অ্যাশেজ ২০২৩

সেই আগ্রাসী ব্যাটিংয়েই জবাব দিচ্ছে ইংল্যান্ড 

বৃহস্পতিবার লর্ডস টেস্টের দ্বিতীয় দিন শেষে কোন দলকেই স্পষ্ট এগিয়ে রাখার উপায় নেই। অস্ট্রেলিয়ার ৪১৬ রানের জবাবে ৪ উইকেতে ২৭৮ রান তোলে দিন শেষ করেছে ইংল্যান্ড। 
Ben Duckett
৯৮ রানের ইনিংসের পথে বেন ডাকেটের শট। ছবি: ইসিবি

এজবাস্টন টেস্ট হেরে সিরিজে পিছিয়ে গেলেও নিজেদের আগ্রাসী ধরণ চালিয়ে যাওয়ার কথা বলেছিল ইংল্যান্ড। কথার সঙ্গে কাজের মিল দেখা গেল লর্ডসেও, তাদের তাই দেখা গেল চেনা ঢঙে। অস্ট্রেলিয়াকে ৪১৬ রানে থামিয়ে দেওয়ার পর ওভার-প্রতি সাড়ে চারের উপর রান তুলছে স্বাগতিকরা। 

বৃহস্পতিবার লর্ডস টেস্টের দ্বিতীয় দিন শেষে কোন দলকেই স্পষ্ট এগিয়ে রাখার উপায় নেই। অস্ট্রেলিয়ার ৪১৬ রানের জবাবে ৪ উইকেতে ২৭৮ রান তোলে দিন শেষ করেছে ইংল্যান্ড। 

৫১ বলে ৪৫ রান নিয়ে ব্যাট করছেন হ্যারি ব্রুক, ১৭ রান করে তার সঙ্গী বেন স্টোকস।  এর আগে ৯৮ রান করে আউট হয়ে যান বেন ডাকেট। 

আগের দিনের ৫ উইকেটে ৩৩৯ রান নিয়ে নেমে খুব বেশি দূর এগুতে পারেনি অজিরা। স্টিভেন স্মিথ ৩২তম টেস্ট সেঞ্চুরি পেয়েই থেমেছেন। তেমন কিছু করতে পারেননি অ্যালেক্স কেয়ারি। অধিনায়ক প্যাট কামিন্স যোগ করেন কিছু রান।

স্মিথের সঙ্গে নেমে ২২ রান করেই স্টুয়ার্ট ব্রডের শিকার হন কেয়ারি। খানিক পর মিচেল স্টার্ককে কিপারের গ্লাভসে ক্যাচ বানা জেমস অ্যান্ডারসন। এরপর কামিন্সকে নিয়ে ছুটে যান স্মিথ। তুলে নেন সেঞ্চুরি। সেঞ্চুরির পর তাকে আউট করে নিজের তৃতীয় উইকেট নেন জশ টং। টেল এন্ডারদের উপড়ে পরে ইনিংস মুড়ে দেন ওলি রবিনসন। 

অস্ট্রেলিয়াকে সাড়ে চারশোর বেশ আগে আটকে উড়ন্ত শুরু করেন ইংলিশ দুই ওপেনার। ডাকেট কিছুটা দেখেশুনে খেললেও 'বাজবল' মুডে ছিলেন জ্যাক ক্রলি। ফিরেছেনও তিনি আগে। অফ স্পিনার ন্যাথান লায়নের বল এগিয়ে এসে খেলতে গিয়ে হয়েছেন স্টাম্পিং। ৪৮ বলে ৫ চারে তিনি করেন ৪৮ রান। 

ওলি পোপের সঙ্গ পেয়ে এরপর রানের চাকায় কিছুটা রাশ টানেন ডাকেট। টিকে থাকায় মন দেন দুজনই। তবে স্তিমিত অবস্থা কখনই ছিল না ইংলিশদের। ডাকেট ছুটছিলেন সেঞ্চুরির দিকে। জশ হ্যাজেলউডের শর্ট বল পেয়ে পুল করতে গিয়ে পুরো ব্যাটে নিতে পারেননি। ফাইন লেগে ক্যাচ জমান ডেভিড ওয়ার্নার। 

ক্রিজে এসেই ক্যামেরন গ্রিনের নো বলের কারণে ১ রানে জীবন পেয়েছিলেন জো রুট। ইংল্যান্ডের অন্যতম সেরা ব্যাটার সেই সুযোগ কাজে লাগাতে পারেননি। স্টার্কের বলে ব্যাকওয়ার্ড স্কয়ার লেগে তার দারুণ ক্যাচ নেন স্মিথ। 

দ্রুত উইকেট হারিয়ে ধাক্কা খাওয়া ইংল্যান্ড এরপরের সময়টায় থিতু হয়ে যায় ব্রুক-স্টোকসের ব্যাটে। দিনের শেষ বেলার হিসেবে স্টোকস ছিলেন রয়েসয়ে। নিজেকে এদিন সংযমী করে রাখেন তিনি। ব্রুকের সেই পথে যাওয়ার ইচ্ছে ছিল না, তিনি ছুটছেন তার মত করেই। পঞ্চম উইকেটে দুজনের জুটিতে এসে গেছে ৯৪ বলে ৫৬ রান। 

ইংল্যান্ড ১৩৮ রানে পিছিয়ে থাকলেও এখনো ব্যাট করা বাকি জনি বেয়ারস্টোর। তৃতীয় দিনে বেশ জম্পেশ লড়াইয়ের আভাস তাই পাওয়া যাচ্ছে। 

Comments