আইসিসির বর্ষসেরা ক্রিকেটার কামিন্স

ব্যক্তিগত পারফরম্যান্স ও উজ্জ্বল নেতৃত্বের মাধ্যমে বছরজুড়ে নজর কাড়ার স্বীকৃতি পেলেন অস্ট্রেলিয়ার অধিনায়ক।
ছবি: এএফপি

আইসিসির বর্ষসেরা পুরুষ ক্রিকেটারের পুরস্কার জিতলেন পেসার প্যাট কামিন্স। ব্যক্তিগত পারফরম্যান্স ও উজ্জ্বল নেতৃত্বের মাধ্যমে বছরজুড়ে নজর কাড়ার স্বীকৃতি পেলেন অস্ট্রেলিয়ার অধিনায়ক।

বৃহস্পতিবার ২০২৩ সালের সেরা পুরুষ ও নারী ক্রিকেটারের নাম ঘোষণা করেছে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা।

প্রথমবারের মতো কামিন্স পেয়েছেন মর্যাদাপূর্ণ স্যার গ্যারিফিল্ড সোবার্স ট্রফি। বর্ষসেরা নারী ক্রিকেটারের পুরস্কার র‍্যাচেল ফ্লিন্ট ট্রফি অর্জন করেছেন ইংল্যান্ডের অলরাউন্ডার ন্যাট সিভার-ব্রান্ট।

ছবি: সংগৃহীত

সেরার লড়াইয়ে কামিন্স হারিয়েছেন সতীর্থ ট্রাভিস হেড এবং ভারতের দুই ক্রিকেটার বিরাট কোহলি ও রবীন্দ্র জাদেজাকে। সিভার-ব্রান্ট পরাস্ত করেছেন শ্রীলঙ্কার চামারি আতাপাত্তু এবং অস্ট্রেলিয়ার দুই খেলোয়াড় অ্যাশলি গার্ডনার ও বেথ মুনিকে। টানা দ্বিতীয়বারের মতো এই পুরস্কার পেয়েছেন তিনি।

গত বছর কামিন্স তিন সংস্করণের ক্রিকেট মিলিয়ে ২৪ ম্যাচ খেলেন। বল হাতে ৫৯ উইকেট শিকারের পাশাপাশি ব্যাট হাতে ৪২২ রান করেন তিনি। ব্যক্তিগত অর্জনের চেয়ে তার অনুপ্রেরনাদায়ক নেতৃত্ব ছিল বেশি আলোচনায়।

টেস্টে ১১ ম্যাচে ৪২ উইকেট পান কামিন্স। ইনিংসে ৫ উইকেট তিনবার ও ম্যাচে ১০ উইকেট একবার নেন। ওয়ানডেতে ১৩ ম্যাচে তার শিকার ছিল ১৭ উইকেট। তবে গত বছর কোনো টি-টোয়েন্টি তিনি খেলেননি।

কামিন্সের অধিনায়কত্বে ২০২৩ সালে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ও ওয়ানডে বিশ্বকাপের শিরোপা জেতে অস্ট্রেলিয়া। দুই প্রতিযোগিতাতেই ভারতকে হারায় তারা। চিরপ্রতিদ্বন্দ্বী ইংল্যান্ডের বাজবল কৌশলের বিপক্ষে অ্যাশেজও ধরে রাখে অজিরা।

সিভার-ব্রান্ট গত বছর তিন সংস্করণ মিলিয়ে ১৮ ম্যাচ খেলে করেন ৮৯৪ রান। একইসঙ্গে পেস বোলিংয়ে দখল করেন ৯ উইকেট। তার সেরা সময়টা কাটে ওয়ানডেতে। ৬ ম্যাচে তিনটি সেঞ্চুরিসহ ১৩১ গড়ে করেন ৩৯৩ রান।

Comments