পাকিস্তান নিরাপদ নয়: হরভজন

ভারত ক্রিকেট দলের পাকিস্তানে পা না রাখার দেড় দশকের বেশি পেরিয়ে গেছে।
Harbhajan Singh
ফাইল ছবি

ভারত ক্রিকেট দলের পাকিস্তানে পা না রাখার দেড় দশকের বেশি পেরিয়ে গেছে। পাকিস্তান যদিও এর মধ্যে ভারতের মাটিতে বিশ্বকাপ খেলতে গেছে। ভারতের ক্রিকেটের নীতিনির্ধারকরা নিরাপত্তাজনিত কারণ দেখিয়ে ২০০৮ সালের পর আর পাকিস্তানে দল পাঠাতে রাজি হননি। এবার হরভজন সিংও যোগ দিলেন সেই দলে। সাবেক ভারতীয় এই ক্রিকেটার মনে করেন, ভারতীয় দলের পাকিস্তানে যাওয়া নিরাপদ নয়।

গত বছর এশিয়া কাপ খেলতে বাবর আজমদের দেশে যায়নি ভারত। আগামী চ্যাম্পিয়ন্স ট্রফির আয়োজক দেশটিকে ফের চিন্তায় ফেলে দিয়েছে প্রতিবেশী রাষ্ট্র। আইসিসির কাছে এই টুর্নামেন্টের খসড়া সূচি জমা দিয়ে ফেলেছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। সেখানে নিরাপত্তার কথা মাথায় রেখে ভারতের সব খেলা লাহোরেই রেখেছে তারা। কিন্তু বিসিসিআইয়ের কর্মকর্তাদের থেকে এবারও পাকিস্তানে না যাওয়ার ইঙ্গিত মিলেছে। বৃহস্পতিবার ভারতের ক্রিকেট নিয়ন্ত্রক সংস্থার এমন পদক্ষেপে সহমত জানিয়েছেন হরভজন। 

ভারতের হয়ে তিনশর বেশি আন্তর্জাতিক ম্যাচ খেলা এই অফ স্পিনার স্থানীয় একটি গণমাধ্যমকে বলেছেন, 'কেন ভারতীয় দলের পাকিস্তানে যাওয়া উচিত? নিরাপত্তা নিয়ে দুশ্চিন্তা আছে পাকিস্তানে। পাকিস্তানের পরিস্থিতি এমন যে, প্রায় প্রতিদিনই সেখানে দুর্ঘটনা ঘটে। আমার মনে হয় না ভারতের সেখানে যাওয়া নিরাপদ হবে। বিসিসিআইয়ের অবস্থান সম্পূর্ণ সঠিক এবং আমাদের খেলোয়াড়দের নিরাপত্তার চেয়ে বড় কিছুই হতে পারে না। আমি বিসিসিআইয়ের অবস্থানকে সমর্থন করি।'

একই রকম পরিস্থিতি গত বছর দেখা গিয়েছিল। সেবারও হরভজন ভারতীয় দলকে এশিয়া কাপের জন্য পাকিস্তানে না পাঠানোর সিদ্ধান্তে সমর্থন জানিয়েছিলেন। ২০২৩ সালের এশিয়া কাপ শেষমেশ হাইব্রিড মডেলে হয়েছিল। যে উপায়ে ভারতের সবগুলো খেলা অনুষ্ঠিত হয়েছিল শ্রীলঙ্কায়। এরপর ভারতের মাটিতে আয়োজিত ওয়ানডে বিশ্বকাপে যদিও পাকিস্তান খেলতে গিয়েছিল। 

২০২৫ সালের ফেব্রুয়ারিতে শুরু হতে যাওয়া চ্যাম্পিয়ন্স ট্রফির আয়োজক পাকিস্তান। চিরপ্রতিদ্বন্দী দুই দেশের মধ্যে সর্বশেষ দ্বিপক্ষীয় সিরিজটি অনুষ্ঠিত হয়েছে ২০১৩ সালে ভারতের মাটিতে। রাজনৈতিক কারণে তাদের ক্রিকেটীয় সম্পর্ক নড়বড়ে আরও আগে থেকেই।

Comments

The Daily Star  | English

One month of interim govt: Yunus navigating thru high hopes

A month ago, as Bangladesh teetered on the brink of chaos after the downfall of Sheikh Hasina, Nobel Laureate Muhammad Yunus returned home to steer the nation through political turbulences.

5h ago