কপিল-জহিরকে ছাড়িয়ে শীর্ষে ওঠা বুমরাহর ইতিহাস

৩০ বছর বয়সী পেসার ক্যারিয়ারসেরা ৮৮১ রেটিং পয়েন্টও অর্জন করেছেন।
ছবি: এএফপি

কিংবদন্তি কপিল দেব উঠেছিলেন দুইয়ে। তিন নম্বর পর্যন্ত পৌঁছাতে পেরেছিলেন বাঁহাতি পেসার জহির খান। পূর্বসূরিদের ছাপিয়ে ইতিহাস গড়লেন ভারতের ডানহাতি গতি তারকা জাসপ্রিত বুমরাহ। দেশটির প্রথম পেসার হিসেবে আইসিসি টেস্ট বোলিং র‍্যাঙ্কিংয়ের শীর্ষে উঠলেন তিনি।

বুধবার ক্রিকেটারদের র‍্যাঙ্কিংয়ের সাপ্তাহিক হালনাগাদ প্রকাশ করেছে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা। চূড়ায় উঠে অনন্য কীর্তি স্থাপন করেছেন বুমরাহ। ইংল্যান্ডের বিপক্ষে বিশাখাপত্তনম টেস্টে ম্যাচজয়ী পারফরম্যান্সের সুবাদে তিন ধাপ এগিয়েছেন তিনি। ৩০ বছর বয়সী পেসার ক্যারিয়ারসেরা ৮৮১ রেটিং পয়েন্টও অর্জন করেছেন।

১৯৭৯ সালের ডিসেম্বর থেকে ১৯৮০ সালের ফেব্রুয়ারি পর্যন্ত টেস্ট বোলিং র‍্যাঙ্কিংয়ে দ্বিতীয় স্থানে ছিলেন কপিল। তার সেই রেকর্ড ৪৪ বছর পর ভেঙেছেন বুমরাহ। মাঝে কপিলের কাছাকাছি গিয়েছিলেন আর কেবল জহির। তিনি ২০১০ সালের অক্টোবর-নভেম্বরে ছিলেন তিনে।

গত সোমবার বিশাখাপত্তনমে ১০৬ রানের বড় জয়ে পাঁচ ম্যাচের টেস্ট সিরিজে ১-১ ব্যবধানে সমতা টেনেছে ভারত। দলের জয়ে বল হাতে সেরা অবদান রাখেন বুমরাহ। দুই ইনিংস মিলিয়ে তার শিকার ছিল ৯১ রানে ৯ উইকেট। এতে সতীর্থ রবিচন্দ্রন অশ্বিনকে হটিয়ে শীর্ষস্থান দখল করেছেন তিনি। এর আগে টেস্টে তার আগের সেরা র‍্যাঙ্কিং ছিল তৃতীয় স্থান।

অফ স্পিনার অশ্বিন দুই ধাপ পিছিয়ে নেমে গেছেন তিনে। প্রথম ইনিংসে ঝুলি শূন্য থাকার পর দ্বিতীয় ইনিংসে ৩ উইকেট পান তিনি। দুই ভারতীয়র মাঝে দ্বিতীয় স্থান ধরে রেখেছেন পেসার কাগিসো রাবাদা। যদিও নিউজিল্যান্ডের বিপক্ষে মাউন্ট মঙ্গানুই টেস্টে খেলেননি দক্ষিণ আফ্রিকা পেসার।

ভারতের চতুর্থ বোলার হিসেবে র‍্যাঙ্কিংয়ে সবার উপরে ঠাঁই করে নিয়েছেন বুমরাহ। স্পিনারদের মধ্যে অশ্বিন ছাড়াও এর আগে শীর্ষে উঠেছিলেন রবীন্দ্র জাজেদা ও সাবেক তারকা বিষাণ সিং বেদী।

Comments