পিএসজি পরবর্তী ভবিষ্যৎ মেসির অজানা

সম্প্রতি ফরাসি ফ্যাশন হাউজ লুই ভিতোঁর বিজ্ঞাপনী প্রচারণায় অংশ নেন মেসি। সেখানে তার ভবিষ্যৎ নিয়ে কথা বলেছেন রেকর্ড সাতবারের ব্যালন ডি'অর জয়ী ফুটবলার।
ছবি: সংগৃহীত

দিন যত গড়াচ্ছে, লিওনেল মেসির ক্লাব ক্যারিয়ারের ভবিষ্যৎ নিয়ে জল্পনা-কল্পনা ততই বাড়ছে। আন্তর্জাতিক গণমাধ্যমে নানা রকমের গুঞ্জনের ডালপালা ছড়িয়ে পড়ার মাঝে বিশ্বকাপজয়ী পিএসজি তারকা এতদিন ছিলেন মুখে কুলুপ এঁটে। এবার তিনি সরব হলেন। তবে তার বক্তব্যে স্পষ্ট হলো না কিছুই। ভবিষ্যৎ অজানা উল্লেখ করে আর্জেন্টিনা ফরোয়ার্ড জানালেন, যা ঘটার তা-ই ঘটবে।

লিগ ওয়ানের শিরোপাধারী ক্লাব পিএসজির সঙ্গে মেসির দুই বছরের চুক্তি শেষ হয়ে যাচ্ছে আগামী জুন মাসে। শর্ত অনুসারে, আরও এক বছর চুক্তির মেয়াদ বাড়ানোর সুযোগ আছে। দুই পক্ষের সেই পথেই হাঁটার খবর শোনা গিয়েছিল গত বছরের শেষদিকে। কিন্তু কিছুদিন আগে পাল্টে গেছে সবকিছু। ফরাসি গণমাধ্যম লেকিপ জানিয়েছে, মেসি ও পিএসজির মধ্যে চুক্তি নবায়নের আলোচনার ইতি ঘটেছে। নিজেদের সম্পর্কের বিচ্ছেদের জন্য তৈরি তারা।

২০২১ সালের ১০ অগাস্ট স্প্যানিশ লা লিগার ক্লাব বার্সেলোনা ছেড়ে পিএসজিতে যোগ দেন মেসি। পার্ক দে প্রিন্সেসের ভক্ত-সমর্থকরা মহাসমারোহে তাকে বরণ করে নেন। কিন্তু সেই সুখানুভূতি পরবর্তীতে স্থায়ী হয়নি। মাঠে প্যারিসিয়ানদের হয়ে খেলার সময় দুয়োধ্বনিও শুনতে হয়েছে তাকে। মেসিকে দলে টানার পরও কাতারি মালিকানাধীন তারকাখচিত পিএসজির উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের জয়ের স্বপ্ন অধরাই থেকে গেছে। টানা দুবার তারা ছিটকে গেছে আসরের শেষ ষোলো থেকে।

পিএসজি ছাড়ার গুঞ্জনের মধ্যে মেসির বার্সাতে ফেরার সম্ভাবনার কথাই জোরেশোরে আলোচিত হচ্ছে। বয়সভিত্তিক পর্যায় ও মূল দল মিলিয়ে তিনি ২০ বছরের বেশি সময় ছিলেন কাতালানদের ডেরায়। তাকে ফিরিয়ে আনার চেষ্টা যে সত্যি তা স্বীকার করেছেন বার্সেলোনার সহ-সভাপতি রাফা ইয়ুস্তে। ক্লাবটির সভাপতি হুয়ান লাপোর্তাও মেসিকে ফেরানোর ইচ্ছা প্রকাশ করেছেন।

সম্প্রতি ফরাসি ফ্যাশন হাউজ লুই ভিতোঁর বিজ্ঞাপনী প্রচারণায় অংশ নেন মেসি। সেখানে তার ভবিষ্যৎ নিয়ে কথা বলেছেন রেকর্ড সাতবারের ব্যালন ডি'অর জয়ী ফুটবলার। তিনি সবকিছু ছেড়ে দিয়েছেন সৃষ্টিকর্তার ওপর, 'আমি জানি না আমার ভবিষ্যতে কী আছে। আমি আগেও যেটা বলেছি, এটা আমার পক্ষে কল্পনা করা এবং কী ঘটতে পারে তা চিন্তা করাও কঠিন। কিন্তু আমি সত্যিই জানি না যে আমার ভবিষ্যৎ কী হবে। যা হওয়ার তা-ই ঘটবে। সৃষ্টিকর্তা যেটা চান, সেটাই হবে।'

পিএসজিতে নাম লেখানোর পর সব মিলিয়ে ৬৯ ম্যাচে ৩১ গোল ও ৩৩ অ্যাসিস্ট করেছেন মেসি। এর মধ্যে এবারের মৌসুমে ৩৫ ম্যাচে করেছেন ২০ গোল ও ১৮ অ্যাসিস্ট। নতুন ক্লাবে প্রথম মৌসুমটা তার একদম ভালো কাটেনি। ৩৪ ম্যাচ খেলে করেছিলেন কেবল ১১ গোল।

Comments

The Daily Star  | English
World Bank’s senior official speaks on lending culture in Bangladesh

Banks mostly gave loans to their owners rather than creditworthy borrowers

Bangladesh’s banking sector was not well-managed in recent years. Banks mostly gave loans to their owners, rather than to creditworthy entities. Consequently, several banks are now in difficulty.

12h ago