২ ম্যাচের লিগে। এবার ৩৮ ম্যাচের লিগেই তাদের ছুঁয়ে ফেললেন হালান্ড।

১৯৯৩-৯৪ মৌসুমে নিউক্যাসল ইউনাইটেডের হয়ে ৪০ ম্যাচে ৩৪ গোল করেছিলেন ইংলিশ স্ট্রাইকার কোল। পরের মৌসুমেই তার স্বদেশি শিয়েরার ব্ল্যাকবার্ন রোভার্সের হয়ে ৩৪ গোল করেছিলেন ৪২ ম্যাচে। তাদেরকে টপকে এককভাবে রেকর্ড নিজের করে নেওয়ার জন্য আরও ছয় ম্যাচ আছে হালান্ডের হাতে।

ম্যাচের ৬৩ শতাংশ সময় বল পায়ে রাখা সিটিজেনরা গোলমুখে ১২টি শট নিয়ে লক্ষ্যে রাখে নয়টি। বিপরীতে, ফুলহ্যামের নেওয়া চারটি শটের কেবল একটি ছিল লক্ষ্যে।

দ্বিতীয় মিনিটেই আর্জেন্টাইন স্ট্রাইকার আলভারেজ ডি-বক্সে ফাউলের শিকার হলে পেনাল্টির বাঁশি বাজান রেফারি। এরপর সফল স্পট-কিকে সফরকারীদের এগিয়ে দেন হালান্ড। এবারের মৌসুমে সব প্রতিযোগিতা মিলিয়ে এটি তার ৫০তম গোল। প্রিমিয়ার লিগের প্রথম খেলোয়াড় হিসেবে এই কীর্তির স্বাদ নিলেন তিনি।

১৫তম মিনিটে ম্যাচের স্কোরলাইন ১-১ করে স্বাগতিকরা। হ্যারি উইলসনের উঁচু করে বাড়ানো বলে ডি-বক্সের ভেতর থেকে দারুণ শটে জাল কাঁপান ব্রাজিলিয়ান স্ট্রাইকার ভিনিসিয়ুস।

গোল হজমের পর ফের লিডের জন্য মরিয়া হয়ে পড়ে ম্যান সিটি। ২৭তম মিনিটে ইংলিশ মিডফিল্ডার জ্যাক গ্রিলিশ গোল প্রায় পেয়েই গিয়েছিলেন। তার কোণাকুণি শটে ফুলহ্যামের গোলরক্ষক বার্নড লেনো গ্লাভস ছোঁয়ানোর পর বল বাধা পায় ক্রসবারে। নয় মিনিট পর কাঙ্ক্ষিত গোলের দেখা মেলে আসরের শিরোপাধারীদের। রিয়াদ মাহরেজের কাছ থেকে বল পেয়ে ডি-বক্সের বাইরে থেকে নিখুঁত শট নেন আলভারেজ। বল জালে পৌঁছালে স্বস্তি মেলে গার্দিওলার দলের।

বিরতির পর কোনো দলই গোলের পরিষ্কার সুযোগ তৈরি করতে পারেনি। শেষ বাঁশি বাজলে প্রিমিয়ার লিগে টানা অষ্টম জয়ের স্বাদ নিয়ে মাঠ ছাড়ে ম্যান সিটি।

Comments