অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ ২০২৪

রাব্বির নেতৃত্বে যুব বিশ্বকাপ খেলতে যাবে বাংলাদেশ

সোমবার মিরপুর শেরে বাংলা ক্রিকেট স্টেডিয়ামে সংবাদ সম্মেলনে ১৫ জনের বিশ্বকাপ স্কোয়াড ঘোষণা করা হয়েছে৷ যুব দলের এই ব্যাচে এশিয়া কাপের আগে অধিনায়কত্ব করা আহরার আমিনকে বিশ্বকাপে করা হয়েছে সহ-অধিনায়ক।
stuart law & Mahfuzur Rahman Rabby
কোচ স্টুয়ার্ট লর সঙ্গে অধিনায়ক মাহফিজুর রহমান রাব্বি। ছবি: ফিরোজ আহমেদ

যুব এশিয়া কাপ জেতা দলটিকেই বিশ্বকাপে ধরে রাখল বিসিবি। মাহফিজুর রহমান রাব্বির নেতৃত্বেই তাই দক্ষিণ আফ্রিকায় অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ খেলতে যাবে বাংলাদেশ দল।

সোমবার মিরপুর শেরে বাংলা ক্রিকেট স্টেডিয়ামে সংবাদ সম্মেলনে ১৫ জনের বিশ্বকাপ স্কোয়াড ঘোষণা করা হয়েছে ৷ যুব দলের এই ব্যাচে এশিয়া কাপের আগে অধিনায়কত্ব করা আহরার আমিনকে বিশ্বকাপে করা হয়েছে সহ-অধিনায়ক।

নির্বাচক হান্নান সরকার জানান, বিশ্বকাপ শ্রীলঙ্কায় হবে এই ভেবে তারা স্কোয়াডের সমন্বয় সাজিয়েছিলেন। দক্ষিণ আফ্রিকায় হওয়ায় কিছুটা মানিয়ে নিয়ে খেলতে হবে তাদের। তিনি জানান, তাদের দলের মূল শক্তির জায়গা অলরাউন্ডার, 'বিশ্বকাপ শ্রীলঙ্কায় ছিলো। সেই ধরণের সমন্বয় নিয়ে এগুচ্ছিলাম। তার থেকে এই মুহুর্তে বড় বদল করিনি। আমাদের দলের মূল শক্তির জায়গা অলরাউন্ডার। আমাদের অধিনায়ক, সঙ্গে জীবন রয়েছে, আরিফুল ভালো বল করে। আমাদের একজন পেস বোলিং অলরাউন্ডার আছে রিজওয়ান। আমাদের দলের শক্তি হচ্ছে অলরাউন্ডারের অনেক বেশি।

২০২০ সালে যুব বিশ্বকাপে চ্যাম্পিয়ন হয়েছিলো বাংলাদেশ। এবার লক্ষ্য তেমনই। তবে ধাপে ধাপে আগানোর চিন্তার কথা জানালেন হান্নান, 'চ্যাম্পিয়ন হওয়ার স্বপ্ন নিয়ে অবশ্যই যাব। তবে বলে কয়ে তো হয় না। আমরা প্রথমে সেমিফাইনালে যেতে চাইব। সেখান থেকে একটা ম্যাচ জিতলে ফাইনাল, দুইটা ম্যাচ জিতলে চ্যাম্পিয়ন।'

যুব বিশ্বকাপে বাংলাদেশ আছে 'এ' গ্রুপে। এই গ্রুপে অন্য তিন দল শক্তিশালী ভারত, আয়ারল্যান্ড ও যুক্তরাষ্ট্র। ২০ জানুয়ারি ব্লুমফন্টেইনে ভারতের বিপক্ষে ম্যাচ দিয়ে শুরু হবে রাব্বিদের বিশ্বকাপ মিশন। গ্রুপ পর্বে বাংলাদেশের সবগুলো ম্যাচই এই ভেন্যুতে। ২২ জানুয়ারি লাল সবুজের প্রতিনিধিরা খেলবে আয়ারল্যান্ডের বিপক্ষে। ২৬ জানুয়ারি বাংলাদেশে গ্রুপ পর্বের শেষ ম্যাচের প্রতিপক্ষ যুক্তরাষ্ট্র।  

বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল: মাহফিজুর রহমান রাব্বি (অধিনায়ক), আহরার আমিন (সহ-অধিনায়ক), আশিকুর রহমান শিবলি, জিসান আলম, চৌধুরী মোহাম্মদ রিজওয়ান, আদিল বিন আশিক, আরিফুল ইসলাম, মোহাম্মদ আশরাফুজ্জামান বরণ্য, শিহাব জেমস, শেখ পারভেজ জীবন, রাফিউজ্জামান রাফি, রাহাতউদ্দৌল্লা বর্ষন, ইকবাল হাসান ইমন, ওয়াসি সিদ্দিকী, মারুফ মৃধা।

স্ট্যান্ডবাই : নাঈম আহমেদ, রিজান হোসেন, আশরাফুল হাসান, তানভীর আহমেদ, একান্ত শেখ। 

Comments